300X70
সোমবার , ৮ মার্চ ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্বাধীনতা পুরস্কারে ভূষিত হলেন আখতারুজ্জামান চৌধুরী বাবু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৮, ২০২১ ১২:৩৪ পূর্বাহ্ণ

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি : স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসমান্য অবদানের জন্য ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ এ ভূষিত হয়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বীর মুক্তিযোদ্ধা বাংলাদেশ আওয়ামীলীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু।
তিনিসহ মোট ৯ ব্যক্তি ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল রাষ্ট্রের সর্বোচ্চ পদকের জন্য মনোনীত হয়েছেন। রোববার (৭ মার্চ) সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে মনোনীতদের নাম প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
আখতারুজ্জামান চৌধুরী বাবু আমৃত্যু চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি ও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। আখতারুজ্জামান বাবুর পুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বর্তমান আওয়ামীলীগ সরকারের মন্ত্রি সভার ভূমি মন্ত্রণালয়ের ভূমিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন। এর আগের মেয়াদে তিনি একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন।
বাবুর মৃত্যুর পর শূণ্য আসনে বিজয়ী হয়ে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন আনোয়ারা-কর্ণফুলী আসন থেকে। আখতারুজ্জামান বাবুর আরেক পুত্র আনিসুজ্জামান চৌধুরী রণি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইসি বোর্ডের চেয়ারম্যান ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।
আখতারুজ্জামান চৌধুরী বাবুর জন্ম চট্টগ্রামের আনোয়ারার হাইলধরের জমিদার পরিবারে হলেও আজীবন তিনি গরিব দুঃখী মানুষের পাশে থেকে তাদের ভাগ্যের উন্নয়নে কাজ করে গেছেন। তিনি ১৯৭০, ১৯৮৬, ১৯৯১, ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, শিল্প ও বাণিজ্য সম্পাদক ও ২০১১ সালে প্রেসিডিয়াম সদস্য হয়েছিলেন।
তিনি দীর্ঘকাল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন গুলোর নেতৃত্বে ছিলেন। আখতারুজ্জামান চৌধুরী বাবু দু’বার চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট এবং প্রশাসক, ওআইসিভূক্ত দেশসমূহের চেম্বার প্রেসিডেন্ট ও ১৯৮৯ সালে ৭৭ জাতি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।
সর্বশেষ জাতীয় সংসদের পাট ও বস্ত্রবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রামের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি কারারুদ্ধ হন। সাধারণ মানুষের কাছে আখতারুজ্জামান চৌধুরী বাবু একজন দানবীর হিসেবে খ্যাত ছিলেন।
উল্লেখ্য, ২০১২ সালের ৪ নভেম্বর তিনি ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুর পর ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ একই আসন থেকে আওয়ামীলীগ প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন। বর্তমানে তিনি বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী সরকারের ভূমিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যশোর ২৫০শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে আইসিইউ শয‍্যার উদ্বোধন

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

শেখ হাসিনা মায়ের ভালোবাসায় বাংলাদেশকে আলিঙ্গন করে রেখেছেন : মেয়র শেখ তাপস

ইমোর রিওয়ার্ড ক্যাম্পেইনে নতুন অফার

সময়মতো পদক্ষেপ নিতে পারায় অর্থনীতি গতিশীল: প্রধানমন্ত্রী

ডিএসইতে লেনদেন বন্ধ

দখল, দূষণ ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে : মেয়র আতিক

ছিন্নমূল রোজাদারদের মাঝে জনতা ব্যাংকের ইফতার বিতরণ

দুবাইফেরত বিমান থেকে ৭ কোটি টাকার সোনা জব্দ

ইসলামী ব্যাংকের চট্টগ্রাম নর্থ, ময়মনসিংহ ও বগুড়া জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :