300X70
শনিবার , ৮ অক্টোবর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নিউইয়র্কে অভিবাসীর ঢল, জরুরি অবস্থা জারি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৮, ২০২২ ৯:০৭ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নেমেছে ভাসমান অভিবাসীর ঢল। গত ছয় মাসে শহরটিতে এসেছে প্রায় ১৭ হাজার অভিবাসী। এ পরিস্থিতি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খোদ সিটি মেয়র এরিক এডামস শুক্রবার (৭ অক্টোবর) এ ঘোষণা দিয়েছেন।খবর বিবিসির।
প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি বলছে, চলতি বছরের এপ্রিল থেকে শহরটির দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে ১৭ হাজারের বেশি অভিবাসী প্রত্যাশী এসেছে।

রিপাবলিকান সমর্থিত টেক্সাস, অ্যারিজোনা ও ফ্লোরিডার মতো অঙ্গরাজ্যগুলো থেকে অভিবাসী প্রত্যাশীদের ডেমোক্রেটিক পার্টি দ্বারা পরিচালিত শহরটিতে পাঠানো হচ্ছে।

শুক্রবারের সংবাদ সম্মেলনে মেয়র এরিক বলেন, ‘গত সেপ্টেম্বরে প্রতিদিন পাঁচটি থেকে ছয়টি বাসে করে অভিবাসী প্রত্যাশী এসেছে। বর্তমানে শহরের আশ্রয় ব্যবস্থায় থাকা প্রতি পাঁচজনের মধ্যে একজন অভিবাসী। ’

‘আগতদের মধ্যে অনেকে পরিবারে স্কুল বয়সী শিশু রয়েছে এবং তাদের চিকিৎসার প্রয়োজন,’ যোগ করেন তিনি।

চলতি অর্থবছরে নিউইয়র্ক প্রশাসন ১০০ কোটি ডলার খরচ করার বাজেট করেছিল। তবে অভিবাসী প্রত্যাশী বাড়ায় প্রশাসনের খরচ বাড়ছে। এর জেরে ফেডারেল সরকার ও রাজ্য তহবিল থেকে অনুদান চেয়েছে তারা।

মেয়র এরিক বলেন, ‘বিষয়টি নিয়ে নিউইয়র্কবাসীদের মধ্যে ক্ষোভের জন্ম হচ্ছে। আমি নিজেও রাগান্বিত। আমরা এটা চাইনি। হাজার হাজার অভিবাসীকে সমর্থন করার মতো কোনো চুক্তি হয়নি। শহরের তহবিল ফুরিয়ে আসছে। আমরা আমাদের সাধ্যমত করছি। আমাদের সাহায্য করার ক্ষমতা ফুরিয়ে যাচ্ছে। ’

বিবিসি বলছে, তিনটি রাজ্য- টেক্সাস, অ্যারিজোনা ও ফ্লোরিডা থেকে এসব অভিবাসী প্রত্যাশীকে ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ সিটিগুলোতে পাঠানো হচ্ছে।

সীমান্তবর্তী অঞ্চলগুলোর রিপাবলিকানরা বলছেন, অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা হ্রাসে ও জো বাইডেনের প্রশাসনের ওপর চাপ বাড়াতে এমনটা করা হচ্ছে।

বিবিসি বলছে, ডেমোক্র্যাটিক পার্টি চালিত এল পাসো ও টেক্সাস কর্তৃপক্ষ অভিবাসীদের নিউইয়র্ক এবং শিকাগোতে পৌঁছে দিতে ফ্রি বাস সার্ভিস দিচ্ছে। এল পাসো কর্তৃপক্ষ টেক্সাসের থেকে দ্বিগুণ অভিবাসীকে উত্তরের দুই শহরে পাঠিয়েছে।

তবে মেয়রের এ ঘোষণাকে প্রত্যাখ্যান করেছে টেক্সাস গভর্নরের এক মুখপাত্র। তিনি বলেন, ‘সত্যিকারের জরুরি অবস্থা আমাদের দেশের দক্ষিণ সীমান্তে। টেক্সাসের ছোট শহরগুলোতে প্রতিদিন শত শত অভিবাসী প্রত্যাশী আসছে। বাইডেন প্রশাসনের জন্য এমনটি হচ্ছে। ’

তিনি আরও বলেন, ‘গত অক্টোবরে ৬০টি বাসে করে আমরা তিন হাজার ১০০ অভিবাসী প্রত্যাশীকে নিউইয়র্কে পাঠিয়েছি। ’

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নিখোঁজ হওয়া পাঁচদিন পর তিন শিক্ষার্থীর সন্ধান

ইন্দো-প্যাসিফিকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের স্বার্থ অভিন্ন

মহেশপুরে বিজিবি’র পৃথক অভিযানে ফেন্সিডিল ও মদসহ ৩ জন আটক

সাউথ এশিয়ান বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২২-এ পাঁচটি ট্রফি জিতেছে ব্র্যাক ব্যাংক

উখিয়ায় বিজিবির সঙ্গে মাদক কারবারিদের ‘গোলাগুলি’

সোনারগাঁয়ের কাচপুরে মাহাবুব খানের উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উদযাপন

রাতভর শাবি শিক্ষার্থীদের আন্দোলন

দেশে ডেঙ্গুতে একদিনে ঝরল আরও ১০ প্রাণ

ডিএনসিসির ভ্রাম্যমান আদালতের অভিযানে ১ লাখ ৫৭ হাজার টাকা জরিমানা

ভারত সফর শেষে দেশে ফিরেছেন বিমান বাহিনী প্রধান

ব্রেকিং নিউজ :