300X70
শনিবার , ২ জুলাই ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশে ১.০৬ মিলিয়ন টন বর্জ্য প্লাস্টিক থেকে উৎপাদিত হচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২, ২০২২ ৫:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রতিবছর বাংলাদেশে ১,৯২,১০৪ টন পরিমাণ স্যাশে বর্জ্য উৎপাদিত হয় অর্থাৎ বাংলাদেশের মানুষ দৈনিক প্রায় ১২৯ ‍মিলিয়ন স্যাশে ব্যবহার করে।

২০২১-২২ সালে (জুন ২১- মে ২২) বাংলাদেশে প্রায় ১.০৬ মিলিয়ন টন একবার ব্যবহার যোগ্য প্লাস্টিক বর্জ্য উৎপাদিত হয়েছে। এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো আয়োজিত “প্লাস্টিক স্যাশেঃ স্মল প্যাকেট উইথ হিউজ এনভায়রনমেন্ট ডেস্ট্রাকশন” শীর্ষক গোলটেবিল বৈঠকে আজ এই তথ্যটি তুলে ধরা হয়।

এই গবেষণায় বাংলাদেশে প্লাস্টিক স্যাশে বা মিনি প্যাকের ব্যবহার এবং ব্যবহার পরবর্তী বর্জ্য সম্পর্কে ধারণা দেয়া হয়েছে। এসডোর এই গবেষণা অনুসারে, প্লাস্টিকের স্যাশে পণ্যকে চার ভাগে ভাগ করা হয়েছে, যেমন খাবারের স্যাশে(৪০%), ঔষধ (৮%), প্রসাধনী (২৪%), এবং স্টেশনারী। খাবারের স্যাশের মধ্যে আছে চিপস, টমেটো সস, জুস এবং গুঁড়ো দুধ, কফি, ইত্যাদি। ঔষধের স্যাশের মধ্যে আছে, স্যালাইনের প্যাকেট এবং মেডিসিন স্ট্রিপ। কসমেটিক স্যাশের মধ্যে আছে শ্যাম্পু, কন্ডিশনার, টুথপেস্ট এবং মাউথ ফ্রেশনার।

রান্নার উপাদানকে (৭%) মসলা প্যাকের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। আমরা আরো ঢাকা ও রংপুরের ৩৫৩ জন উত্তরদাতার তথ্য বাংলাদেশে যেসব স্যাশে পণ্য বেশি ক্রয় হয়েছে সেই পণ্য সম্পর্কে তথ্য জানা গিয়েছে । যার মধ্যে সবচেয়ে বেশি ক্রয় করা হয়েছিল শ্যাম্পু/ কন্ডিশনার (৬৯%), স্যালাইন প্যাক (৫০%), ইনস্ট্যান্ট পানীয় পাউডার(৩০%) এবং ইত্যাদি । এই ফলাফল থেকে জানা যায় যে, ব্যবহারকারীরা শ্যাম্পু এবং কন্ডিশনারের স্যাশে ব্যবহার করতে বেশি পছন্দ করে।

এসডোর ২০২১ সালের গবেষণা থেকে দেখা যায় যে, ঢাকা শহরে মোট একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য ছিল ৬০.৯৫ কেজি, যেখানে মাল্টিলেয়ার প্যাকেজিং ছিল ১২.৬৫ কেজি (মোট বর্জ্যের ২০%) মাল্টিলেয়ার প্যাকেজিং বর্জ্যের মধ্যে স্যাশে বর্জ্য ছিল ১০%, এবং ২.১৫% ছিল মোট একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য। এর মধ্যে ১৪% সসের স্যাশে, ৫৭% শ্যাম্পু স্যাশে, ১৯.৪% স্যালাইন প্যাকেট, ৬.৬% কফির প্যাকেট এবং ৩% চায়ের প্যাকেট ছিল।

মন্ট্রিয়ালের ম্যাকগিল ইউনিভার্সিটির গবেষকদের একটি নতুন গবেষণায় পাওয়া গিয়েছে, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের চা ব্যাগে আমাদের মগে প্রায় ১১.৬ বিলিয়ন মাইক্রোপ্লাস্টিক কণা এবং ৩.১ বিলিয়ন ন্যানো প্লাস্টিক নির্গত হয়।

বাংলাদেশের সাবেক সচিব এবং এসডোর সভাপতি, সৈয়দ মার্গুব মোর্শেদ বলেন, “প্লাস্টিকের মিনি প্যাকেট পরিবেশের জন্য বিপজ্জনক। প্লাস্টিকের মিনি প্যাকেট আকারে ছোট হলেও পরিবেশে এর প্রভাব বিশাল।” তিনি সরকারের কাছে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য ব্যবহারে বিশেষ করে স্যাশে ব্যবহারে্র ক্ষেত্রে কঠোরভাবে বিধিনিষেধ কার্যকর করার অনুরোধ জানান।

