300X70
মঙ্গলবার , ২৭ এপ্রিল ২০২১ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তিন শতাধিক বাংলাদেশি ভারতের পেট্রাপোলে আটকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৭, ২০২১ ৪:১১ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : ভারতের পেট্রাপোলে আটকা পড়েছেন প্রায় তিন শতাধিক বাংলাদেশি। ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের সীমান্ত যোগাযোগ বন্ধ থাকার কারণে স্থলবন্দরের ওপারে এসব বাংলাদেশ আটকে রয়েছে । এদের মধ্যে বেশিরভাগ লোকেই চিকিৎসা নিতে গেছেন ভারত। এছাগড়া কিছু শিক্ষার্থীও রয়েছেন বলে জানা গেছে।

ঢাকার ভারতীয় হাইকমিশন সূত্রে সোমবার (২৬ এপ্রিল) রাতে এসব তথ্য জানা যায়। হাইকমিশনের এক কর্মকর্তা জানান, সোমবার সকাল থেকে স্থলবন্দরের ওপারে ভারতের পেট্রাপোলে তারা আটকা পড়েন। সারাদিন তারা দেশে ফেরার উদ্দেশে সেখানে অবস্থান করেন। তবে রাতে এরিপোর্ট লেখা পর্যন্ত তারা পেট্রোপোলে অবস্থান করছেন কি না এ বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি ওই কর্মকর্তা।

ভারতের হাইকমিশন থেকে পাঠানো কয়েকটি ভিডিওতে দেখা যায়, আটকেপড়া এক বাংলাদেশি বলেন, আমরা সরকারের কাছে অনুরোধ করছি যেন আমাদের বাংলাদেশে ফিরিয়ে নেয়। কারণ আমরা এখানে শুধু চিকিৎসার জন্য এসেছিলাম। এখন আমাদের হাতে টাকা-পয়সা নেই। আমরা এখানে কি করে থাকব!

বাবাকে নিয়ে চিকিৎসার জন্য ভারত গিয়ে আটকা পড়া এক নারী বলেন, হঠাৎ খবরে হয়েছে ভারতে করোনা সংক্রমণ অনেক বেড়ে যাওয়ায় বাংলাদেশের মানুষ দেশে যেতে পারবেন না। ওপারের মানুষ এপারে যেতে পারবেন না। আমরা যারা এপারে আছি চিকিৎসার জন্য আমাদের ২৪ ঘণ্টাও সময় দেওয়া হয়নি। আমরা এখানে ২০০ থেকে ২৫০ মানুষ সংগ্রাম করছি এর দায়ভার কি সরকার নেবে। আমাদের কাছে টাকাও নেই। আমরা ভোর ৬টা থেকে এখানে আটকে আছি।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের কারণে আটকা পড়া তিন শতাধিক বাংলাদেশি দেশে ফেরার জন্য আবেদন করেছে। পর্যায়ক্রমে এসে বাংলাদেশিসহ যাদের ভিসার মেয়াদ ১৫ দিন বা তারচেয়ে কম তাদের দেশে ফেরত পাঠানো হবে।

ভারতে করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় দেশটির সঙ্গে সব ধরনের সীমান্ত বন্ধ করেছে বাংলাদেশ সরকার, যা সোমবার থেকে আগামী ৯ মে পর্যন্ত বলবৎ থাকবে।

এমন পরিস্থিতিতে দেশটিতে অবস্থান করা বাংলাদেশি নাগরিকদের মধ্যে যাদের ভিসার মেয়াদ ১৫ দিন বা তারও কম রয়েছে, তারা যথাযথ অনুমোদন সাপেক্ষে বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউক্রেনে সংঘাত কারো উপকারে আসবে না: বাইডেনকে শি

প্রতিবন্ধী ব্যাক্তিদের স্বনির্ভর করে গড়ে তুলতে হবে : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জন্য বিনামূল্যে ভ্যাকসিনের ব্যবস্থা করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাশিয়া যেকোনো মুহূর্তে ইউক্রেনে হামলা করতে পারে : যুক্তরাষ্ট্র

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়ালো সাড়ে ১১ লাখ

মাস্ক পরার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে মার্কেট ও শপিংমলে যেতে হবে : ডিএমপি কমিশনার

নোয়াখালীতে ট্রাক চাপায় ২ জন নিহত, আহত ৩

সোনারগাঁয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবের উদ্বোধন

জার্মান বুন্দেসলিগায় টানা পাঁচ জয় বায়ার্নের

ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :