300X70
শনিবার , ২২ মে ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আহ্বান “তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন” : মেয়র আতিক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২২, ২০২১ ১:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক  ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, “তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন”।

আজ ২২ মে, ২০২১ খ্রিস্টাব্দ তারিখ রোজ শনিবার সকালে মিরপুরের পল্লবীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলামকে সঙ্গে নিয়ে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র এ আহ্বান জানান।

অত্যন্ত গুরুত্বপূর্ণ বক্তৃতায় তিনি বলেন, বাংলাদেশসহ সারাবিশ্ব আজ করোনা মহামারীর মধ্যে রয়েছে। এই করোনাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কার‌ও মৃত্যু না হয় সেজন্য‌ই আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সকল অঞ্চলে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক এই কার্যক্রম একযোগে শুরু হয়েছে।

মোঃ আতিকুল ইসলাম বলেন, রোদের পর বৃষ্টি, বৃষ্টির পর রোদ এরকম আবহাওয়া এডিস মশার বংশ বিস্তারে সহায়ক ভূমিকা পালন করে। তাই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সকলকে সতর্ক থাকতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, কার‌ও একার পক্ষে এডিস মশা দূর করা সম্ভব নয়, সকলের সম্মিলিত প্রচেষ্টায় বিশেষ করে নিজের ঘরবাড়ি ও আশেপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তার রোধ করতে হবে।
তিনি বলেন, নগরসহ দেশকে রক্ষা করার দায়িত্ব সকলের, নিজ নিজ অবস্থানে থেকে এবিষয়ে সকলকে দায়িত্ব পালন করতে হবে।

মোঃ আতিকুল ইসলাম আরও বলেন, আজকে যেসকল বাসায় এডিসের লার্ভা পাওয়া গেছে সাত দিন পর যদি পুণরায় একই বাসায় এডিসের লার্ভা পাওয়া যায় তাহলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, বিশেষজ্ঞদের মতে ২০২০ সালে ঢাকা মহানগরীতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৩ গুণ হওয়ার কথা থাকলেও ডিএনসিসির সুযোগ্য মেয়রের নেতৃত্বে ডেঙ্গু প্রতিরোধে সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করায় তা মোকাবেলা করা সম্ভব হয়েছে এবং ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিলনা বললেই চলে।

মোঃ তাজুল ইসলাম বলেন, ডিএনসিসির মেয়রের নেতৃত্বে স্থানীয় কাউন্সিলরসহ সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করলে নগরীতে ডেঙ্গু মোকাবেলা করা সম্ভব।

তিনি বলেন, করোনা মহামারীতে সারা বিশ্ব যখন বিপর্যস্ত, উন্নত অনেক দেশ যখন করোনা মোকাবেলায় হিমশিম খাচ্ছে, ঠিক সেই সময়ে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ অত্যন্ত সফলভাবে করোনাকে মোকাবেলা করতে সক্ষম হয়েছে বলেই উন্নত অনেক দেশের তুলনায় বাংলাদেশ এখনও অনেক ভাল অবস্থানে রয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাঁর বক্তৃতার শেষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে এডিস মশা নিধন সংক্রান্ত জনসচেতনতামূলক কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএনসিসির প্রধান নিবার্হী কর্মকর্তা মোঃ সেলিম রেজা এবং স্বনামধন্য অভিনেতা চঞ্চল চৌধুরী উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নওগাঁয় গ্রাম আদালতে মামলা নিষ্পত্তির হার ৯৯ দশমিক ৩১ শতাংশ

বিমান বাহিনীতে শহিদ সার্জেন্ট জহুরুল হকের ৫৪তম মৃত্যুবার্ষিকী পালিত

পরিচালকসহ ই-কমার্স প্রতিষ্ঠানের ৭ জন গ্রেফতার

আলোচিত মেজর সিনহা হত্যা মামলার চার্জশিট গ্রহণ

বিশ্ব করোনা: মৃত্যু ১২৭৯, শনাক্ত ৫ লাখ ৩৩ হাজার

জাতীয় সাইবার ড্রিল প্রতিযোগিতায় সরকারি প্রতিষ্ঠান বিভাগে জনতা ব্যাংক দ্বিতীয়

সিডনিতে অনুষ্ঠিত হলো বৈধপথে রেমিটেন্স প্রেরণ বিষয়ক সেমিনার

টাইগারদের হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ

শাহ আমানতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইম্পেরিয়াল লাউঞ্জের উদ্বোধন

অবরুদ্ধ নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের ঝটিকা মিছিল, গ্রেপ্তার ২

ব্রেকিং নিউজ :