300X70
শনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে অ্যান্ড্রু ক্ল্যাফামের ‘যুদ্ধ’ শীর্ষক বইয়ের আলোচনা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১২, ২০২২ ৩:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) গত ১০ ফেব্রুয়ারী ২০২২ অ্যান্ড্রু ক্ল্যাফামের ‘যুদ্ধ’ শীর্ষক একটি বইয়ের আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ পলিসি অ্যান্ড গভর্ন্যান্স (এসআইপিজি) এর সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এবং এনএসইউ’র আইন বিভাগ, যৌথভাবে এটি আয়োজন করেছিল।

বইটির লেখক অ্যান্ড্রু ক্ল্যাফাম যিনি জেনেভার গ্র্যাজুয়েট ইনস্টিটিউটের আন্তর্জাতিক আইনের অধ্যাপক, অনুষ্ঠানে তার বইটি নিয়ে আলোচনা করেছেন। অন্যান্য আলোচক ছিলেন ড. নরম্যান কেনেথ সোয়াজো, অধ্যাপক, ইতিহাস ও দর্শন বিভাগ, এবং ড. ইশরাত জাকিয়া সুলতানা, সহকারী অধ্যাপক, পিএসএস, এনএসইউ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ড. মোঃ রিজওয়ানুল ইসলাম, প্রফেসর এবং চেয়ারম্যান, আইন বিভাগ, এনএসইউ, এবং অনুষ্ঠানটি সমাপ্ত করেন ড. আব্দুল ওহাব, সহকারী অধ্যাপক, পিএসএস এবং সমন্বয়কারী, সিপিএস, এনএসইউ।

এই বইটি তুলে ধরা হয়েছে যে কীভাবে যুদ্ধ সম্পর্কে ধারণাগুলি জাতীয় এবং আন্তর্জাতিক আইনে আমাদের অধিকার এবং বাধ্যবাধকতার বিষয়গুলিকে প্রভাবিত করে। এটি যুদ্ধ বা সশস্ত্র সংঘাতের সময় নিষিদ্ধ এবং বৈধ কর্ম সীমিত করতে আন্তর্জাতিক আইনের ভূমিকা বিবেচনা করে।

বইটিতে যুদ্ধের সমসাময়িক আইনের বিবর্তনের সামগ্রিক বিবরণ রয়েছে। বইটিতে পরিশেষে বলা হয়েছে যে যুদ্ধ বা সশস্ত্র সংঘাত কাউকে মানুষ হত্যা, সম্পদ ধ্বংস এবং অন্যের সম্পত্তি বা অঞ্চল অর্জনের বৈধতা দেয় না।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :