300X70
শুক্রবার , ৬ অক্টোবর ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশে বিদেশে ব্র্যাক ব্যাংকের উদ্ভাবনী টালি লোন ‘দ্রুতি’র ১২টি মর্যাদাপূর্ণ পুরস্কার অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৬, ২০২৩ ৩:৪৬ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্র্যাক ব্যাংকের বৈপ্লবিক এসএমই ব্যাংকিং সলিউশন – টালি লোন ‘দ্রুতি’ দেশে আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে এক নতুন দিগন্তের দ্বার উন্মোচনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একাধিক পুরস্কার অর্জন করেছে।

পাশাপাশি এসএমই ব্যাংকিংয়ের পথিকৃৎ হিসেবে ব্যাংকের অবস্থানকে আরও সুসংহত করেছে। বাংলাদেশে এসএমই ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষদেরকে আর্থিক ক্ষমতায়নের লক্ষ্যে বিশেষভাবে ডিজাইনকৃত এই ‘দ্রুতি’ ১২টি মর্যাদাপূর্ণ পুরস্কার অর্জন করেছে, যা দেশে একক কোনো প্রোডাক্টের ক্ষেত্রে একটি অনন্য রেকর্ড।

ব্র্যাক ব্যাংক ২০২৩ সালের গ্লোবাল এসএমই ফাইন্যান্স ফোরাম অ্যাওয়ার্ডে নিজেদের টালি লোন ‘দ্রুতি’- এর জন্য প্ল্যাটিনাম বিভাগে মর্যাদাপূর্ণ ‘প্রোডাক্ট ইনোভেশন অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড’ অর্জন করেছে। বিশ্বব্যাংক গ্রুপ কর্তৃক পরিচালিত এই ফোরামটি এমন যুগান্তকারী প্রপোজিশন প্রবর্তনের মাধ্যমে ব্যাংকিং সেবার বাইরে থাকা ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার আওতায় সফলভাবে নিয়ে আসার স্বীকৃতিস্বরূপ ব্র্যাংক ব্যাংককে এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত করেছে।

ভারতের মুম্বাইতে গত ১৩ সেপ্টেম্বর ২০২৩ আয়োজিত এক অনুষ্ঠানে এসএমই ফাইন্যান্স ফোরামের সিইও ম্যাথিউ গেমসারের কাছ থেকে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এই পুরস্কারটি গ্রহণ করেন।

এছাড়াও ‘দ্রুতি’ বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম কমওয়ার্ডে উল্লেখযোগ্য চারটি স্বীকৃতি অর্জন করেছে। সেগুলো হলো, রুরাল মার্কেটিং-গ্র্যান্ড প্রিক্স, নেটিভ-গ্র্যান্ড প্রিক্স, ক্যাম্পেইন ফর সাসটেইনেবিলিটি-গোল্ড, এবং ব্র্যান্ড এক্সপেরিয়েন্স অ্যান্ড প্রমোশন।

মার্কেটিং, বিজ্ঞাপন এবং ডিজিটাল কন্টেন্ট নিয়ে কাজ করা বিশ্ববিখ্যাত বিজ্ঞাপন কনসোর্টিয়াম ম্যাড স্টারস থেকে আরও সাতটি পুরস্কার অর্জন করেছে ব্র্যাক ব্যাংকের এই এসএমই প্রপোজিশন।

যেসব ক্যাটাগরিতে ‘দ্রুতি’ এই সাফল্য অর্জন করেছে, সেগুলো হলো- ব্র্যান্ড এক্সপেরিয়েন্স অ্যান্ড অ্যাক্টিভেশন স্টারস, ডেটা ইনসাইট স্টারস-ফাইন্যান্স, ডেটা-ড্রাইভেন টার্গেটিং, ইনোভেটিভ ইউজ অব টেকনোলোজি, সাসটেইনিবিলিটি ডেভেলপমেন্ট গোলস-রিডিউসড ইনইকুয়ালিটিজ, এবং পিআইভিওটি (বিশেষ ক্যাটাগরি)।

কমওয়ার্ড এবং ম্যাড স্টারস – উভয় অ্যাওয়ার্ডে ব্র্যাক ব্যাংকের পক্ষে মনোনয়নের জমা দেওয়া থেকে শুরু করে পুরস্কার অর্জন পর্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ব্র্যাক ব্যাংকের ডিজিটাল এজেন্সি পার্টনার এশিয়াটিক কমিউনিকেশনস লিমিটেড।

এই ব্যাপক স্বীকৃতির বিষয়ে মন্তব্য করতে গিয়ে সৈয়দ আব্দুল মোমেন বলেন, “ব্র্যাক ব্যাংক ধারাবাহিকভাবেই উদ্ভাবন বিষয়ে ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করে যাচ্ছে। ‘দ্রুতি’ লোন ব্যাংকিং সেবার বাইরে থাকা ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তাদের ব্যাংকিং সেবার আওতায় নিয়ে এনে বৃহৎ আঙ্গিকে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতকরণের পাশাপাশি জাতীয় উন্নয়নেও ভূমিকা রেখে চলেছে।”

তিনি আরও বলেন, “আইএফসি’র এসএমই ফাইন্যান্স ফোরাম, বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম এবং ম্যাড স্টারস- এর মতো প্রতিষ্ঠান থেকে এমন মর্যাদাপূর্ণ পুরস্কার গ্রহণ করতে পেরে আমরা সত্যিই অনেক সম্মানিত বোধ করছি। তৃণমূল পর্যায় এবং ব্যাংকিং সেবার বাইরে থাকা এসএমই উদ্যোক্তাদের দ্বারপ্রান্তে আমাদের ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে কার্যকরী প্রোডাক্ট উদ্ভাবনের প্রতি আমরা যে প্রতিশ্রুতিবদ্ধ, এই পুরস্কারগুলো তারই প্রমাণ।

এই স্বীকৃতি আমাদের এসএমই ব্যাংকিংকে অভূতপূর্ব উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যকে আরও অনুপ্রাণিত করবে। আমাদের এই অর্জন আমরা আমাদের সম্মানিত গ্রাহক এবং স্টেকহোল্ডারদের প্রতি উৎসর্গ করছি, যাদের অবিচল আস্থাই আমাদের সাফল্যের মূল ভিত্তি।”

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :