300X70
রবিবার , ৩ অক্টোবর ২০২১ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দীর্ঘ ১৮ মাস পর জাবি খুলছে ১১ অক্টোবর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৩, ২০২১ ১:০৬ পূর্বাহ্ণ

জাবি প্রতিনিধি:
দীর্ঘ ১৮ মাস পর বাংলাদেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হচ্ছে ১১ অক্টোবর তবে ক্লাস শুরু হবে ২১ অক্টোবর থেকে।

শনিবার (২৯ অক্টোবর) বিকালে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় জাবি ক্যাম্পাস খুলার বিষয়ে এ সিদ্ধান্ত হয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

এর পূর্বে ২৯সেপ্টেম্বর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিল আগামী ২১ অক্টোবর হল খুলার বিষয়ে সুপারিশ করেছে।তবে হলে উঠতে হলে শিক্ষার্থীদের অন্তত এক ডোজ টিকা নিতে হবে।

তবে ২ অক্টোবর অনুষ্ঠিত শিক্ষার্থীদের সাথে প্রভোস্টদের মত বিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের সকল রাজনৈতিক ও সামাজিক সংগঠনে প্রতিনিধি এবং সংবাদ কর্মীরা ৫ অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার জোর দাবী জানায়।ফলে দায়িত্বশীল শিক্ষক ও বিশ্ববিদ্যালয় প্রক্টর শিক্ষার্থীদের আশ্বাস দেন যে তাদের দাবী সিন্ডিকেটে তোলে ধরা হব।
এর প্রেক্ষিতে শনিবার বিকালে অনুষ্ঠিত সিন্ডিকেট সভা শিক্ষার্থীদের দাবী বিবেচনায় রেখে ২১ অক্টোবরের আগে ১১ অক্টোবর বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত দেয়।
সিন্ডিকেট বৈঠকের একাধিক সূত্রমতে জানা যায়, শিক্ষার্থীদের সুবিধার্থে ১১ অক্টোবর তবে ক্লাস শুরু হবে ২১ অক্টোবর থেকে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা যায়, শিক্ষার্থীদের ১৪ দিন হলে কোয়ারেন্টিনে অবস্থান করতে হবে। মানতে হবে স্বাস্থ্যবিধি। এসময় শিক্ষার্থীরা হলে থেকেই অনলাইনে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এছাড়াও শিক্ষার্থীদের ১৮ মাসের হল ফি মওকুফ করা হয়েছে বলে জানা গেছে।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় হলে প্রবেশের ক্ষেত্রে তাপমাত্রা পরিমাপের জন্য থাকবে থার্মাল স্কেনার, দেয়া হবে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। হলে স্থাপন করা হয়েছে বেসিন ও বিশুদ্ধ পানির ফিল্টার। আবাসিক শিক্ষকদের দ্বারা গঠিত কমিটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবেন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার বলেন, “শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে সিন্ডিকেট সভায় হল খোলার বিষয়টি পুনর্বিবেচনা করা হয়েছে।”

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৭টি অনুষদ ও ১৬টি আবাসিক হলে শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর তহবিল হতে ৪ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ পেয়েছে বলে জানিয়েছে জাবি প্রশাসন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিজিবির অভিযান: গত ২০২০ সালে ৩৩টি পিস্তল ও ১ কোটির বেশি ইয়াবা জব্দ

আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক: ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি নাগরিক সমাজের প্রতিনিধিদের

অপো এফ২১ প্রো ফাইভজি’র বিক্রি শুরু

চিফ হিট অফিসারের পরামর্শে ছাতা বিতরণ করছে ডিএনসিসি

উপনির্বাচনে নির্বাচিত দুই এমপির শপথ কাল

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সমাবেশ

ব্যাপক তুষারধস, চীনের জিনজিয়াংয়ে আটকা ১ হাজার পর্যটক

শুভেচ্ছা সফরে ফ্রান্সের নৌবাহিনী জাহাজের চট্টগ্রাম বন্দরে আগমন

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের উৎসবে তারার মেলা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্বাচিপের শ্রদ্ধাঞ্জলি

ব্রেকিং নিউজ :