300X70
শুক্রবার , ২১ অক্টোবর ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নবীনগরে ট্রাইকো ও ভার্মি কম্পোস্ট উৎপাদনে সফল মজির

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২১, ২০২২ ২:১৪ পূর্বাহ্ণ

মনির হোসেন, নবীনগর:
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের ইব্রাহিমপুর গ্রামের মজির আহম্মেদ এনএটিপি ফেজ-২ প্রকল্পের আওতায় ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট স্থাপন করে সফলতার স্বপ্ন বুনছেন। নবীনগর কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে নজির একটি ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট প্রদর্শনী স্থাপন করেছিলেন। সফলতা পেয়ে তিনি বাণিজ্যিকভাবে বিশাল আকারে ট্রাইকো ও ভার্মি কম্পোস্ট উৎপাদন শুরু করেছেন। তিনি গড়ে তুলেছেন এক বিশাল ফার্ম।
বর্তমানে বছরে কয়েক লক্ষ টাকা আয় করছেন। ট্রাইকোডার্মা বায়োপেস্টিসাইডটি প্রথম আবিষ্কার করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক ড.মো.বাহাদুর মিয়া যা ২০১৩ সালের জুন মাসে বগুড়া আরডিএ ল্যাবরেটরীতে গবেষণার মাধ্যমে কৃষকদের ব্যবহার উপযোগী করে তোলা হয়।
এটি ট্রাইকো-সাসপেনশন, পাউডার এবং পেস্ট আকারে উৎপাদন সম্ভব। নিয়মানুযায়ী স্প্রে করলেই এর কার্যকারিতা পাওয়া যায়। পঁচা আবর্জনায় ‘ট্রাইকো-সাসপেনশন’- এর জলীয় দ্রবণ মিশিয়ে দ্রুত সময়ে ট্রাইকো-কম্পোস্ট উৎপাদন করা সম্ভব। এটি সহজলভ্য হওয়ায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের প্রয়োজন হবে না। এর ব্যবহারে বিষমুক্ত ফসল উৎপাদন সম্ভব।
বীজশোধনে ও মাটিবাহিত উদ্ভিদের রোগ দমনে কার্যকর ভূমিকা রাখে। এছাড়াও উদ্ভিদের বৃদ্ধি ও ফসল উৎপাদনে সহায়তা করে ট্রাইকোডার্মা। এর ব্যবহারে কৃষিতে উৎপাদন ব্যয় সাশ্রয় হয়। জমিতে কোন ক্ষতিকর প্রভাব পড়ে না। মাটির উর্বরা শক্তি বাড়ায়। রাসায়নিক সারের ব্যবহার কমায় ৪০%-৬০%।
ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট তৈরির প্রক্রিয়া প্রায় একই। তবে ভার্মি কম্পোস্ট থেকে শুধু জৈব সার পাওয়া যায়, অন্যদিকে ট্রাইকো কম্পোস্ট থেকে সার ও বালাইনাশক দুটোই মিলছে। যে কারণে এ সারের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।
এই সার বসতবাড়িতেই তৈরি করা যায়। তেমন কোনো খরচও নেই। সার তৈরির জন্য প্রয়োজন তিন ফুট ব্যাসের তিনটি ইট-সিমেন্টের রিং, যেগুলো পলিথিনের ওপর পরপর সাজিয়ে হাউজ তৈরি করতে হয়। এরপর পরিমাণমতো গোবর, কাঠের গুঁড়া, মুরগির বিষ্ঠা, কচুরিপানা, ছাই, নিমপাতা, ট্রাইকোডার্মা পাউডার, চিটাগুড়, ভুট্টা ভাঙা দিয়ে ভালোভাবে মেশাতে হয়।
পরে মিশ্রণটি হাউজে দিয়ে পরিমাণমতো পানি দিতে হবে। এরপর হাউজটি একটি টিনের চালা দিয়ে ঢেকে দিতে হয়। মিশ্রণটি চার-পাঁচদিন পরপর ভালোভাবে নেড়ে দিতে হবে। তা না হলে গ্যাসের চাপে রিং ফেটে যেতে পারে। ৪০-৪৫ দিনের মধ্যেই সার তৈরি হয়ে ব্যবহারের উপযোগী হয়।
এ পদ্ধতিতে রিং দিয়ে তৈরি হাউজের পাশে একটি ছোট গর্ত করে রাখতে হবে, যাতে হাউজ থেকে বের হওয়া লিসেট (তরল পদার্থ) সেখানে জমা হতে পারে। এ তরলই বালাইনাশক হিসেবে ব্যবহার করা হয়।
এ ব্যাপারে কৃষি কর্মকর্তা জগলুল হায়দার জানান, ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট স্থাপন করে সফল হয়েছেন তিনি। আমরা কৃষি অফিস থেকে তাকে বিভিন্ন সহযোগিতা করছি। এটি নবীনগরে প্রথম তাই এ ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট সম্পর্কে কৃষক ধারণা দিচ্ছি। তিনি সফল হয়েছেন অন্যরাও এগিয়ে এলে সফলতা পাবে।
তিনি আরো বলেন,  ধন্যবাদ জানাই এ ধরনের উদ্যেক্তাদের। সে সাথে কৃতজ্ঞতা জানাই ডিএইএর এ যাবত কালের সবচেয়ে সফল প্রকল্প এনএটিপি সংশ্লিষ্টদের। এভাবে এনএটিপি প্রকল্পের হাত ধরে নিরবে সারা দেশে শত শত সফল উদ্যোক্তা তৈরি হচ্ছে। ভবিষ্যতে এ ধরনের প্রকল্প চালু রাখার কোন বিকল্প নাই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চকবাজারে ৫,১২৮ পিস আতশবাজিসহ ২ জন গ্রেফতার

চাচা ও ভাই থেকে বিচ্ছিন্ন করে মুনিয়াকে কুক্ষিগত করে নুসরাত, পরিনত করে টাকা বানানোর মেশিনে

দুর্যোগ ঝুঁকি হ্রাসে কর্পোরেট সেক্টরকে আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে

প্রাথমিক স্তর থেকে সকলকে প্রোগ্রামিং এ যুক্ত করতে হবে : মোস্তাফা জব্বার

যথাসময়ে নিউইয়র্ক রুটেও বিমানের ফ্লাইট চালু হবে: বিমান প্রতিমন্ত্রী

হাতিয়ায় ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে নিম্মাঞ্চল প্লাবিত

ঢাকাস্থ ফেনী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিল 

বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট পুনরুজ্জীবিত করতে পারায় এন ইউ উপাচার্যের সন্তোষ প্রকাশ

পাগলা মসজিদের দানবাক্সে মিলল ১৫ বস্তা টাকা

দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু

ব্রেকিং নিউজ :