300X70
বুধবার , ৭ এপ্রিল ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দিনাজপুরের কাহারোলে জনপ্রিয় হয়ে উঠছে ভুট্টার চাষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৭, ২০২১ ৭:২২ অপরাহ্ণ

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি: কাহারোলে ভুট্রার চাষাবাদ বৃদ্ধি পেয়েছে দিন দিন । বাম্পার ফলনের আশা করছে চাষীরা। ভুট্রার দাম পাওয়া নিয়ে রয়েছে সংশয় ।

দিনাজপুরের কাহারোল উপজেলার বিভিন্ন এলাকায় গত কয়েক বছরের তুলনায় এ বছর কিছুটা বেড়েছে ভুট্টার চাষাবাদ।এই অঞ্চলে মাঠের পর মাঠ চারিদিকে শুধু ভুট্টা আর ভুট্টার ক্ষেত দেখা যাচ্ছে । ভুট্টার ফলন বেশি হওয়ায় কৃষকেরা ভুট্টা চাষে ঝুঁকে পড়েছে। বর্তমান সময়ে গরুর খামার বাড়ায়, খামারীরা গো-খাদ্য হিসাবে ব্যবহারের জন্য বেশি করে ভুট্টা আবাদ করেছে কৃষকেরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০২০-২০২১অর্থবছরে উপজেলার ছয়টি ইউনিয়নে ১০ হাজার ৫’শ হেক্টর জমি ভুট্রা চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তা অতিক্রম করে চাষাবাদ হয়েছে ১১ হাজার ৫’শ হেক্টর জমিতে।কৃষকরা বিভিন্ন জাতের ভুট্টা চাষাবাদ করেছেন। উপজেলার তাড়গাঁও ইউনিয়নে বুলিয়া গ্রামের কৃষক হরিদাস চন্দ্র রায়,করুণা কান্ত রায়সহ অনেকেই জানান, প্রতি বছর আমরা ভুট্টা চাষাবাদ করে থাকি ।

চলতি মৌসুমে তারা তিন-চার বিঘা জমিতে ভুট্টা চাষাবাদ করেছেন। এক বিঘা জমিতে বীজ, সার, ৪ দফা সেচ ও আগাছা নিড়ানী সহ খরচ হয় প্রায় সাত থেকে আট হাজার টাকার অধিক । উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু জাফর মোঃ সাদেক জানান, অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভুট্টার বীজ রোপন করা হয়।এই অঞ্চলের কৃষকদের ভুট্টা চাষে উৎসাহিত করছে উপজেলা কৃষি বিভাগ।

ভুট্রা চাষাবাদের ক্ষেত্রে কৃষি বিভাগ কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে আসছেন । আবহাওয়া অনুকূলে থাকলে এবার উপজেলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনার আশা করছে কৃষক ও কৃষি বিভাগ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :