300X70
শুক্রবার , ৭ জুলাই ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নানা সংকটেও মেট্রোরেলের নিরাপত্তা চ্যালেঞ্জ নিয়ে কাজ শুরু করবে এমআরটি পুলিশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৭, ২০২৩ ১২:০৯ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : সম্প্রতি অনুমোদন পাওয়া এমআরটি পুলিশের ২৩১ জনের জনবলের অনুমোদন দিয়েছে। এই জনবল দিয়ে মেট্রোরেলের যাত্রীদের নিরাপত্তা, লাইনের নিরাপত্তা, স্টেশনের নিরাপত্তা দেওয়া অনেকটাই কষ্টসাধ্য হয়ে পড়বে। উত্তরা থেকে মতিঝিল পুরোদমে চালু হলে ১৭টি স্টেশনে নিরাপত্তা দেখভাল করতে হবে।

সেই সাথে কাজ করতে হবে অস্ত্র ও মাদকসহ বিভিন্ন ধরনের বিপজ্জনক বস্তু বহন করা নিষেধ, পোষা প্রাণী বহন নিষেধ, পানের পিক- থুতু ফেলা নিষেধ, ময়লা ফেলা নিষেধ, প্ল্যাটফর্মে বা মেট্রো স্টেশনে খাবার গ্রহণ নিষেধ করা ছাড়াও প্রতিটি মেট্রো স্টেশনে। কিন্তু এসব দেখভাল কিংবা নিরাপত্তা তল্লাশির জন্য নেই কোনও ধরনের যন্ত্রপাতি। নেই কোনও আর্চওয়ে কিংবা কোনও স্ক্যানার মেশিন।

এছাড়া সিসিটিভি মনিটরিংয়েও নেই কার্যকর কোনও উদ্যোগ। এসব সংকট যখন দৃশ্যমান, তার মধ্যেই মেট্রোরেল, মেট্রো স্টেশনে ও লাইনের নিরাপত্তায় কাজ শুরু করতে যাচ্ছে এমআরটি পুলিশ।

দুই মাসের মধ্যে কাজ শুরু হবে তাদের। কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলের সব ধরনের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে এমআরটি পুলিশ। বিশ্বের বিভিন্ন দেশে মেট্রোরেলের নিরাপত্তার বিষয় সামনে রেখে এই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হচ্ছে।

নিরাপত্তা তল্লাশির যেসব ব্যবস্থাপনা থাকা প্রয়োজন তা এমআরটি প্রকল্পে ধরা হয়নি। যদি প্রয়োজন অনুভব হয় বা দরকার হয় তাহলে সরকারকে এ বিষয়ে প্রস্তাবনা দেওয়া হবে।

কোনও ধরনের হুমকি না থাকলে স্ক্যানার কিংবা আর্চওয়ের মতো ব্যবস্থা রাখার প্রয়োজন দেখছে না কর্তৃপক্ষ। এসব যন্ত্রপাতি যাত্রীদের চলাচলে ব্যাঘাত ঘটাবে বলেও মনে করছেন কর্মকর্তারা। বর্তমানে সপ্তাহে ছয় দিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলাচল করছে মেট্রোরেল।

এর সবকটি স্টেশন ঘুরে দেখা গেছে, যে কেউ যেকোনও ধরনের ব্যাগ কিংবা বস্তু নিয়ে টিকিট কেটে কোনও ধরনের নিরাপত্তা তল্লাশি ছাড়াই মেট্রোরেলে ভ্রমণ করছেন। কারও ব্যাগে কোনও ধরনের দাহ্য পদার্থ কিংবা বিস্ফোরক জাতীয় দ্রব্য রয়েছে কিনা তা শনাক্তের জন্য নেই কোনও যন্ত্রপাতি।

মেট্রোরেলের নিয়মকানুন সংবলিত তথ্য :
পাশের ভবন থেকে ঢিল ছুড়ে মেট্রোরেলের কাচ ভাঙার মতো ঘটনায় এখন পর্যন্ত কাউকে শনাক্ত করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। এই ঘটনার পরও মেট্রোরেলের ভেতরে-বাইরে নিরাপত্তা বাড়ানোর কোনও দৃশ্যমান তৎপরতা চোখে পড়েনি।

এমআরটি পুলিশের অস্থায়ী প্রধান কার্যালয় উত্তরার দিয়াবাড়িতে করার বিষয়ে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। পুলিশের ব্যারাক বা থাকার বিষয়েও মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। যেহেতু এটি একটি নতুন ইউনিট, নিজস্ব পোশাক নিয়েও আলোচনা চলছে।

এছাড়া এমআরটি পুলিশের বিধিমালা প্রস্তুত হলে তখন বোঝা যাবে নিরাপত্তার দায়িত্বের পাশাপাশি মামলা তদন্ত করার এখতিয়ারের বিষয়গুলো।

এমআরটি পুলিশ সূত্রে জানা গেছে, মেট্রোরেলের প্রতিটি স্টেশন জাতীয় সম্পদ ও কেপিআই (কি পয়েন্ট ইনস্টলেশন বা গুরুত্বপূর্ণ স্থাপনা)-এর অন্তর্ভুক্ত। সেই সঙ্গে অত্যাধুনিক একটি গণপরিবহন।