মোঃ মোখলেসুর রহমান, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি এবং এসডোর উপদেষ্টা প্লাষ্টিক স্যাশের ভয়াবহ দিক তুলে ধরে বলেন, বর্তমানে মানুষ মিনি প্যাকেটের উপর অনেক বেশি নির্ভরশীল। তাই জনগণের মধ্যে আরও সচেতনতা তৈরি করতে হবে, যাতে তারা এই মিনি প্যাকেটগুলি ব্যবহার করা বন্ধ করে দেয়। এছাড়াও, উৎপাদকদের উচিত এইসব স্যাশে উৎপাদন বন্ধ করে রিফিল সিস্টেমের দিকে এগিয়ে যাওয়া।

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বলেন, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক দূষণ রোধে আমাদের সেই সময়ে ফিরে যেতে হবে যখন বাজারে স্যাশে ছিল না এবং মানুষ কেনাকাটার জন্য রিফিল সিস্টেম ব্যবহার করত। তিনি আরও বলেন, আমাদের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের কাঁচামাল, উৎপাদন ও বিপণনের উপর অধিক শুল্ক আরোপ করতে হবে।

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা এই বিষয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন এবং সরকারকে প্লাস্টিকের স্যাশের পরিবর্তে সাশ্রয়ী মূল্যের বিকল্প প্রচার করতে এবং একটি আইনি কাঠামো বাস্তবায়ন করতে অনুরোধ করেছেন। তিনি বলেন, জাতিসংঘ এনভায়রনমেন্টাল অ্যাসেম্বলি (ইউনিয়া ৫.২) এরই মধ্যে সিদ্ধান্ত নিয়েছে একটি আন্তঃসরকারি কমিটি গঠন করার এবং ২০২৪ সালের মধ্যে লিগ্যালি বাইন্ডিং প্লাস্টিক কনভেনশন নিয়ে আলোচনা ও চূড়ান্ত করার।

বাংলাদেশসহ ১৭৫টি দেশ এই বৈশ্বিক প্লাস্টিক চুক্তিতে সম্মত হয়েছে। তাই আমাদের উচিত নিজেদেরকে এর জন্য প্রস্তুত করা এবং দেশব্যাপী একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের ব্যবহার নিষিদ্ধ করার পদক্ষেপ গ্রহণ করা।

এসডো ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে জীব বৈচিত্র্য নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসডো ১৯৯০ সালে সর্বপ্রথম পলিথিন বিরোধী আন্দোলন শুরু করেছিল, যার ফলে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন শপিং ব্যাগ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল। একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককে পুরো দেশ থেকে সম্পূর্ণ নিষেধাজ্ঞার জন্য এসডো ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

যার ফলস্বরূপ, বাংলাদেশ হাইকোর্ট, একটি রিটের উপর ভিত্তি করে ২০২১ সালে (উপকূলীয় অঞ্চলের হোটেল গুলোতে) একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককে নিষিদ্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। পরবর্তীতে ১০ ফেব্রুয়ারী ২০২১-এ একটি শুনানিতে, বাংলাদেশের হাইকোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে উপকূলীয় এলাকা থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলো পর্যায়ক্রমে বন্ধ করার নির্দেশ দিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জঙ্গি আটক করলেই বিএনপির গাত্রদাহ কেন : প্রশ্ন তথ্যমন্ত্রীর

কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজন খাদ্যে সোডিয়াম হ্রাসের সমন্বিত নীতিমালা

মাগুরায় স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ॥ ৫ জনকে আসামি করে মামলা দায়ের

স্বর্ণের দাম ভরিতে কমল ৮৪১ টাকা

করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে কোরবানির সুশৃঙ্খল ব্যবস্থাপনা করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

বাংলাদেশের ক্যাডেট কলেজসমূহের ঈর্ষণীয় ফলাফল অর্জন-এসএসসি ২০২৪

ওয়ারী ও যাত্রাবাড়ীতে ইয়াবাসহ ২ জন গ্রেফতার

ইডেন বন্ধ ঘোষণা, মাইকিং করে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ

সামাজিক যোগাযোগ মাধ্যমকে জবাবদিহিতায় আনার ব্যাপারে সাংবাদিকদের দাবির সঙ্গে একমত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

ইসলামী ব্যাংকের গাউসুল আজম এভিন্যু উপশাখা উদ্বোধন

ব্রেকিং নিউজ :