300X70
শনিবার , ৩ জুলাই ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশে এলো করোনার ৪৫ লাখ ডোজ টিকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২১ ১১:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: করোনা প্রতিরোধে গত রাত থেকে ৪৫ লাখ ডোজ টিকা এসেছে বাংলাদেশে। এর মধ্যে মডার্নার ২৫ আর সিনোফার্মের ২০ লাখ। গত রাতে প্রথম ফ্লাইটে মডার্নার প্রথম চালান রাত মাড়ে ১১ টায় (২৫ লাখ ডোজের অর্ধেক) আর সকাল ৮ টা ৪০ মিনিটে দ্বিতীয় ফ্লাইটে বাকী প্রায় অর্ধেক মডার্নার টিকা। রাত সাড়ে ১২ টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে চীনের প্রথম চালানের ১০ লাখ আর ভোর ৫ টায় বাংলাদেশ বিমানের বিশেষ দ্বিতীয় ফ্লাইটে আরো ১০ লাখ (মোট ২০ লাখ) ডোজ টিকা এসেছে।

আর সবমিলিয়ে গত রাত থেকে সকাল পর্যন্ত ৪৫ লাখ টিকা দেশে আসলো।

বিষয়টি নিশ্চিত করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ তিনি বলেন, মডার্নার সাড়ে ১২ লাখ টিকা শুক্রবার (২ জুলাই) রাত ১১টা ২২ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এর আগে টিকা গ্রহণ করতে বিমানবন্দরে যান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেন ও ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার উপস্থিত ছিলেন।

ডা. শাহরিয়ার সাজ্জাদ আরো জানান আজ শনিবার (৩ জুলাই) সকাল সাড়ে ৮টায ৪০ মিনিটে কো-ভ্যাক্সের মর্ডানার টিকা এসেছে ১২ লাখ ৬৭ হাজার ২শ’ ডোজ টিকার চালান।

এরপর চীনের বেইজিং থেকে ক্রয় করা সিনোফার্মের ২০ লাখ টিকার মধ্যে ১০ লাখ ডোজ টিকা এসে পৌঁছায়। শুক্রবার (২ জুলাই) রাত ১২টা ৩৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে এ টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় বলে জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম।

তিনি জানান, সিনোফার্মের ১০ লাখ ডোজ টিকা এখন এসেছে। অবশিষ্ট ১০ লাখ ডোজ সকালে এসেছে পৌঁছায়।

শাহজালাল বিমানবন্দরে আয়োজিত মডার্নার সাড়ে ১২ লাখ টিকা হস্তান্তর অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, মর্ডানার এই টিকা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের জনগণের জন্য উপহার। বাংলাদেশ গত পাঁচ দশক ধরে আমেরিকার ঘনিষ্ঠ অংশীদার। বিশ্বকে সংক্রামক ব্যাধির হুমকি থেকে নিরাপদ রাখতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে।

বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদপ্তর মডার্নার তৈরি টিকা ইতোমধ্যে জরুরি ব্যবহারে অনুমোদন দিয়েছে। এ টিকা ১৮ বছর বা এর বেশি বয়সের মানুষকে দেওয়া যায়। প্রত্যেককে এ টিকা দুই ডোজ করে দিতে হয়। প্রথম ডোজ দেওয়ার চার সপ্তাহ পর দিতে হবে দ্বিতীয় ডোজ।

এর আগে ঢাকার চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান জানিয়েছিলেন, চীন থেকে কেনা সিনোফার্মের ২০ লাখ টিকা শুক্রবার (২ জুলাই) রাত পৌনে ৯টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বেইজিং এয়ারপোর্ট থেকে রওনা দিয়েছে। শুক্রবার দিবাগত রাত ১টায় ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে বলে আশা করা যায়।

বাংলাদেশকে দুই দফায় ১১ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে চীন। প্রথম দফায় গত ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের পাঁচ লাখ ডোজ টিকা উপহার দেয় এবং দ্বিতীয় দফায় দেয় ছয় লাখ ডোজ টিকা। এবারের চালানটি বাণিজ্যিকভাবে কেনা।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স এর আগে ফাইজারের তৈরি ১ লাখ ৬২০ ডোজ টিকা বাংলাদেশকে দিয়েছে, যা গত ৩১ মে দেশে এসে পৌঁছায়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :