300X70
শুক্রবার , ২৩ ডিসেম্বর ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘নারী পুরুষ সকলের ক্ষমতায়ন নিশ্চিত করাই ছিল মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৩, ২০২২ ২:৩৬ পূর্বাহ্ণ

  • গ্রামীণ ব্যাংক আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : নারী পুরুষ নির্বিশেষে সকলের ক্ষমতায়ন নিশ্চিত করাই ছিল মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, ‘শোষণ-বঞ্চনা থেকে মুক্ত করে ১৯৭১ সালে সবুজে-শ্যামল বাংলাদেশ সৃষ্টি করলেন বঙ্গবন্ধু।

বিশ্বের শোষিতের গণতন্ত্রের প্রবক্তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের দুঃখী মানুষের মুখে হাসি ফোটালেন। সোনার বাংলা গড়ার প্রত্যয়ে নতুন স্বপ্ন বুনলেন। গ্রামীণ ব্যাংক বঙ্গবন্ধুর সেই স্বপ্নকে ধারণ করে দেশের দারিদ্র্য বিমোচনে নিরলস কাজ করে যাচ্ছে।’

গতকাল বুধবার রাজধানীর মিরপুরে গ্রামীণ ব্যাংকের কেন্দ্রীয় কার্যালয়ের অডিটোরিয়ামে মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে আয়োজিত বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘একাত্তরের পরাজিত শক্তি খুনীরা জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করে তার মরদেহ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় নির্জন পল্লীতে রেখে আসলেন। কারণ তারা মনে করেছিলেন বঙ্গবন্ধুকে নির্জন পল্লীতে রেখে আসলে কেউ তাকে স্মরণ করবে না। কিন্তু ঘটেছে উল্টো।

পদ্মাসেতু নির্মাণ নিয়ে সেই কুচক্রী মহলই আবার ষড়যন্ত্র করলো। বিশ্বব্যাংক ঋণ বন্ধ করে দিলো। কিন্তু বঙ্গবন্ধু কন্যার সাহসী উদ্যোগে পদ্মাসেতু নির্মাণ হয়েছে। সেটি এখন বাস্তব। টুঙ্গিপাড়ায় পিতা মুজিবের সমাধি এখন বাঙালির তীর্থে পরিণত হয়েছে। ষড়যন্ত্রকারীদের সমুচিত জবাব দেয়া হয়েছে।’

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. একেএম সাইফুল মজিদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব মো. আবদুর রহিম খাঁন। এছাড়াও গ্রামীণ ব্যাংক প্রধান কার্যালয়ের সকল কমকর্তা ও কর্মচারী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে সবাই মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালন করেন। অতঃপর মহান বিজয় দিবসের উপর আলোচনা, প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :