300X70
বৃহস্পতিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘তেল ও গ্যাস টার্মিনাল’নির্মিত হচ্ছে চট্টগ্রাম বন্দরেঃ নৌ প্রতিমন্ত্রী

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ১৪, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, গ্যাস ও জ্বালানি তেলের আমদানি, প্রক্রিয়াজাতকরণ ও স্টোরেজ ক্যাপাসিটি বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীন বে-টার্মিনাল এলাকায় “তেল ও গ্যাস টার্মিনাল” নির্মাণ করা হবে।

আজ বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে তেল ও গ্যাস টার্মিনাল নির্মাণ সংক্রান্ত এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, এ টার্মিনাল দেশে আপদকালীন সময় জ্বালানি তেলের সংকট মোকাবেলায় গ্যাস ও জ্বালানির ‘স্টোরেজ ক্যাপাসিটি’ বৃদ্ধি এবং তরল জ্বালানি ও ভোজ্য তেল সাশ্রয়ী মূল্যে সরবরাহ ব্যবস্থায় সহায়ক হবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘আমরা তেল ও গ্যাস টার্মিনাল নির্মাণে পজিটিভ আছি। দেশের সার্বিক অর্থনীতির কথা চিন্তা করে দ্রুত এ টার্মিনাল নির্মাণ করা উচিত। এটি নির্মিত হলে অন্যান্য বন্দরগুলোও বেনিফিট পাবে।’

টার্মিনাল নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে ইসি হোল্ডিংস লিমিটেড।

বিদেশি বিনিয়োগের পাশাপাশি দেশি বিনিয়োগ উৎসাহিত করার লক্ষ্যে চট্টগ্রাম বন্দর এলাকায় তেল ও গ্যাস টার্মিনাল স্থাপনের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও ইস্ট কোস্ট গ্রুপের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা অনুযায়ী, বন্দরের বে টার্মিনাল এলাকায় সংরক্ষিত জমি থেকে তেল ও গ্যাস টার্মিনালের জন্য ২০০ একর জমিতে রেফ্রিজারেটেড এলপিজি টার্মিনাল, ল্যান্ড বেইসড এলপিজি টার্মিনাল, পেট্রোকেমিক্যাল প্রসেসিং টার্মিনাল, পেট্রোলিয়াম প্রডাক্ট স্টোরেজ টার্মিনাল, ভেজিটেবল অয়েল টার্মিনাল স্থাপনের জন্য কারিগরি সম্ভাব্যতা ও বাজার চাহিদা বিশ্লেষণ করে একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে প্রায় ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :