300X70
বৃহস্পতিবার , ১২ আগস্ট ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশকে আরও সবুজ করতে হাতিরঝিলে পুনাকে’র সামা‌জিক বনায়ন কর্মসূচি শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১২, ২০২১ ৭:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক – মুজিব শতবর্ষ উপলক্ষ্যে সবুজের সমারোহে সবুজ বাংলাদেশকে আরও সবুজ করতে সামাজিক বনায়ন কর্মসূচি বাস্তবায়ন করছে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর হাতিরঝিলে বিভিন্ন ধরনের ফলের গাছ লাগিয়েছে পুনাক। তার মধ্যে ছিল বনজ, ফলজ, ঔষধিসহ বিভিন্ন প্রজাতির গাছ।

‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’এই স্লোগানকে সামনে রেখে হাতিরঝিলে এ সামাজিক বনায়ন কর্মসূচি আজ পালন করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহযোগিতায় পুনাকে’র সামাজিক বনায়ন কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন পুনাক সভানেত্রী জীশান মির্জা। বাংলাদেশ পুলিশ ও পুনাকে’র যৌথ সামাজিক বনায়ন কর্মসূচি গত বুধবার উদ্বোধন করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বৃক্ষ রোপন শেষে পুনাক সভানেত্রী বলেন, বাঙ্গালি জাতির জন্য শোকের মাস আগস্ট। শোক থেকে অর্জিত শক্তি দিয়ে আমরা বারবার উঠে দাড়াই কিছু করার লক্ষ্যে। ‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা ছিল এক কোটি গাছ রোপনের মাধ্যমে সবুজ বাংলাদেশ গড়ার। মাননীয় প্রধানমন্ত্রীর আহবানে পুনাক কর্তৃক এই ছোট উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, আপনারা জানেন পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)একটি অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার প্রতি শ্রদ্ধা রেখে পুনাকের পক্ষ হতে আমরা সামাজিক বনায়ন কর্মসূচি উপলক্ষে বৃক্ষরোপন করে যাচ্ছি। এটি পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) ও বাংলাদেশ পুলিশের একটি যৌথ উদ্যোগ।

জীশান মীর্জা আরো বলেন, গাছ শুধু রোপন করলেই হবেনা, তার পরিচর্যা করতে হবে। আমাদের পুলিশ পরিবারের পক্ষ্য হতে আমরা প্রাধান্য দিয়েছি ফলের গাছ লাগানোর জন্য। রোপনকৃত গাছ হতে যাতে পথচারীরা ফল খেতে পারেন।

পুনাক সভানেত্রী জীশান মির্জা বলেন, ‘মুজিববর্ষে সারাদেশে এক কোটি গাছ লাগানোর জন্য প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে, তার সম্মানে বাংলাদেশ পুলিশ ও পুনাক যৌথভাবে সামাজিক বনায়ন কর্মসূচি শুরু করেছে। হাতিরঝিলে অনেক প্রজাতির গাছ রয়েছে। আমরা আজ এখানে নানা জাতের ফলের গাছ লাগিয়েছি, যাতে করে পশু-পাখি এবং পথচারীরা গাছের ফল ভোগ করতে পারেন।

দৃষ্টিনন্দন হাতিরঝিল গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর অকুণ্ঠ সহযোগিতা ও সঠিক দিক-নির্দেশনায় হাতিরঝিল প্রকল্প ঢাকা শহরের তথা বাংলাদেশের জন্য একটি দর্শনীয় স্থান হিসেবে গড়ে উঠেছে।’ তিনি হাতিরঝিলে অবসর কাটাতে আসা ভ্রমণপিয়াসীদের প্রতি গাছের যত্ন নেওয়ার আহ্বান জানান।

সামাজিক বনায়ন কর্মসূচীতে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম বিপিএম (বার) বলেন, কোভিড ১৯ পরিস্থিতিতে আমরা দেখেছি পুনাকের সভানেত্রী দিবা-রাত গরীব অসহায় দু:স্থদের মাঝে খাবার বিতরণ করেছেন। পুনাকের প্রতিটি সদস্য গরীব ও দুঃস্থদের সহায়তায় অহর্নিশ পরিশ্রম করে যাচ্ছেন। পুনাকের সভানেত্রীর উদ্যোগে দেশে পুলিশের প্রতিটি ইউনিটে একযোগে এ বনায়ন কর্মসূচি পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় হাতিরঝিলে গাছ রোপন করা হচ্ছে। ঢাকার প্রথম ফুসফুস হচ্ছে রমনা পার্ক এবং দ্বিতীয় ফুসফুস হাতিরঝিল।

এসময় হাতিরঝিল প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল কাজী শাকিল হোসাইন, পুনাকে’র সাধারণ সম্পাদিকা মোছাম্মৎ খাদিজা তুল কোবরা, কোষাধ্যক্ষ নাফিস সিদ্দিকী সহ ঢাকা মেট্রোপলিটন পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পুনাকের কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা উত্তরে ‘ঠাণ্ডা অঞ্চল’ বানানোর উদ্যোগ নিবে ডিএনসিসি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রান্তিক মানুষকে স্বাবলম্বী করতে চান : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মেট্রোরেল স্টেশন কেন্দ্রীক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে ডিএনসিসিকে অর্থায়ন করবে বিশ্ব ব্যাংক

ইলিয়াস কাঞ্চন ও নিপুণের শপথ বিকাল ৫টায়

বিকাশে দেয়া যাবে ঈদ সালামি

টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচার চালু করছে ভাইবার

১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন জাতিসংঘ মহাসচিব

সারাদেশে বিজিবি মোতায়েন

নিজস্ব অর্থায়নে সেতু করে মিথ্যা অপবাদের জবাব দিয়েছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :