300X70
বুধবার , ২ ডিসেম্বর ২০২০ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশের ৩২৯টি পৌরসভায় ভোট: প্রথম ধাপের ২৫টি পৌরসভায় ১৩৩৩ জনের মনোনয়ন দাখিল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২, ২০২০ ৭:০০ অপরাহ্ণ
দেশের ৩২৯টি পৌরসভায় ভোট: প্রথম ধাপের ২৫টি পৌরসভায় ১৩৩৩ জনের মনোনয়ন দাখিল

বিশেষ প্রতিবেদক : দেশের ৩২৯টি পৌরসভায় চার ধাপে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। প্রথম ধাপে ২৫টি পৌরসভা নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিল করেছেন ১ হাজার ৩৩৩ জন প্রার্থী। তাদের মধ্যে মেয়র পদে ১১২ জন, সংরক্ষিত নারী আসনে ২৮৩ এবং সাধারণ বা কাউন্সিলর পদে ৯৩৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

পৌরসভা সাধারণ নির্বাচন ২০২০ যথাযথভাবে পরিচালনা কমিটির সমন্বয়ক ও নির্বাচন কমিশনের উপসচিব মিজানুর রহমান বুধবার (০২ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছেন।

ইসির তফসিল অনুযায়ী এসব পৌরসভায় ভোট ২৮ ডিসেম্বর। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তা কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ৩ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ ডিসেম্বর।

নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর জানিয়েছেন, সব পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

প্রথম ধাপে অনুষ্ঠিত হচ্ছে- পঞ্চগড় পৌরসভা, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোণার মদন, মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, গাজীপুরের শ্রীপুর, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার নির্বাচন।

কমিশন সূত্রে জানা গেছে, আইন অনুযায়ী পৌরসভায় নির্বাচিত মেয়র-কাউন্সিলরদের মেয়াদ শেষ হওয়ার পূর্বে ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি প্রায় ২৫০টিরও বেশি পৌরসভার মেয়র-কাউন্সিলরদের মেয়াদ শেষ হচ্ছে। ২০১৫ সালের ৩০ ডিসেম্বর একযোগে ২৩৪টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ওই বছরের ২৪ নভেম্বর এ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। ওই সময় তফসিল থেকে ভোটগ্রহণ পর্যন্ত ৩৬ দিন সময় দিয়েছিল কমিশন।

২০১৫ সালের ৩০ ডিসেম্বর যে পৌরসভাগুলোর ভোট হয়েছিল তার বেশিরভাগের মেয়র ও কাউন্সিলররা পরের বছর (২০১৬ সাল) জানুয়ারি-ফেব্রুয়ারিতে শপথ নেন। ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এ হিসাবে আগামী বছর ফেব্রুয়ারিতে এসব পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সেচব্যবস্থার টেকসই উন্নয়নে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

নোয়াখালীতে প্রবাসী যুবককে গুলি করে হত্যা

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আহ্বান “তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন” : মেয়র আতিক

দক্ষ নির্মাণ শ্রমিক তৈরিতে হবে ত্রিপক্ষীয় চুক্তি : এলজিআরডি মন্ত্রী

নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতির মৃত্যুতে মহেশপুর প্রেস ক্লাবের শোক

প্রভাসের শীঘ্রই শুরু হচ্ছে “সালার” সিনেমার শুটিং

প্রথমবারের মতো লবণাক্ততা ও জলমগ্নতা সহিষ্ণু ধানের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচন

জনসংখ্যার আধিক্য দিয়েই বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে তুলে এনেছেন শেখ হাসিনা : স্বাস্থ্যমন্ত্রী

ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

কর্মক্ষেত্রে স্বাস্থ্যসেবা ও সুরক্ষা প্রত্যেক শ্রমিকের আইনগত অধিকার : আইনমন্ত্রী

ব্রেকিং নিউজ :