300X70
সোমবার , ৩ জুলাই ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুর্বার গতিতে এগিয়ে চলছে “বাংলাদেশ ৮৮”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২৩ ৮:১৫ অপরাহ্ণ

খন্দকার দেলোয়ার জালালী : “বাংলাদেশ ৮৮” বিশ্বব্যাপী বন্ধু পাগল এক ভালোবাসা’র মঞ্চ। পঞ্চাশোর্ধ একদল মানুষ বাংলাদেশ থেকে পৃথিবীর প্রতিটি প্রান্তে ভালোবাসার যে জাল বুনেছে তা এক কথায় অনন্য। কেউই এখন আর একা নয়, সবারই সাথে আছে হাজার হাজার বন্ধু। বিপদে-আপদে এখন আর ঘাবড়ে যাবার সময় নেই যেনো। অসংখ্য শাখা-প্রশাখায় বিস্তৃত বাংলাদেশ ৮৮।

দেশের প্রতিটি জেলা থেকে শুরু করে ইউরোপ আমেরিকাসহ অনেক দেশেই আছে বাংলাদেশ আটাশির প্যানেল। যেখানে সবাই খুঁজে পায় আস্থা আর ভালোবাসা।

অতিমারি করোনাকালের ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি কয়েক বন্ধু’র উদ্যোগে যাত্রা শুরু করে বাংলাদেশ ৮৮। নিরেট ভালোবাসায় বন্ধুদের পাশে থাকতেই সংগঠনটির যাত্রা। পৃথিবীর মাণচিত্রে যখন বাংলাদেশ নামে একটি নতুন দেশের জন্ম হলো, বিজয়-উল্লাসের সেই শুভ সময়ে বন্ধুদের জন্ম।

তাই, নিজেদের বিজয়ী প্রজন্ম ভাবতেই গর্ববোধ করে সবাই। বিশ্ব আকাশে যখন লাল-সবুজের বিজয় পতাকা পতপত করে উড়তে শুরু করেছে। ঠিক সেই মহালগ্নের আবেশে জন্ম নেয়া প্রজন্ম শ্লেট-পেন্সিলে লিখতে লিখতে এখন কম্পিউটারসহ বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি বিকাশে নেতৃত্ব দিচ্ছে।

১৯৮৮ সালে এসএসি পরিক্ষায় অংশ নেয়া আটাশিয়ানদেরই প্রাণের সংগঠন বাংলাদেশ ৮৮। ফেসবুক থেকে শুরু হলেও এখন আটাশিয়ানরা হোয়াটস্অ্যাপ, ভাইভার, সিগন্যাল আর টেলিগ্রাম সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ঐক্যবদ্ধ।

খবর এলো, রংপুরের বন্ধু হান্নান ক্যান্সার আক্রান্ত। বিপুল অর্থ প্রয়োজন তার চিকিৎসায়। সবাই এক সাথে হাতে হাত রেখে বন্ধুর পাশে থেকেছে। হান্নান এখন ক্যান্সারমুক্ত, সে এখন স্বাভাবিক ও কর্মক্ষম।

এভাবেই বাংলাদেশ আটাশির চ্যারিটি ফোরাম সৃষ্টি হলো। চ্যারিটি ফোরাম অস্বচ্ছল বন্ধুদের চিকিৎসা সেবায় অসামান্য অবদান রাখছে। কর্মহীন বন্ধুদের জন্য কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করছে।

করোনাকালে অস্বচ্ছল বন্ধুদের অর্থিক সহায়তা দিচ্ছে অকৃত্রিম ভালোবাসায়। রমজানে বঙ্গবাজারে ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে যাওয়া এক বন্ধুর পাশে দাঁড়িয়েছিলো সবাই। যাকাত তহবিলও আছে বাংলাদেশ আটাশির।