যাত্রী নিরাপত্তা ও স্টেশনের নিরাপত্তা এসব বিষয়ে মনিটরিংয়ের জন্য প্রতিটি স্টেশনে এমআরটি পুলিশের একটি কক্ষ থাকবে। যেখান থেকে প্রতিটি স্টেশনে দায়িত্বে থাকা কর্মকর্তারা এক একটি স্টেশনে নিরাপত্তার বিষয়টি দেখভাল করতে পারবেন। কেন্দ্রীয়ভাবে সিসিটিভি মনিটরিং থাকবে।

সেই সঙ্গে প্রতিটি স্টেশনে যত সিসিটিভি রয়েছে তা মনিটরিংয়ের জন্যও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে মেট্রোরেল কর্তৃপক্ষকে জানানো হয়েছে। প্রতিটি স্টেশনে দায়িত্বে থাকা কর্মকর্তারা সিসিটিভি মনিটরিংয়ের মাধ্যমে প্রতিটি স্টেশনের নিরাপত্তার বিষয় বা কোনও ধরনের অসামঞ্জস্যতা দেখতে পেলে দ্রুত ব্যবস্থা নিতে পারবেন।

কর্মকর্তারা বলছেন, মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে প্রতিনিয়ত সমন্বয় করে আলোচনার মাধ্যমে বিভিন্ন বিষয় জানতে চাওয়া হচ্ছে। জনবল বাড়ানো ও আর্থিক বিষয়গুলো কীভাবে সম্পন্ন হবে সেসব বিষয় নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে প্রতিনিয়ত আলোচনা চলছে।

২৩১ জন জনবল হলেও প্রাথমিকভাবে দুই শিফটে ১৭টি স্টেশনের নিরাপত্তাসহ আনুষঙ্গিক সব ধরনের কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিকভাবে ৭০০ জনের মতো জনবল প্রয়োজন। এছাড়া বর্তমানে প্রতিটি স্টেশনে স্থানীয় থানা পুলিশ, রিজার্ভ পুলিশ এবং আনসার সদস্যরা দায়িত্ব পালন করছে।

এমআরটি পুলিশ দায়িত্ব নিলে সেগুলো চলমান থাকবে কিনা সেসব বিষয়েও আলোচনা চলছে। এমআরটি পুলিশের জন্য প্রাথমিকভাবে একটি পাজেরো গাড়ি, ১০টি মোটরসাইকেল এবং পাঁচটি ডাবল পিকআপ গাড়ির অনুমোদন দেওয়া হয়েছে। এটা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রতিটি স্টেশনে ঢোকা এবং বের হওয়ার জন্য চারটি গেট রয়েছে। প্রতি গেটে তিন জন করে পুলিশ সদস্য বরাদ্দের একটি নির্দেশনাও জারি রেখেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরোদমে মেট্রোরেল চলাচল শুরু হলে নিয়মিত চলাচলকারীদের সংখ্যা বাড়বে।

তাদের নিরাপত্তার বিষয়গুলো মনিটরিংয়ের জন্য যে জনবলের কথা উল্লেখ রয়েছে তা দিয়ে সুষ্ঠু ব্যবস্থাপনা বহাল রাখা কষ্টসাধ্য হয়ে পড়বে।
এমআরটি পুলিশের প্রধান ডিআইজি জিহাদুল কবির বলেন, যাত্রী নিরাপত্তা স্টেশনে নিরাপত্তা এবং মেট্রো লাইনের নিরাপত্তার চ্যালেঞ্জ নিয়ে এমআরটি পুলিশ আগামী দুই মাসের মধ্যে কাজ শুরু করবে। আগস্টের দিকে কাজ শুরু করার লক্ষ্যে কাজ করছি আমরা।

এমআরটি পুলিশে যারা নিয়োগ পেয়েছে তাদের অত্যাধুনিক বাহন মেট্রোরেলের বিভিন্ন বিষয় সম্পর্কে ধাপে ধাপে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রযুক্তিগত দক্ষ কর্মকর্তাদের এই ইউনিটে নিয়োগ দেওয়া হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, এমআরটি পুলিশে যারা মেট্রোরেলের প্রতিটি স্টেশনে দায়িত্ব পালন করবেন তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। আধুনিক প্রযুক্তির বাহনের বিভিন্ন বিষয় এবং নিরাপত্তার বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হবে।

প্রযুক্তিগতভাবে দক্ষ যারা রয়েছে তারা এমআরটিতে নিয়োগ পেলে এসব বিষয় নিয়ে কাজ করতে তাদের সহজ হবে। তিনি বলেন, যদি কোনও ধরনের নিরাপত্তা শঙ্কা বা থ্রেট থেকে থাকে তাহলেই ব্যাগেজ স্ক্যানার বা আর্চওয়ের মতো ব্যবস্থা রাখা হয়। কোনও ধরনের থ্রেট না থাকলে এমআরটি স্টেশনে এ ধরনের কোনও ব্যবস্থা থাকে না। তবে নিরাপত্তা সরঞ্জামের প্রয়োজন হলে পুলিশের সঙ্গে সমন্বয় করে এসব বিষয়ে ভবিষ্যতে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :