300X70
বৃহস্পতিবার , ৩ ফেব্রুয়ারি ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নওগাঁর রাণীনগরে ইরি-বোরো ধান রোপনে ব্যস্ত কৃষক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৩, ২০২২ ৪:৩০ অপরাহ্ণ

কামাল উদ্দিন টগর, নওগাঁ : নওগাঁর রাণীনগর উপজেলায় ইরি-বোরো মৌসুমে ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। বাজারে আমন ধানের দাম ভালো পাওয়ায় এবার ইরি-বোরো ধান চাষে ঝুঁকছেন কৃষকরা। ইতি মধ্যেই উপজেলা জুঁড়ে লক্ষ্য মাত্রার প্রায় ৭০ ভাগ জমিতে ধান রোপন করা হয়েছে।

শীত উপেক্ষা করে কাক ডাকা ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত কোমড় বেঁধে মাঠে কাজ করছেন চাষীরা। এদিকে বাজারে ডিজেল তেল ও কীটনাশক ঔষধের দাম বৃদ্ধি পাওয়ায় ধান চাষে বিঘা প্রতি এক থেকে দেড় হাজার টাকা অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে কৃষকদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, খাদ্যে উদ্বৃত্ত জেলার রানীনগর উপজেলায় চলতি মৌসুমে আঠারো হাজার পাঁচ শত আশি হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা নির্দ্ধারন করেছে কৃষি বিভাগ। ইতি মধ্যেই প্রায় ৭০ ভাগ জমিতে ধান রোপন করা হয়েছে।

এবার উপজেলা জুঁড়ে জিরা, কাটারী, ৭৫,৭১, ব্রি-৮১,৮৯,১০০ ধানসহ অন্যান্য জাতের ধান রোপন করা হচ্ছে। কৃষকরা জানিয়েছেন,বাজারে আমন মৌসুমের ধানের দাম ভালো পাওয়ায় কৃষকরা লাভবান হয়েছেন।

আগের বছরের তুলনায় এ বছর আমন ধানের ফলন যেমন ভালো হয়েছে তেমনি বাজারে দামও বেশ ভালো পেয়েছেন চাষিরা। ফলে সব মিলিয়ে এবার ইরি-বোরো ধান চাষে ঝুঁকছেন কৃষকরা। উপজেলার খট্রেশ্বর গ্রামের সামছুর রহমান,ভাটকৈ গ্রামের কৃষক অনিল চন্দ্র,বেলঘরিয়া গ্রামের কৃষক নজরুল ইসলাম সহ অনেকেই জানান,গত কয়েক বছরের তুলনায় বর্তমানে বাজারে ধানের ভালো দাম পাওয়া যাচ্ছে।

তাই কৃষকরা ইরি-বোরো ধান চাষে বেশি ঝুঁকছেন। ইতি মধ্যেই অধিকাংশ জমিতেই ধান রোপন করেছেন কৃষকরা তারা জানান, বাজারে ডিজেল তেল ও কীটণাশক ঔষধের দাম বৃদ্ধি হওয়ায় কৃষকদের ধান চাষে বিঘা প্রতি এক থেকে দেড় হাজার টাকা অতিরিক্ত খরচ গুনতে হচ্ছে। এসবের দাম কমে গেলে কৃষকরা ধান চাষে অধিক লাভবান হবেন বলে আশা করছেন তারা।

রাণীনগর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শহিদুল ইসলাম জানান,ইরি-বোরো ধান চাষে কৃষি বিভাগ কৃষকদের সার্বিক পরামশ ও সহযোগীতা দিয়ে আসছে।

এবার চলতি মৌসুমে উপজেলায় আঠারো হাজার পাঁচ শত আশি হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা নির্দ্ধারণ করা হয়েছে। ইতি মধ্যেই লক্ষ্যমাত্রার ৭০ভাগ জমিতে ধান রোপন করা হয়ে গেছে।আশা করছি এবার লক্ষমাত্রার চেয়েও বেশি জমিতে ইরি-বোরো ধান চাষ করা হবে। আগামী সপ্তাহের মধ্যে ধান রোপন শেষ হবে বলেও মনে করছেন তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈদে মিলাদুন্নবীর তারিখ নির্ধারণী সভা শুক্রবার

তৃতীয় দফায় করোনা আক্রান্ত হলেন ডিএনসিসি মেয়র আতিকুল

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল অগ্রিম প্রকাশ, সেই কর্মকর্তাকে শোকজ

মানবিক কারণে বেগম খালেদা জিয়া জামিনে মুক্ত আছেন : ওবায়দুল কাদের

জেলে পাড়াতে যেন উৎসবের আমেজ

এলএনজি সরবরাহে বিঘ্ন, হতে পারে লোডশেডিং

দুই দিনব্যাপি সশস্ত্র বাহিনী আয়কর প্রদান কার্যক্রম শুরু

সোয়ারিঘাট ও নারায়ণগঞ্জে ৩ হাজার ৮০০ কেজি জাটকাসহ স্পীডবোট জব্দ

এম.এ কাশেম সাউথইস্ট ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান নির্বাচিত

মিয়ানমার ভারতে ঢোকা লোক ফেরত নিয়ে গেছে, বাংলাদেশ থেকেও নিয়ে যাবার প্রক্রিয়া চলছে : পররাষ্ট্রমন্ত্রী

ব্রেকিং নিউজ :