বাংলাদেশ ৮৮’র শিক্ষা ফেরাম নিরবে কাজ করছে দেশ ও বিদেশে। অস্বচ্ছল বন্ধুদের ছেলে-মেয়েদের লেখাপড়ার দায়িত্বও নিচ্ছে শিক্ষা ফোরাম। শিক্ষা বৃত্তির মাধ্যমে অর্থনৈতিক সহায়তা দেয়োর পাশাপাশি যারা বিদেশে পড়তে যেতে চায় তাদেরও সহায়তা করছে শিক্ষা ফেরাম।

করোনাকালে অসুস্থ্য বন্ধুদের সহায়তা দিতে দিতে সুষ্টি হয়েছে স্বাস্থ্যসেবা ফোরাম। অক্সিজেন ব্যাংক প্রতিষ্ঠা এবং টেলিমেডিসিন সেবায় দৃষ্টান্ত স্থাপণ করেছে। এখনো বাংলাদেশ আটাশির চিকিৎসক বন্ধুরা বন্ধুদের চিকিৎসা এবং চিকিৎসা সেবা নিশ্চিত করতে কাজ করছে নিরলস ভাবে।

পরিবেশ ফোরাম কাজ করছে দেশব্যাপী। সবাইকে উদ্বুদ্ধ করছে বৃক্ষ রোপণে। এবার ঈদুল আযহায় যারা বাড়ি গিয়েছে তাদের বৃক্ষরোপণে পরামর্শ ও সহায়তা দিয়েছে। পুরো বর্ষা মৌসুমে বৃক্ষরোপনে কাজ করবে পরিবেশ ফোরাম।

এছাড়া সারা বছরই পরিবেশের ভারসম্য রক্ষায় নানা ধরনের উদ্যোগ নিচ্ছে পরিবেশ ফোরাম। বাংলাদেশ আটাশির মিডিয়া ফোরাম ও কালচারাল ফোরাম কাজ করছে। সকল ফোরামকে সহায়তা দিতে আছে বাংলাদেশ আটাশি ফাউন্ডেশন।

সম্প্রতি বাংলাদেশ আটাশির সেন্ট্রাল অর্জানাইজিং প্যানেল এর আহবায়ক কমিটি গঠিত হয়েছে। ডাঃ সাইদ মাহমুদ আলী রেজা কে আহবায়ক এবং দেশের বিশিষ্ট ব্যাবসায়ী চিন্ময় কর’কে সদস্য সচিব করে বাংলাদেশ আটাশির সেন্ট্রাল অর্গানার্জিং প্যানেল এর সদস্য সংখ্যা ১৪৯।

আগামী ৫ জুলাই ২০০৩ বিকেল ৫টায় রাজধানীর কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এর মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ আটাশির সেন্ট্রাল অর্জানাইজিং প্যানেল এর অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। দুর্বার গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ আটাশি।

লেখক : খন্দকার দেলোয়ার জালালী, জাতীয় পার্টি চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-২।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পাকিস্তানকে হারিয়ে ফের চ্যাম্পিয়ন ইংল্যান্ড

রাজধানীতে পঁচা মাছসহ জাটকা সংরক্ষণ ও বিক্রির দায়ে  ৪ কোল্ডস্টোরেজকে ৭৪ লক্ষ টাকা জরিমানা

ইভ্যালির বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিবে পেপারফ্লাই

ঢাকার প্রগতি সরণিতে গ্লোবাল ইসলামী ব্যাংকের ৯১তম শাখার উদ্বোধন

কাল থেকে স্বাস্থ্যবিধি মেনে এবং ধারণ ক্ষমতার সমপরিমাণ যাত্রী নিয়ে নৌযান চলাচল করবে

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

লালমনিরহাট ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন সভাপতির সুস্থতা কামনায় দোয়া মাহফিল

রসিক নির্বাচনে আ.লীগের বিদ্রোহী প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

বাউবিতে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মালয়েশিয়ায় ই-পাসপোর্ট ও ভিসা আবেদন কেন্দ্রের ‘কল সেন্টার’ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

ব্রেকিং নিউজ :