300X70
শনিবার , ১১ ডিসেম্বর ২০২১ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশকে ভালোবেসে ৮ বছর ধরে পতাকা বিক্রি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১১, ২০২১ ১১:০৮ অপরাহ্ণ

ফরিদ উদ্দিন বিপু, কলাপাড়া (পটুয়াখালী) : ৮বছর ধরে প্রতি ডিসেম্বর মাসে পতাকা বিক্রি করছেন মাদারীপুর ইউনিয়নের শিবচর এলাকার দক্ষিন কামারকান্দি গ্রামের বোরহান মাতুব্বরের ছেলে কেরামত আলী (৩৫)। শুক্রবার বেলা বারোটায় কলাপাড়া পৌর শহরের লঞ্চঘাট এলাকায় তার সঙ্গে কথা হয় রাইজিবিডির এ প্রতিবেদকের সঙ্গে। তার হাতের একটি সরু বাশে টানানো রয়েছে ছোট এবং বড় সাইজের পতাকা। সামান্য বাতাসে উড়ছে এসব পতাকা। রয়েছে লাল সবুজের ফিতা এবং মাথার ব্যান্ড। ৬ ফুটের পতাকা তিনি বিক্রি করছেন প্রতি পিচ ২০০ টাকা, ৫ ফুট ১৫০ টাকা, সাড়ে ৩ ফুট ১২০ টাকা, আড়াই ফুট ৬০ টাকা, দেড় ফুট ৪০ টাকা আর ১ ফুট ২০ টাকা এবং ফিতা আর ব্যান্ড বিক্রি করছেন ১০ টা। প্রতিদিন ২ হাজার থেকে ২৫শ‘ টাকার পতাকা বিক্রি করছেন তিনি। এদিয়ে তেমন আয় না হলেও দেশকে ভালবেসে তিনি পতাকা বিক্রি করছেন।

কেরামতলীর কাছ থেকে পতাকা কিনতে আসা তানভীর মিয়া জানান, বাচ্চাদের জন্য লাল সবুজের মাথার ব্যান্ড নিচ্ছি। দামেও সস্তা। বাচ্চাদের হাতে ধরিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাবো। পাশাপাশি ওদের ছবি ফেসবুকে ছাড়বো। এতে ওরা খুব খুশি হবে। অপর ক্রেতা শিবলী সাদিক জানান, পুরোনো পতাকার কালার অনেকটা উঠে গেছে। তাই ১৬ ডিসেম্বর দোকানে টানানোর জন্য ৬ ফুটের পতাকা কিনেছি। ফেরিওয়ালাদের কাছ থেকে সস্তায় কেনা যায়।

কলাপাড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বদিউর রহমান বন্টিন জানান, প্রতি বছর এসব যুবকদের হাতে পতাকা দেখে আমরা গর্বিত হই। আর এসব গ্রামাঞ্চলে সাধারনত পতাকা তৈরী হয়না। অর্ডার দিয়ে বানাতে হয়। এদের কাছ থেকে কিনে ছোট ছোট বাচ্চারা যখন ছোট পতাকা হাতে কিংবা মাথায় ব্যান্ড আকারে লাগায় তখন এসব বাচ্চাদের দেখে আমাদের মনটা ভড়ে যায়। তবে এবছর পতাকার সঠিক ব্যবহারের ব্যাপারে আগে থেকেই প্রশাসনের হস্তক্ষেপ চাই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :