300X70
সোমবার , ৩ মে ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পঞ্চগড়ে জলাতঙ্ক নির্মূলে অবহিতকরণ সভা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৩, ২০২১ ৯:০০ অপরাহ্ণ

পঞ্চগড় প্রতিনিধি: ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে পঞ্চগড়ের আটোয়ারীতে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সোমবার (০৩ মে) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে অবহিতকরণ সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মোঃ হুমায়ুন কবীর।

জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে সরকারের গৃহিত কর্মসুচি বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করে পরামর্শমুলক বক্তব্য রাখেন সভার প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান। আরো বক্তব্য রাখেন, ভাইস চেয়ারম্যান মোঃ শাহাজাহান, উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডা.আবুল কালাম আজাদ, ওসি (তদন্ত) দুলাল উদ্দীন, ধামোর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম দুলাল এবং ঢাকা থেকে আগত কুকুর টিকাদান কর্মসুচির সুপারভাইজার ইমরান কবীর।

এসময় আরো উপস্থিত ছিলেন, মহিলা ভাইস চেয়ারম্যান রেনু একরাম, ভেটেনারী সার্জন ডা. শামীমা বেগম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা.সইফুজ্জামান বিপ্লব, ডা.সানোয়ার হুদা সাধন, স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী সহ স্থানীয় গণমাধ্যমকর্মীগণ।

সভাপতির বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও প. প. অফিসার ডা. হুমায়ুন কবীর বলেন, জলাতঙ্ক একটি ভয়ংকর মরণব্যাধি, এ রোগে মৃত্যুর হার শতভাগ। বাংলাদেশে প্রতি বছর প্রায় ৫ থেকে ৬ লক্ষ মানুষ কুকুর, বিড়াল, শিয়ালের কামড় বা আঁচরের শিকার হয়ে থাকে, যাদের মধ্যে বেশির ভাগই শিশু। এছাড়াও প্রায় ২৫ হাজার গবাদী প্রাণি এ রোগের শিকার হয়ে থাকে। তিনি বলেন,বাংলাদেশে ইতিপুর্বে জলাতঙ্ক রোগে হাজার হাজার মানুষ ও গবাদী প্রাণি মারা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী ব্যাপকহারে কুকুরের জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান (এমডিভি) কার্যক্রম চলছে।

তিনি বলেন, আগামী ৬ মে থেকে ১০ মে পর্যন্ত আটোয়ারী উপজেলার ৬ ইউনিয়নে কুকুরের টিকাদান কার্যক্রম চলবে। প্রতি ইউনিয়নে ৪টি করে মোট ২৪ টি দক্ষ টিম কুকুরকে টিকা প্রদান করবে। এদের সহযোগিতা করার জন্য তিনি সবাইকে আহ্বান জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ক্যাস্পাসে মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণায় বাউবির সাথে পাঁচ গবেষকের চুক্তি

১৫-১৭ ডিসেম্বর রাজধানীতে যান চলাচলে নির্দেশনা ডিএমপির

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে আসছেন মুসল্লিরা

ঈদের সালামি এবারও বর্ণিল বিকাশে

শেখ হাসিনা-নরেন্দ্র মোদি বৈঠক আজ

চলতি মাসেই ৪৩তম বিসিএস প্রিলির ফল

লালমনিরহাটে ট্রাকের চাপায় প্রাণ গেল দুই পুলিশ সদস্যের

বংশাল ও দক্ষিণ কেরাণীগঞ্জে বিদেশী মদ ও ইয়াবাসহ ২ জন গ্রেফতার

বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জাহাঙ্গীর আলম ও সেক্রেটারি ডঃ সুমন চৌধুরী নির্বাচিত

শ্রীপুরে কাউন্সিলরের ব্যক্তিগত অর্থায়নে রাস্তা ও কালভার্ট নির্মাণ শুরু

ব্রেকিং নিউজ :