300X70
মঙ্গলবার , ২১ ডিসেম্বর ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সবুজ প্রযুক্তির মাধ্যমে আইসিটি খাতের প্রবৃদ্ধিতে গুরুত্বারোপ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২১, ২০২১ ৬:৩৬ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সম্প্রতি, হুয়াওয়ে ডিজিটাল পাওয়ার’র আয়োজনে অনলাইন মাধ্যমে টেলিকম ডিজিটাল পাওয়ার সামিট এপিএসি ২০২১ অনুষ্ঠিত হয়েছে। এ সামিটে বিশ্বের ২৩টি দেশের ৬শ’ প্রতিনিধি অংশগ্রহণ করেন। সম্মেলনে ব্যবসায়িক নেতা ও এ খাতের বিশেষজ্ঞরা টেলিযোগাযোগ নেটওয়ার্কে কার্বন নিরপেক্ষতা বিষয়ে তাঁদের অভিজ্ঞতা ও ডেটা সেন্টারের সুবিধার বিষয়গুলো তুলে ধরেন।

হুয়াওয়ে ডিজিটাল পাওয়ারের ভিপি ও সিএমও ড. ফ্যাং লিয়ানঝো বলেন, ‘কার্বন নিরপেক্ষতার বিষয়ে বিশ্বের সবাই একমত এবং এজন্য সবাই একটি লক্ষ্য নির্ধারণ করেছে। আমি বিশ্বাস করি, এটি সামনের ৩০-৪০ বছরে সবচেয়ে বড় পরিবর্তনগুলোর মধ্যে একটি হবে, যা শুধুমাত্র বিদ্যুৎ উৎপাদন ও ব্যবহারে বৈপ্লবিক পরিবর্তনই ঘটাবে না পাশাপাশি আমাদের অর্থনীতি ও সমাজের পারিপার্শ্বিকত অবস্থা বিবেচনায় সকল শিল্পের উন্নয়নের সুযোগ এনে দিবে।’

জলবায়ু পরিবর্তনের বিপরীতে কার্বন নিরপেক্ষতা বর্তমানে একটি গুরুত্বপূর্ণ ধারণা হয়ে দাঁড়িয়েছে। এ লক্ষ্যে হুয়াওয়ে টেলিকম ডিজিটাল পাওয়ার সামিট এশিয়া প্যাসিফিক ২০২১ ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে কার্বন নিঃসরণ ও ব্যয় কমানোর জন্য মতবিনিময় সভার আয়োজন করে, যা অংশীদার ও গ্রাহকদের কার্যক্রম ডিজিটালাইজ করে কার্বন নিরপেক্ষতা অর্জনে সহায়তা করবে।

২০২০ সালে বিশ্বব্যাপী আইসিটি শিল্প ৫৭০ বিলিয়ন কিলোওয়াট ঘণ্টার বেশি বিদ্যুৎ খরচ করেছে এবং ২০৩০ সালে এই সংখ্যা ১.৮৫ ট্রিলিয়ন কিলোওয়াট ঘণ্টায় পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। গত বছর ডেটা সেন্টার এবং টেলিযোগাযোগ নেটওয়ার্কগুলো যথাক্রমে ১৬০ মিলিয়ন টন এবং ১৪৬ মিলিয়ন টন কার্বন নিঃসরণের জন্য দায়ী ছিল। তাই, এটা অনস্বীকার্য যে কার্বন নিরপেক্ষতার লক্ষ্যে পৌঁছাতে আইসিটি শিল্পকে একটি বড় ভূমিকা পালন করতে হবে।

সম্মেলনে গ্রিন টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক এবং ডেটা সেন্টার সুবিধা নির্মাণের দিকে নজর দেওয়া হয়েছে। বক্তারা তাদের অভিজ্ঞতা, পরামর্শ এবং সেরা চর্চাগুলো তুলে ধরেছেন৷ সারা বিশ্বের দর্শকরা টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক এবং ডেটা সেন্টার, বিশ্বের সর্বোত্তম অনুশীলন এবং নিত্য নতুন সুবিধা এবং আধুনিকীকরণের জন্য উদ্ভাবনী সমাধানগুলোর জন্য সবশেষ গ্রিন সবুজ এনার্জি’র সুবিধাগুলো দেখেছেন৷

সম্মেলনে এশিয়া প্যাসিফিকের অন্যতম বৃহত্তম এবং সবচেয়ে উন্নত টেলিকমিউনিকেশন অপারেটর গ্লোব টেলিকমের সিএসও ইওলি ক্রিসান্টো ফাইজি স্থাপনা এবং সাইট ডিজিটালাইজেশনে তাদের অভিজ্ঞতা শেয়ার করেছন৷ গ্লোব জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যেমাত্রার ১৭ টির মধ্যে ১০টিতে অবদান রাখতে কাজ করছে। টেলিকম কোম্পানিটি বিশ্বব্যাপী টেলিকমিউনিকেশন অপারেটরদের জন্য একটি উল্লেখযোগ্য নজির স্থাপন করেছে। তারা ২০৩০ সালের মধ্যে ৫৭ শতাংশ বা ০.৫৭ মিলিয়ন টন কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্য নির্ধারণ করেছে।

