300X70
বৃহস্পতিবার , ১২ মে ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ধান নিয়ে বিপাকে ঝিনাইদহের কৃষক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১২, ২০২২ ৭:৪৮ অপরাহ্ণ

জাহিদুল ইসলাম : ঝিনাইদহে বৈরী আবহাওয়ায় ইরি বোরো ধান নিয়ে মহাবিপাকে পড়েছে কৃষকরা। চলতি মৌসুমে ধানের উৎপাদন খরচ বৃদ্ধি এবং মাঠে পাকা ধান শ্রমিক সংকটে কাটতে না পারা এবং ধান কাটার পর প্রাকৃতিক দুর্যোগ অশনির বৃষ্টি পাতে দিশেহারা হয়ে পড়েছে ধান চাষিরা। গতকাল বুধবার (১১ মে) জেলাতে উৎপাদিত ধানের ৪৭ শতাংশ কাটা শেষ হয়েছে। জমিতে কাটা ধান বৃষ্টির পানিতে ভেসে আছে। ধানে চারা গজানো শুরু হয়েছে। নিম্নাঞ্চল পানিতে প্লাবিত হয়ে গেছে।

কৃষকরা বলেন, বৈরী আবহাওয়ার কারণে কৃষি শ্রমিক সংকট দেখা দিয়েছে। আর এই সুযোগে কিছু শ্রমিক পাওয়া গেলেও মজুরি দ্বিগুণ। জেলাতে এক সাথে ধান পেকে যাওয়া এবং দূর্যোগের খবরে এমনবস্থা সৃষ্টি হয়েছে।

ঝিনাইদহে মহেশপুর উপজেলার বাথানগাছী গ্রামের কৃষক আব্দুর রহমান বলেন, গত মৌসুমের তুলনায় এবার বিঘা প্রতি জমিতে প্রায় ৫ থেকে ৬ হাজার টাকা উৎপাদন খরচ বেড়ে গেছে। গত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে (২০২১/২২) ডিজেল, বীজ, কীটনাশক, শ্রমিক সহ নানা ধরনের খরচ বৃদ্ধিতে এই অবস্থা সৃষ্টি হয়েছে। আবার বিদ্যুতের দাম না বাড়লেও বিদ্যুৎ মোটর সেচে মালিকগণ বিঘা প্রতি জমিতে দেড় হাজার টাকা পর্যন্ত খরচ বাড়িয়েছে। এখন ধান কাটতে শ্রমিক সংকটের পাশাপাশি অধিক দাম বৃদ্ধি।
তিনি আরো বলেন, যে সকল কৃষক ধান কেটেছে বৃষ্টির কারণে জমিতে পানি জমে ধান ভেসে আছে। বাধ্য হয়ে তারা বেশি দামে শ্রমিক নিতে বাধ্য হচ্ছে। শ্রমিক সংকটের কারণে একজন শ্রমিক সাড়ে ৭শ’ থেকে ৮শ’ টাকাতে পাওয়া যাচ্ছে না।

জেলার কোটচাঁদপুর উপজেলার বলরামপুর গ্রের কৃষক দাউদ হোসেন বলেন, গত বছর প্রতি লিটার ডিজেলের দাম ছিল ৬৫ টাকা। আর এবছর ৮০ টাকা। কিন্তু গ্রামের বাজার ও দোকান গুলোতে ১ থেকে ৫ টাকা পর্যন্ত বেশি দামে বিক্রি হয়। একই অবস্থা সারসহ কীটনাশকের দামের বিষয়ে। সে হিসেবে গত বছর প্রায় ১৪ থেকে ১৬ হাজার টাকা খরচ হলেও এবছর প্রায় ২০ থেকে ২২ হাজার টাকা পর্যন্ত খরচ হবে।

মহেশপুর উপজেলার ভাটপাড়া গ্রামের কৃষক উজ্জল হোসেন বলেন, এখন ধান কাটা শুরু হয়েছে। তারপর শুরু হলো বৃষ্টি। ধানে চারা গজিয়ে গেছে। ধান এখন জৈবিক সারে পরিনত হয়েছে। আমাদের এখন মাথায় হাত। সারা বছর কি খাবো তা আমরা জানি না।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আজগর আলী বলেন, জেলায় ৭৯ হাজার ১৫০ হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রা থেকে ২৯৫ হেক্টর বেশি। এখন পর্যন্ত উৎপাদনের ৪৭ ভাগ জমির ধান কাটা হয়েছে। উৎপাদন খরচ কমাতে কৃষকদের প্রণোদনার আওতায় সহযোগিতা করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আরডিজেএ সদস্য হারুন উর রশীদ এর মাতার ইন্তেকাল

করোনা: বিশ্বজুড়ে দৈনিক শনাক্ত ও মৃত্যু বেড়েছে

বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে টুঙ্গিপাড়ায় পুনাকের শ্রদ্ধা

ডেঙ্গুতে একদিনে আরো ৯ জনের মৃত্যু, হাসপাতালে ২৬০৯

জনতা ব্যাংকের মৌচাক মার্কেট কর্পোরেট শাখা নতুন ভবনে কার্যক্রম শুরু

মুরাদের প্রায় ৪০০ অডিও-ভিডিওর লিংক ইন্টারনেটে!

বাংলাদেশকে নিয়ে ষড়যন্ত্র করতে চায় ড. ইউনুসরা : নৌপরিবহন প্রতিমন্ত্রী

পরিবেশ দূষণ ও জনগণের ভোগান্তি সৃষ্টি করে কোনো নির্মাণ কাজ করা যাবে না : মেয়র আতিক

খিলগাঁও ফ্লাইওভারের নিচে লরির ধাক্কায় যুবকের মৃত্যু

বিএনপির আত্মবিশ্বাস তলানিতে গিয়ে ঠেকেছে: কাদের

ব্রেকিং নিউজ :