300X70
মঙ্গলবার , ১ ফেব্রুয়ারি ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি হচ্ছে যেসব জেলায়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১, ২০২২ ১০:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গতকাল সোমবার ৩১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৩ হাজার ৫০১ জনের শরীরে। রবিবার (৩০ জানুয়ারী) এ সংখ্যা ছিল ৩৪। আগের দিন সংক্রমণ শনাক্ত হয় ১২ হাজার ১৮৩ জনের শরীরে। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের হারের দিক দিয়ে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হচ্ছে দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলা। এ অঞ্চলের রংপুর বিভাগের কয়েকটি জেলায় গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ৫০ শতাংশের বেশি। রোগী শনাক্তের হার বিবেচনায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলা ঠাকুরগাঁও। এই জেলায় শনাক্তের হার ৬৭ শতাংশ।

এছাড়া রংপুরে নতুন রোগী শনাক্তের হার ৬২ শতাংশ, পঞ্চগড়ে ৫৪ শতাংশ, দিনাজপুরে ৫০ শতাংশ। রোগী শনাক্তের দিক থেকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলাগুলোর আরও রয়েছে রাজশাহী (৬২%), নওগাঁ (৫২%), বাগেরহাট (৫৪%), দিনাজপুর (৫০%) গাজীপুর (৫৭%), রাজবাড়ী (৫০%), বান্দরবান (৫০%)। এছাড়াও নাটোর, নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, মেহেরপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাঙ্গামাটি, চাঁদপুর, শরীয়তপুর, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, সুনামগঞ্জ এবং হবিগঞ্জে ৪০ শতাংশের ওপরে নতুন রোগী শনাক্ত হচ্ছে।
স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ২৮৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৫ হাজার ৩৫৮টি। গতকাল পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৬৮২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ৭৩ হাজার ৫১১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪০ লাখ ৫ হাজার ১৭১টি।

গত রবিবার দেশে ১২ হাজার ১৮৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ১৩ হাজার ৫০১। এ নিয়ে দেশে ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন এ হার ছিল ২৮ দশমিক ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ২৯ দশমিক ৭৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২ হাজার ১৬৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৬৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬৮ হাজার ২১৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১৮ শতাংশ।

গত রবিবার করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৪ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৩৯৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এ ৩১ জনের মধ্যে ২০ জন পুরুষ, বাকি ১১ জন নারী। তাদের মধ্যে ২৬ জন সরকারি ও পাঁচজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গতকাল যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে ১৬ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচজন খুলনা বিভাগে এবং তৃতীয় সর্বোচ্চ তিনজন করে মারা গেছেন রংপুর ও ময়মনসিংহ বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে দুজন এবং রাজশাহী ও সিলেট বিভাগে একজন করে মারা গেছেন।

করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ সাতজনের বয়স ৭১ থেকে ৮০ বছর। ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন ছয়জন। এ ছাড়া ৫১ থেকে ৬০ এবং ৬১ থেকে ৭০ বছর বয়সী পাঁচজন করে মারা গেছেন। এর বাইরে ২১ থেকে ৩০, ৪১ থেকে ৫০ ও ৯১ থেকে ১০০ বছর বয়সী দুজন করে মারা গেছেন। আর একজন করে মৃত্যু হয়েছে ১১ থেকে ২০ ও ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্য থেকে।

মন্ত্রিপরিষদ সচিবসহ কেবিনেটের ৬৩ জন করোনায় আক্রান্ত-

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত বুধবার করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিবের একান্ত সচিব (পিএস) মাহমুদ ইবনে কাসেম। গতকাল সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

মাহমুদ ইবনে কাসেম বলেন, স্যার (মন্ত্রিপরিষদ সচিব) করোনা আক্রান্ত হয়ে বাসায় রয়েছেন। তিনি বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন। তিনি শারীরিকভাবে ভালো আছেন। গত বুধবার স্যারের করোনা শনাক্ত হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের আরও অনেক কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। একজন কর্মকর্তা জানান, সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের ৬৩ জনের মতো কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গ্রিন রোডে ঢাকা কলেজ ও আইডিয়াল শিক্ষার্থীদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া

ক্যা‌সি‌নো কা‌ণ্ড: হাইকোর্টেও এনু-রুপনের জামিন নামঞ্জুর

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে “রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল” বিষয়ক চুক্তি সই

আ.লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক হলেন সিদ্দিকুর রহমান

নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসি এসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

১৪৬টি সেবা ডিজিটালাইজ করে মাইগভ প্লাটফর্মে যুক্ত করল বস্ত্র ও পাট মন্ত্রণালয়

ইউক্রেনে রাশিয়া হামলা : ১০ দিনের মাথায় সাময়িক যুদ্ধবিরতি ঘােষণা

জনতা ব্যাংকের রাজশাহী বিভাগীয় শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

রাজধানীর উত্তরাতে সাজা ওয়ারেন্টভুক্ত ২ আসামী গ্রেফতার

ভারতে অনুপ্রবেশের অভিযোগে বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা

ব্রেকিং নিউজ :