300X70
শনিবার , ১৬ জানুয়ারি ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারত ও বাংলাদেশের সামরিক বাহিনী যৌথ উদ্যোগে কুচকাওয়াজ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৬, ২০২১ ৮:১২ অপরাহ্ণ

ভারতের জাতীয় সেনা দিবস

ভারত থেকে মনোয়ার ইমাম: ভারতের জাতীয় সেনা দিবস উপলক্ষে দিল্লিতে ভারত ও বাংলাদেশের সামরিক বাহিনীর সদস্যদের যৌথ উদ্যোগে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

ভারত ও বাংলাদেশের সামরিক বাহিনীর সদস্যরা এতে যোগ দেন। ভারত বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সামরিক বাহিনীর সদস্যদের সহায়তা প্রদান করেছিলেন।

সেই সৃতির কথা মনে করে বাংলাদেশ সরকার তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে এই উদ্যোগ কে সামিল হয়েছে। দুই দেশের মধ্যে বন্ধুত্ব এবং সামাজিক এবং রাজনৈতিক এবং অর্থনৈতিক এবং কূটনীতিক দিক থেকে একে অপরের সহযোগিতা করতে প্রস্তুত।

মহান মুক্তিযুদ্ধের সাবেক অনেক সেনাবাহিনীর জোয়ানদের এই অনুষ্ঠানে সম্মান প্রদর্শন করে ভারত সরকার। কারণ সেই মহান মুক্তিযুদ্ধের সময় ভারত ও বাংলাদেশের সামরিক বাহিনীর যৌথ অভিযান চালিয়ে পাকিস্তান এর হাত থেকে বাংলাদেশ কে মুক্তি করতে সাহায্য করে ছিল।

তখনকার বাংলাদেশ এর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের সাবেক প্রায়ত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দুজনের মধ্যে আন্তর্জাতিক কুটনৈতিক ও সামাজিক এবং শান্তি চুক্তির মাধ্যমে মহান বিজয় আনতে সাহায্য করে।

সেই কথা মনে করে বাংলাদেশ এর প্রধান মন্ত্রী শেখ হাসিনা তার দেশের সামরিক বাহিনীর সদস্যদের ভারত এর সামরিক বাহিনীর উদ্দোগে সামিল হয়েছে। দুই দেশের রাষ্ট্রপ্রধান ভারত এর প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উভয় দেশের সামরিক বাহিনীর সদস্যদের অভিনন্দন জানিয়েছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :