300X70
মঙ্গলবার , ৪ জানুয়ারি ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘ছোট চোখের’ বাঁকা ইতিহাস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৪, ২০২২ ১০:২৪ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ছোট চোখ বলেই কি আমি চীনা হওয়ার যোগ্য নই! চীনের মডেল কাই নিয়াংনিয়াংয়ের পুরনো কিছু ছবি সম্প্রতি ভাইরাল হওয়ায় সোশ্যাল মিডিয়ায় দেওয়া আবেগঘন পোস্টে এমন প্রশ্ন ছুড়ে দিয়েছেন তিনি। বিবিসির এক বিশেষ প্রতিবেদনে উঠে এসেছে, সম্প্রতি চীনের এই তারকা অনলাইনে নানাভাবে আক্রমণের শিকার হন। তিনি চীনা খাবারের ব্র্যান্ড থ্রি স্কুইরেলসের বেশ কয়েকটি বিজ্ঞাপনে অংশ নিয়েছিলেন। কিন্তু সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্যবহারকারীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোয় বিজ্ঞাপন সরিয়ে নিতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে ক্ষমাও চাওয়া হয়। অপরাধ? ছোট চোখ!

এমন ঘটনায় অস্বস্তিতে পড়েন মডেল কাই। তিনি বলেন, ‘সাইবার বুলিংয়ের শিকার হওয়ার মতো কী করেছি, তা নিজেই জানি না। একজন মডেল হিসেবে শুধু কাজটি করেছি।’ ২৮ বছরের এই মডেল টুইটারের মতো ‘উইবো’ প্ল্যাটফর্মে লিখেছেন, ‘আমার মুখের গঠন বাবা-মায়ের কাছ থেকে পেয়েছি।’

২০১৯ সালে বিজ্ঞাপনের জন্য শ্যুট করা হয়েছিল। বিজ্ঞাপনে তাকে ছোট আকারের চোখে উপস্থাপন করা হয়। এর প্রতিক্রিয়ায় সোশ্যাল মিডিয়ায় নানাভাবে আক্রমণের শিকার হতে হয় তাকে। পরে গত বছরের নভেম্বরে চীনের শীর্ষস্থানীয় ফ্যাশন ফটোগ্রাফার ক্ষমাও চেয়েছেন। কারণ তিনিই ফ্রান্সের বিখ্যাত ব্র্যান্ড ডিওরের জন্য তোলা ছবিতে মডেলকে ছোট চোখে ফুটিয়ে তুলেছিলেন।

সম্প্রতি আবারও একই ঘটনা ঘটেছে। বিখ্যাত মার্সিডিজ বেঞ্জ এবং গুচির বিজ্ঞাপনেও চীনের মডেলকে ছোট চোখে তুলে ধরা হয়েছে; যা নিয়ে দেশটির সোশ্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়। বিজ্ঞাপন দেখে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়।

বিজ্ঞাপনগুলোকে চীনা জনগণের প্রতি বর্ণবাদের উদাহরণ হিসেবে ব্যাখ্যা দিচ্ছেন সমালোচকরা। অনেকে প্রশ্ন তুলছেন, প্রচলিত বিজ্ঞাপনগুলোতে চীনা মডেলদের ত্বক ফর্সা এবং মুখ গোলাকার দেখানো হয়। কিন্তু এ ক্ষেত্রে তার কোনোটিই মানা হয়নি। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম চাইনা ডেইলির সাম্প্রতিক এক সম্পাদকীয়তে বলা হয়, দীর্ঘ সময় ধরে সৌন্দর্যের মানদণ্ড, পশ্চিমা স্বাদ এবং পছন্দ-অপছন্দ প্রাধান্য দিয়ে আসা হচ্ছে। বিজ্ঞাপনে এশীয় নারীদের চোখ ছোট আকারের হিসেবে উপস্থাপন করা হয়েছে।

চীনের ভোক্তাদের জন্য নির্মিত বিজ্ঞাপন কীভাবে ফুটিয়ে তুলতে হয়, এ-সম্পর্কে অবশ্য চীনা প্রতিষ্ঠান হিসেবে থ্রি স্কুইরেলসের জনগণের সংবেদনশীলতা সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা উচিত ছিল। বিতর্কের শুরু হয় উনিশ শতকের দিকে। যখন পশ্চিমা সংস্কৃতিতে এশিয়ানদের চোখ ছোট আকারের হিসেবে দেখানো হতো। কিন্তু এখন বিষয়গুলো নিয়ে প্রবল আপত্তি দেখা দিয়েছে। তাইওয়ানিজ গবেষণাপ্রতিষ্ঠান একাডেমিয়া সিনিকার একজন বিশেষজ্ঞ ড. লিউ ওয়েন। বিবিসি চাইনিজকে তিনি বলেন, এশীয়দের বিরুদ্ধে বৈষম্য হিসেবে ‘তির্যক চোখ’ উপস্থাপনের দীর্ঘ ইতিহাস রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নারীদেরকে বিজ্ঞানে উৎকর্ষতা লাভের সুযোগ দিতে বৈশ্বিক প্রচেষ্টার আহ্বান প্রধানমন্ত্রীর

৩য় ধাপে বসুন্ধরা গ্রুপ ও রংধনু গ্রুপের উদ্যোগে রূপগঞ্জে ৫ হাজার পরিবারকে দিল খাদ্য সামগ্রী

সারাদেশে একদিনে টিকা নিলেন আরও ৪ লাখ ৭২ হাজার মানুষ

ছিনতাইকারীর ছুরিকাঘাতে দুই নিরাপত্তাকর্মী হাসপাতালে

নারায়ণগ‌ঞ্জে ট্রাকের চাপায় বাবা-মেয়ে নিহত

বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী’র মৃত্যুতে পরিবেশমন্ত্রীর শোক

বিবাদ এবং মামলা হ্রাসে রেজিস্ট্রিকৃত বণ্টননামা গুরুত্বপূর্ণ : ভূমিমন্ত্রী

গাড়ি সাইড না দেয়ায় ব্যবসায়ীকে মঞ্চে ডেকে প্রকাশ্যে মারধর করলেন এমপি রিমন!

জুনের মধ্যে বোরো সংগ্রহ নিশ্চিত করতে হবে : খাদ্যমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের সাথে স্ট্যান্ডার্ড ব্যাংকের চুক্তি

ব্রেকিং নিউজ :