300X70
শনিবার , ২২ মে ২০২১ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশে বিটুমিন উৎপাদিত হলে সরাসরি ব্যবহারে গুণগতমান ঠিক থাকবে!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২২, ২০২১ ১১:৩৭ অপরাহ্ণ

  1. উন্নত গ্রেডের বিটুমিন ব্যবহরের কথাই বলে আসছি: ড. মোহাম্মদ জাকারিয়া

  2. মানহীন বিটুমিনের কারণে রাস্তা ভাঙছে: ইলিয়াস কাঞ্চন

  3. ভালমানের বিটুমিন উৎপাদনে মনযোগ বাড়ানো উচিত: শামছুল হক

সড়ক নির্মাণে সরকারী নজরদারি বাড়ানোর দাবি বিশেজ্ঞদের

নিজস্ব প্রতিবেদক: বিটুমিনকে সড়কের লেয়ার তৈরির মেডিসিন উল্লেখ করে বিটুমিনের মান নির্ধারণ কমিটির সভাপতি ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ জাকারিয়া বলেন,সারাবিশ্বে সড়ক নির্মণের পদ্ধতি একই। তবে সমস্যা হলো আমরা যে প্রজেক্ট নেই তা সল্প সময়ের জন্য। এ কারণেই অন্যান্য দেশের মতো আমাদের রাস্তা টেকসই হয় না। আর আমরা যে বিটুমিন ব্যবহার করি সেটাও মূল বিষয় না। এখানে বিটুমিনের ব্যবহারটা কিভাবে হচ্ছে, মিক্সিং কিভাবে হচ্ছে, কত তাপাত্রায় বিটুমিন গলানো হচ্ছে, এসব বিষয়ের ওপর নির্ভর করে সড়ক দীর্ঘস্থায়ী হবে কি-না।

তিনি বলেন, বৈশ্বিকভাবে বলা আছে কী কাজের জন্য কোন গ্রেডের বিটুমিন ব্যবহার করতে হবে। সেই অনুযায়ী আমাদের সরকারও চেষ্টা করছে। এজন্য সড়ক ও জনপথ অধিদপ্তর এবং এলজিইডির সমন্বয়ে একটি কমিটি গঠন করেছে সরকার। সেই কমিটি পরামর্শ দেয় কোন ধরণের কাজের জন্য কোন গ্রেডের বিটুমিন ব্যবহার করতে হবে। তবে যে গ্রেডের বিটুমিন ব্যবহারের জন্য বলা হয়েছে সেটাই যদি ব্যবহার করি তারপরও রাস্তা ভেঙে যেতে পারে। কারণ সেই রাস্তা দিয়ে ধারণক্ষমতার দুই-তিনগুণ বেশি ওজন নিয়ে যানবাহন চলে।

সবারই সদিচ্ছাটা বাড়াতে হবে, শুধু সরকারের সদিচ্ছা থাকলে হবে না। সরকারে সদিচ্ছার কোন অভাব নেই আইনেরও অভাব নেই, এখন এটা বাস্তবায়ন করতে হবে। এখন আমাদের দেশে বিটুমিন ব্যবহারের আগে সোর্স এপ্রুভাল করতে হবে, যে কোথা থেকে বিটুমিনটা আসছে এবং পরীক্ষা-নিরীক্ষার পর সেই বিটুমিন সিলেক্ট করতে হবে। তবে বিটুমিন নিয়ে আসার পর পরীক্ষা বন্ধ করলে হবে না। সড়কের কাজ চলার সময় প্রতিদিনই পরীক্ষা করতে হবে। এটা যদি নিয়মিত না হয়, তাহলে কোন অবস্থাতেই সড়ক রক্ষা করা যাবে না বলে মত দিয়েছেন।

ড. মোহাম্মদ জাকারিয়া আরও বলেন, সড়কে ৬০-৭০ গ্রেডের বিটুমিন ব্যবহারের কথা আমরা অনেকদিন ধরে বলে আসছি। সড়কে যানবাহনের পরিমাণ এবং ওজন দেখে কোন গ্রেডের বিটুমিন প্রয়োজন তা নির্ণয় করতে হবে। আমাদের দেশের জলবায়ুতে কোন অবস্থাতেই ৮০-১০০ গ্রেডের বিটুমিন ব্যবহার করা যাবে না। কারণ এটা কোনভাবেই বাংলাদেশের জন্য উপযুক্ত না। কাজেই এটা কোন অবস্থায় আমাদের দেশে আমদানিও করা যাবে না।

তিনি বলেন, বর্তমানে আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি বিটুমিন উৎপাদন করে এবং বিদেশ থেকেও কিছু আসে। সম্প্রতি বসুন্ধরাও চেষ্টা করছে বিটুমিন উৎপাদনের। তারা একটি প্লান্টও তৈরি করেছে। এই অবস্থায় আমদানিকারকদের হাতে আমরা কেন জিম্মি হয়ে থাকবো? বসুন্ধরা গ্রুপ যে বিটুমিন উৎপাদনের চেষ্টা করছে তার জন্য আমি সাধুবাদ জানাই। তাদের প্রচেষ্টা সফ হোক। যাতে বিটুমিনের জন্য অন্য দেশের ওপর নির্ভর করতে না হয়, আমরা যেন দেশেই উৎপাদন করতে পারি এবং সব জায়গায় সঠিক গ্রেডের বিটুমিন ব্যবহার করতে পারি।

তিনি বলেন, বিটুমিন যদি অনেকদিন ধরে ফেলে রাখা হয় এবং যদি বাতাস ঢোকে, তাহলে এর কোয়ালিটির কিছু না কিছু ক্ষতি হবেই। এজন্য সব থেকে উত্তম হলো বিদেশ থেকে না এনে যদি দেশেই বিটুমিন উৎপাদন করা যায় এবং সেখান থেকে সরাসরি এনে আমরা ব্যবহার করতে পারি।

তিনি বলেন, সড়ক নির্মাণে নজরদারি বাড়ানো প্রয়োজন। সেই সঙ্গে সবারই সদিচ্ছাটা বাড়াতে হবে, শুধু সরকারের সদিচ্ছা থাকলে হবে না। সরকারে সদিচ্ছার কোন অভাব নেই আইনেরও অভাব নেই এখন এটা বাস্তবায়ন করতে হবে। এখন আমাদের দেশে বিটুমিন ব্যবহারের আগে সোর্স এপ্রুভাল করতে হবে যে কোথা থেকে বিটুমিনটা আসছে এবং পরীক্ষা-নিরীক্ষার পর সেই বিটুমিন সিলেক্ট করতে হবে। তবে বিটুমিন নিয়ে আসার পর পরীক্ষা বন্ধ করলে হবে না। সড়কের কাজ চলার সময় প্রতিদিনই পরীক্ষা করতে হবে। এটা যদি না করি তাহলে কোন অবস্থাতেই সড়ক টিকবে না।

  • মানহীন বিটুমিনের কারণে রাস্তা ভাঙছে : ইলিয়াস কাঞ্চন

নিম্নমানের বিটুমিন ব্যবহারের কারণে সড়ক দ্রুত নষ্ট হয়ে দুর্ঘটনা বৃদ্ধি করছে বলে মনে করছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, সংশ্লিষ্ট আমদানিকারক ও ঠিকাদারদের মুনাফার লোভে সড়কে উন্নতমানের বিটুমিন ব্যবহার করা হচ্ছে না। অথচ দুর্ভোগে পোহাতে হয় সাধারণ মানুষকে।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘নিম্নমানের বিটুমিন ব্যবহারের কারণে খুব দ্রুত রাস্তাঘাট ভেঙে যাচ্ছে। যদি জানেন সড়কে ভাঙাচোরা আছে তাহলে গতি নিয়ন্ত্রণ না করে গাড়ি চালান তাহলে দুর্ঘটনা ঘটবে। এই পরিস্থিতি যদি বিরাজমান থাকে তাহলে আপনি কি করে আশা করবেন যে সড়কে শৃঙ্খলা আসবে? কি করে আশা করবেন তারা আইন মেনে সড়কে তারা গাডি চালাবে এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল হবে?’

তিনি আরও বলেন, ‘মূলত যে বিষয়টি আমি বলব, সাধারণ চালক যারা গাড়ি চালাচ্ছে তাদের মধ্যে যে সচেতনতা আনা দরকার ছিল সে সচেতনতা আনতে আমরা যেভাবে চেষ্টা করছি পরিবহন সেক্টরের নেতৃবৃন্দ সেভাবে কাজটিতে করছে না। বরং তারা চালকদের উল্টো বোঝাচ্ছে। আর চালকদের বুঝানোর জন্য তাদের মধ্যে যে সচেতনতা আসা দরকার ছিল সেটি না করে বরং তারা উল্টো কাজ করছে। সড়কের মধ্যে আইন যেভাবে বাস্তবায়ন হওয়ার সেটিও বাস্তবায়ন হয় না। মূলত এই জায়গাগুলো সংশোধন দরকার।’

সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্নভাবে ভূমিকা রাখা ইলিয়াস কাঞ্চন আরও বলেন, বিটুমিনের কারণে রাস্তা নষ্ট হয়ে যাওয়ায় দুর্ঘটনা ঘটছে এটা সঠিক। বিটুমিনের সবচেয়ে বড় শত্রæ হচ্ছে বৃষ্টি, আর ইংল্যান্ডে বিশ্বের সবচেয়ে বেশি বৃষ্টি হয়। ইংল্যান্ডেও বিটুমিন দিয়ে রাস্তা নির্মাণ করা হয়। কিন্তু বাংলাদেশের মতো এত দ্রæত রাস্তা নষ্ট হয় না। ইংল্যান্ডের রাস্তায় ব্যবহৃত বিটুমিনের কোয়ালিটি অনেক অনেক বেশি ভালো। তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, ইংল্যান্ডের বিটুমিনের কোয়ালিটি আপনি তো বাংলাদেশ দেবেন না। কারণ এখানে রাস্তা যতবার ভাঙবে ততবার রিপেয়ার করার সুযোগ পাবেন, নতুন বরাদ্দ পাবেন। এতে শত শত কোটি টাকার বাণিজ্য হবে। যারা বরাদ্দ দেবেন তারাও লাভবান হল, যে মেরামত করবে সেও লাভবান হলো।

  • ভালমানের বিটুমিন উৎপাদনে মনযোগ বাড়ানো উচিত: শামছুল হক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল (সিভিল ইঞ্জিনিয়ারিং) বিভাগের অধ্যাপক শামছুল হক বলেছেন, ট্রেডিশনাল বিটুমিনের সঙ্গে কিছু পলিমার যুক্ত করলে বিটুমিনের মান বহুলাংশে বৃদ্ধি পায়। রাস্তাঘাটে এ ধরনের বিটুমিন ব্যবহার করলে তা নির্ধারিত আয়ুষ্কালেও ভাঙে না। কিন্তু আমাদের দেশে দেখা যায় এর উল্টো চিত্র। ইস্টার্ন রিফাইনারি উৎপাদিত বিটুমিনের মান ভাল হওয়ায় এর চাহিদাও বেশি। এ জন্য দেশে ভাল মানের বিটুমিন উৎপাদনে আরও বেশি মনযোগ দেওয়া উচিত।

তিনি বলেন, সড়ক নির্মাণের জন্য বিটুমিনের ব্যবহার প্রায় ২০০ বছর ধরে চলে আসছে। এখনো প্রায় পুরো পৃথিবীতে ৯৫ শতাংশ রাস্তা নির্মাণে এটি ব্যবহৃত হয়। বিটুমিন ব্যবহারের জন্য তার চেয়ে স্পেসিফিক নির্মাণকৌশল কিন্তু ডকুমেন্টেড। এটা একটা মেচিউরড সাইন্স। এখন সড়ককে টেকসই করার জন্য বিটুমিন কোন ধরনের হবে তার জন্য গ্রেড আছে। আমাদের দেশে ট্রপিক্যাল কান্ট্রি হিসেবে আমরা চমৎকার একটি তাপমাত্রার মধ্যে আছি। সেখানে বিটুমিন কিন্তু ভালোভাবে কাজে লাগে।

কিন্তু মধ্যপ্রাচ্যের মতো দেশগুলোতে তাপমাত্রা বাড়লে বিটুমিন যেহেতু গলে যায় তখন ভার বহন করতে পারে না। সেই কারণে পৃথিবীতে একটি নতুন কনসেপ্ট এসেছে। বিটুমিনের এই দুই দুর্বলতাকে আমরা যদি এলিমিনেট করতে চাই তাহলে এর মধ্যে পলিমার যদি এড করা যায় সেটার সহনশীলতা অনেক ভালো হবে এবং এটি তাপমাত্রার সঙ্গে সংবেদনশীল হবে না।

তিনি বলেন, ট্রেডিশনাল বিটুমিনের সঙ্গে যদি কিছু পলিমার এড করা হয়, তখন তার গুণগতমান বেড়ে গিয়ে সড়কের ভারবহন ক্ষমতা এবং পানির জন্য ইতিবাচক প্রভাব ফেলবে। পলিমার যুক্ত হওয়ার কারণে সেই রাস্তা তত দ্রুত নষ্ট হবে না। যার ফলে পানিটা সরে গেলে রাস্তাটা ঠিক থাকবে। সারা পৃথিবীতে এখন পারফরম্যান্স গ্রেড ইউজ করা হয় এবং রাস্তাটাকে অনেকটা অবিনশ্বর বানিয়ে ফেলছে আমেরিকান দেশগুলো। তারা জ্ঞানে-বিজ্ঞানে এমন পর্যায়ে চলে গেছে যে বিটুমিন দিয়ে রাস্তা নির্মাণ করলে আগের ধারণা ছিল ১৫ বছর থেকে ২০ বছর যাবে। তারা এখন ৪০ বছর পর্যন্ত নিয়ে যাচ্ছে।

শামছুল হক বলেন, ইস্টার্ন রিফাইনারির বিটুমিনের গুণগত মান ভাল। কিন্তু চাহিদা বেশি থাকায় সব রাস্তায় এটি ব্যবহারের সুযোগ মেলে না। এর সুযোগ নেয় আমদানিকারকরা। তারা সস্তা দামে আন্তর্জাতিক বাজার থেকে নিম্নমানের বিটুমিন কিনে নিয়ে আসে। এসব বিটুমিনের ব্যবহারে রাস্তার সক্ষমতা কমে আসছে। এখন সক্ষমতা আসছে দেশে ভাল মানের বিটুমিন তৈরি করার এবং পলিমার মডিফাইড বিটুমিনের ব্যাপারেও কিন্তু আমাদের বসুন্ধরা গ্রুপ নিজেরাই একটি প্লান্ট বসিয়ে ফেলেছে। তারাও একটি লক্ষ্যমাত্রা স্থির করেছে, আমাদের চাহিদা যদি বাড়ে পলিমার মডিফাইড বিটুমিন যেটার এখনো কিন্তু চাহিদা নেই। আমরা হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট করতে পারিনি। কিন্তু কক্সবাজারে পলিমার মডিফাইড বিটুমিন দিয়ে নির্মাণ করা হয়েছে। এখন চলমান প্রজেক্ট হচ্ছে, ওসমানী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট।

তিনি বলেন, এই পলিমারগুলো আমদানি করে আসছে দেশে। এর জন্য প্লান্ট বানাতে গিয়ে চাহিদাটাকে বড় করতে হয়। এই চাহিদা সড়ক বিভাগ কিংবা এলজিইডির কর্তৃপক্ষ সাদরে গ্রহণ করলে আমাদের নিজস্ব উৎপাদন বাড়বে। তবে সাহস করে বসুন্ধরা অলরেডি কিন্তু একটা প্লান্ট আরম্ভ করেছে। পলিমার মডিফাইড বিটুমিনের প্লান্ট করেছে তারা। এখন আমাদের চাহিদা তৈরি করতে হবে, তবে এখানে আমি সতর্কবাণী বলছি, নরমাল বিটুমিনের জন্য সেই লেভেলের দক্ষ লোক দরকার হবে। নিবিড় নজরদারি লাগবে। পলিমার মডিফাইড বিটুমিন সংবলিত রাস্তা তৈরি করতে তার চেয়ে তিনগুণ বেশি যত্নশীল এবং ও সংবেদনশীল লোক লাগবে ওখানে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেপজা অর্থনৈতিক অঞ্চলে ২৫ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে বাংলাদেশি প্রতিষ্ঠান

মেট্রোরেলের টিকিট যেভাবে পাওয়া যাবে

হুয়াওয়ে স্নাতক সম্পন্ন করা ৬০ জনকে নিয়োগ দিবে

ট্রেনের ইঞ্জিন বিকল, ঢাকা-ময়মনসিংহ রুটে রেল যোগাযোগ বন্ধ

কয়েক মিনিটের ব্যবধানে ভারতে ৩ বিমান বিধ্বস্ত

স্বাধীনতা পুরস্কারে ভূষিত হলেন আখতারুজ্জামান চৌধুরী বাবু

প্যাথিডিন, ইয়াবা ও হেরোইন সরবরাহ করে আসছিল আরিফ ও রুবেল

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হলে বাংলাদেশ পুলিশ হবে বিশ্বমানের’

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে প্রধানমন্ত্রীর বাণী

চির অমর শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলা রহ. এক জীবন্ত ইতিহাস

ব্রেকিং নিউজ :