300X70
সোমবার , ১৫ নভেম্বর ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ধর্মীয় সম্প্রীতি আরও সুদৃঢ় করতে ইউনিয়ন পর্যায় পর্যন্ত আন্তঃধর্মীয় সংলাপের আয়োজন করা হবে : ধর্ম প্রতিমন্ত্রী।

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৫, ২০২১ ১১:৪৭ অপরাহ্ণ

নড়াইল প্রতিনিধি : ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক রাস্ট্র। জাতির পিতা বাংলাদেশের সংবিধানে ধর্মনিরপেক্ষতা তথা অসাম্প্রদায়িক বাংলাদেশের মূলনীতি সন্নিবেশিত করে গেছেন।

দেশের অসাম্প্রদায়িক বৈশিষ্ট্য সমুন্নত রাখতে দেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পর্যন্ত আন্তঃ ধর্মীয় সংলাপ বিস্তৃত করা হবে। এর মাধ্যমে সকল সম্প্রদায়ের মানুষের মধ্যকার আন্তঃধর্মীয় সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

প্রতিমন্ত্রী আজ সোমবার (১৫ নভেম্বর) নড়াইল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত “ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ” শীর্ষক প্রকল্পের আওতায় অনুষ্ঠিত ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা মূলক আন্তঃধর্মীয় সংলাপ/ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যতে কোন অশুভ শক্তি যেন রাজনৈতিক হীনস্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্যে এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ বিনষ্ট করতে না পারে এবং দেশের মধ্যে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করতে না পারে এ বিষয়ে সকল ধর্মীয় নেতৃবৃন্দকে তাদের নিজ নিজ অবস্থান হত্তে দায়িত্ব পালন করতে হবে। বিশেষ করে মসজিদের খতিব ও ইমামগণ জুমার বয়ানে নিয়মিত ভাবে তুলে ধরতে পারেন।

প্রতিমন্ত্রী বলেন, পবিত্র কুরআন ও মহানবী (সা.) এর জীবনী তথা মদিনা সনদ, মক্কা বিজয়ের ঘটনা এবং বিভিন্ন হাদিস থেকে আমরা অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থার কথা জানতে পারি। বাংলাদেশের অসাম্প্রদায়িক সমাজ রক্ষায় আমাদেরকে মহানবীর জীবন থেকে শিক্ষা নিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার ধারা অব্যাহত রাখতে হবে।

নড়াইল জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মোঃ সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার প্রবীর কুমার কুন্ডু (মদন), নড়াইল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, ইসলামিক ফাউণ্ডেশন খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক একেএম ফজলুর রহমান,

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সুবাস চন্দ্র বোস, বিশিষ্ট ইসলামিক আলোচক ড. একেএম আব্দুল মোমেন সিরাজী, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নড়াইল জেলা ইমাম সমিতির সভাপতি আলহাজ্ব মাওলানা রশীদ আহমাদ, সাধারণ সম্পাদক মাওলানা বিল্লাল হোসাইন, নড়াইল প্রেসক্লাবের সভাপতি খায়রুল আরেফিন রানা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ নড়াইল জেলা শাখার সভাপতি মলয় কুমার নন্দী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নড়াইল জেলা শাখার সভাপতি অশোক কুমার কুন্ডু, নড়াইল ক্যাথলিক চার্চের ফাদার অমিয় মিস্ত্রী প্রমুখ।

সংলাপে উপজেলা পরিষদের চেয়ারম্যান, পৌরসভার মেয়র, নির্বাহী অফিসারবৃন্দ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মীয় নেতৃবৃন্দ, সাংবাদিক প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, সংস্কৃতি কর্মী, বীর মুক্তিযোদ্ধাসহ নড়াইল জেলার বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিগণ অংশ গ্রহণ করে নড়াইল জেলা সহ সারা বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধি ও সুসংহত করতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নান্দাইলে কীটনাশক খেয়ে কিশোরীর আত্নহত্যা

প্রধানমন্ত্রী এখন আর ছেলে মেয়েদের মাটির ঘরে পড়াতে চায় না: খাদ্যমন্ত্রী

আজ থেকে বন্ধ কোচিং সেন্টার

যাত্রা শুরু করলো প্রথম অনলাইন ভার্চুয়াল টিউটরিং প্ল্যাটফর্ম শুরু

আজ সংসদে ৭টি বিল পৃথকভাবে উপস্থাপন করেছে স্থায়ী কমিটি

লক্ষ্মীপুরে কোস্ট গার্ডের অভিযানে ১০ কেজি গাঁজাসহ আটক ১

মানিকগঞ্জ থেকে হেফাজতের যুগ্ম মহাসচিব খালিদ সাইফুল্লাহ গ্রেপ্তার

সায়েম সোবহান আনভীর বাজুস সভাপতি নির্বাচিত

নিষেধাজ্ঞার ‘সমুচিত জবাব’ দেওয়া হবে, যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

র‍্যাব হেফাজতে মৃত্যু সেনসিটিভ, বারবার সময় দেওয়া হবে না: হাইকোর্ট

ব্রেকিং নিউজ :