300X70
বুধবার , ৩ মে ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘দ্ব্যর্থহীনভাবে বলছি ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে না: আইনমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৩, ২০২৩ ৪:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা আছে। তাই এ আইন বাতিল করা হবে না। তবে এই আইনের যেন অপব্যবহার না হয়, সেদিকে আমরা সতর্ক আছি। আর আগামী সেপ্টেম্বরের মধ্যে আইনের কিছু অংশ সংস্কার হবে।

আজ (৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০২৩ উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত ‘অধিকারের ভবিষ্যৎ গঠন (শেপিং এ ফিউচার অফ রাইটস)’ শীর্ষক প্যানেল আলোচনায় তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, এখন অভিযোগ আসলেই তা মামলা হিসেবে গ্রহণ করা হয় না। এটা একটি বিশেষ সেলে পাঠানো হয়, এরপর যাচাই-বাছাই শেষে আদালতে মামলা দাখিল করা হয়। আর এখন কিন্তু সাংবাদিকদের হয়রানি বা অযথা গ্রেপ্তার করা হয় না।

প্রথম আলো নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, বাক স্বাধীনতা সবারই আছে। প্রধানমন্ত্রীও এর বাইরে নন। তারও বাক স্বাধীনতা আছে। তাই তিনি তার বক্তব্য দিয়েছেন। একটা বিষয় স্বাধীন সাংবাদিকতা করার অধিকার সকলের আছে।কিন্তু সংবাদ সত্য যেটা সেটা প্রকাশ করতে হবে।
গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশ তলানিতে এ বিষয়ে আনিসুল হক বলেন, গণমাধ্যমের স্বাধীনতা সূচকে আফগানিস্তানের পরে যদি বাংলাদেশ থাকে, তাহলে যারা এটা নির্ণয় করেন তাদের গবেষণা নিয়ে সন্দেহ রয়েছে। এটা সম্পর্কে সকলের প্রশ্ন করা উচিত।

ডিজিটাল সিকিউরিটি আইনের অপব্যবহার রোধে সরকার কাজ করছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল সিকিউরিটি আইনের সমস্যা দূর করে এটাকে সর্বসাধারণের আইন করা হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কখনোই গণমাধ্যম তথা সংবাদপত্রের স্বাধীনতা হরণ করবেন না। ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য প্রণয়ন করা হয়নি। এটা সাইবার নিরাপত্তা নিশ্চিত করার জন্য করা হয়েছে।

তিনি বলেন, ডিজিটাল আইন যখন করা হয় তখন সাংবাদিক ও সম্পাদকদের সাথে কথা বলে ও তাদের অবজারভেশন নিয়েই আইন করা হয়েছে। তাদের সাথে আলাপ আলোচনা করেই আইনটি করা হয়েছে। তারা তখন ২১ ধারার সাজা কমানোর সুপারিশ করেছিল। আমরা সেটা করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. গীতি আরা নাসরিন বলেন, বেশি গণমাধ্যম থাকলেই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করে না, সেটা আমরা দেখছি। সবচেয়ে জরুরি মুক্তভাবে কাজ করতে পারা। বিভিন্ন গবেষণা এসেছে, যে দেশে গণমাধ্যমের স্বাধীনতা বেশি, তথ্যের প্রবাহ বেশি সে দেশে দুর্ভিক্ষ হয়নি। তিনি বলেন, গবেষণায় প্রমাণিত যেসব দেশে বৈষম্য বেশি, সেসব দেশে গণমাধ্যমের স্বাধীনতা কম। অর্থাৎ বৈষম্য বেড়ে গেলে গণমাধ্যমের স্বাধীনতা কমে যাবে। তিনি আরও বলেন, একসময়ে বাংলাদেশে অ্যাসিড সন্ত্রাস বড় ধরনের সমস্যা ছিল। গণমাধ্যমের অবদানে সেটা আজ কমে গেছে। ভয় কিংবা সুবিধা পাওয়ার জন্য গণমাধ্যমের কাজ করা উচিত নয়। নানা ধরনের সমস্যা থাকতে পারে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে, ইউনেস্কো ঢাকা অফিসের ইনচার্জ সুজান ভাইজ, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. গীতি আরা নাসরিন, ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নারায়ণগঞ্জে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা

রমজানে ‘৯৯৯ টাকা’য় গ্রাহকদের বিশেষ স্ক্রিন প্রোটেকশন প্ল্যান দিচ্ছে অপো

আওয়ামী লীগ দেশের উন্নয়ন করছে, বিএনপি মানুষ পোড়াচ্ছে : সালমান এফ রহমান

এবার সাহিত্যে নোবেল পেলেন জন ফসি

ডেঙ্গু প্রতিরোধে কাউন্সিলর ও কর্মকর্তাদের নিয়ে ডিএনসিসি মেয়রের সভা

কিংবদন্তী গণসংগীত শিল্পী, বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের মৃত্যুতে মেয়র তাপসের শোক

বিচারক যখন রবীন্দ্র সংগীতশিল্পী

স্মার্ট সিটি গড়তে প্রয়োজন স্মার্ট নাগরিক : স্থানীয় সরকার মন্ত্রী

ঠাকুরগাঁওয়ের তিন সাংবাদিকের ওপর হামলা, বিচারের দাবীতে সমাবেশ

বিচারপতি সিনহার মামলায় খালাস পাওয়া ২ জনকে আত্মসমর্পণের নির্দেশ

ব্রেকিং নিউজ :