এ নিয়ে হুয়াওয়ে ডিজিটাল পাওয়ার এর গ্লোবাল এসভিপি ও সিটিও সঞ্জয় কুমার সাইনানি বলেন, “হুয়াওয়ে হাই এফিশিয়েন্সি কনভারজড পাওয়ার ও কুলিং সিস্টেম, এমবেডেড আইওটি, এআই সক্ষম ওঅ্যান্ডএম প্রযুক্তির পথপ্রদর্শক, যা ডেটা সেন্টার লাইফ-সাইকেল কার্বন ফুটপ্রিন্ট কমাতে চীন থেকে আয়ারল্যান্ড পর্যন্ত ডেটা সেন্টারে সফলভাবে প্রয়োগ করা হয়েছে।”

মূল বক্তব্যের পর, অংশগ্রহণকারীরা হুয়াওয়ে ডিজিটাল পাওয়ার ইনোভেশন এক্সপেরিয়েন্স সেন্টারের ভার্চুয়াল ট্যুরে অংশ নেন, যেখানে সর্বশেষ ডিজিটাল পাওয়ার সল্যুশনের পাশাপাশি ডংগুয়ান এবং হাংঝৌতে পরবর্তী প্রজন্মের ডেটা সেন্টার এবং টেলিকমিউনিকেশন সাইটগুলো সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

হুয়াওয়ে:
হুয়াওয়ে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। সমৃদ্ধ জীবন নিশ্চিতকরণ ও উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধির মাধ্যমে একটি উন্নত ও সংযুক্ত পৃথিবী গড়ে তোলাই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য। নতুন উদ্ভাবনের মাধ্যমে হুয়াওয়ে একটি পরিপূর্ণ আইসিটি সল্যুশন পোর্টফোলিও প্রতিষ্ঠা করেছে, যা গ্রাহকদের টেলিকম ও এন্টারপ্রাইজ নেটওয়ার্ক, ডিভাইস এবং ক্লাউড কম্পিউটিং-এর সুবিধাসমূহ প্রদান করে। প্রতিষ্ঠানটি বিশ্বের ১৭০টির বেশি দেশ ও অঞ্চলে সেবা দিচ্ছে, যা বিশ্বের এক তৃতীয়াংশ জনসংখ্যার সমান। এক লাখ ৯৭ হাজারের বেশি কর্মী নিয়ে বিশ্বব্যাপী টেলিকম অপারেটর, উদ্যোক্তা ও গ্রাহকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করে ভবিষ্যতের তথ্যপ্রযুক্তি ভিত্তিক সমাজ তৈরির লক্ষ্যে হুয়াওয়ে এগিয়ে চলেছে।

শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে, গত ২১ বছর ধরে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি শিল্প, টেলিকম অপারেটর এবং স্থানীয় অংশীদারদের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে, যার মাধ্যমে দেশের সাধারণ মানুষের কাছে তথ্য-প্রযুক্তির সেবা পৌঁছে দিয়ে ’ডিজিটাল বাংলাদেশে’র স্বপ্ন পূরণে অসামান্য ভূমিকা রেখে চলেছে প্রতিষ্ঠানটি। এছাড়া বিভিন্ন সিএসআর কর্মসূচী পরিচালনার মাধ্যমে সামাজিক ক্ষেত্রেও নানান অবদান রাখছে হুয়াওয়ে। অগ্রযাত্রার পথে, বাংলাদেশের সাথে এই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে হুয়াওয়ে।

বিস্তারিত জানতে ভিজিট করুন হুয়াওয়ের ওয়েবসাইট www.huawei.com এবং যুক্ত থাকুন আমাদের ফেইসবুক পেইজে https://www.facebook.com/HuaweiTechBD/

Error: Contact form not found.

আরো জানতে:

http://www.linkedin.com/company/Huawei

http://www.facebook.com/Huawei

http://www.youtube.com/Huawei

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শত দুর্যোগেও দেশকে কারও কাছে হাত পাততে হয় না : কৃষিমন্ত্রী

দেশে বার্ড ফ্লু রোগ সংক্রমণ রোধে আগাম সতর্কতা জারি

জনগণের আশা-আকাঙ্ক্ষা ও ভরসার শেষ আশ্রয়স্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনা : গণপূর্ত প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রী ১৩ বছরে দেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করেছে : আইসিটি প্রতিমন্ত্রী পলক

পবিত্র শবে বরাত এর ফজিলত ও ইবাদত!

বার্ষিক কর্মসম্পাদন: শীর্ষে আইসিটি সবার শেষে গৃহায়ন ও গণপূর্ত

বিশ্বকাপ শুরুর আগেই ৩ ম্যাচ নিষিদ্ধ লেওয়ানডস্কি!

টঙ্গীর সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এণ্ড কলেজে মিলাদ মাহফিল

শাহবাগে বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু

ঢাকা জেলা প্রশাসকের অভিযানে ৪০ কোটি টাকার খাসজমি উদ্ধার 

ব্রেকিং নিউজ :