300X70
বৃহস্পতিবার , ৫ আগস্ট ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পঞ্চগড় অনাবৃষ্টিতে রোপা আমন চাষ ব্যাহত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৫, ২০২১ ৪:২৩ অপরাহ্ণ

লিহাজ উদ্দিন, পঞ্চগড়:
বাংলাদেশের ঋতু বৈচিত্র্যে এখন বর্ষাকাল হওয়ায় পঞ্চগড় জেলায় প্রকৃতি নির্ভর আমন চারা রোপণের পুরো মৌসূম এখন। তবে জেলায় ভরা বর্ষা মৌসূমেও কাংখিত বৃষ্টির দেখা মিলছে না। একনাগাড়ে কয়েকদিন আশানুরুপ বৃষ্টি না হওয়ায় অপেক্ষাকৃত উঁচু জমিগুলোতে এখনও চারা রোপণ করতে পারছে না কৃষকরা।

এতে লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় দেখা দিয়েছে। কৃষি বিভাগ বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে বর্ষাকালে ঠিকমত বৃষ্টির দেখা মিলছে না। তাই সেচযন্ত্র ব্যবহার করে কৃষকদের আমন চারা রোপণের পরামর্শ দেওয়া হচ্ছে। আগামী এক সপ্তাহের মধ্যে আমন চারা রোপণের কাজ শেষ হবে। জানা যায়, পঞ্চগড় জেলায় সাধারণত মধ্য আষাঢ় থেকে শ্রাবণ মাস পর্যন্ত আমন ধানের চারা জমিতে রোপণ করা হয়।

চলতি বর্ষা মৌসূমের শুরুতেই কাঙ্খিত বৃষ্টিপাত হওয়ার সঙ্গে সঙ্গে চারা রোপণের কাজ শুরু করে জেলার কৃষকরা। ইতোমধ্যে অধিকাংশ জমিতে চারা রোপনের কাজও শেষ হয়েছে। বাকি রয়েছে পাট ক্ষেত ও অপেক্ষাকৃত উঁচু জমি। ঠিকমত একবার ভারী বৃষ্টি হলেই তারা চারা রোপনের কাজ শেষ করতে পারবে।

কৃষি বিভাগের তথ্য মতে, চলতি বর্ষা মৌসূমে জেলায় উফসী, হাইব্রিড ও স্থানীয় জাতের ধান সহ সব মিলিয়ে ৯৯ হাজার ৯৬০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এখন পর্যন্ত ৯০ হাজার ৬ শত ৪০ হেক্টর জমিতে চারা রোপনের কাজ শেষ হয়েছে।

বৃহস্পতিবার সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়ার কারনে আমন ধান চাষ নিয়ে বিপাকে পড়েছেন চাষীরা। মাঠের পর মাঠ পড়ে আছে, রোপা রোপনে দিতে হচ্ছে সম্পুরক পানি সেচ, উঁচু জমির রোপা আমনের মাটি ফেটে চৌচির ও আগাছায় একাকার হয়েছে।

উপজেলার স্থানীয় ধান চাষীরা বলছেন, বৃষ্টি না হওয়ার কারনে এখানকার প্রায় জমিতে জমে থাকা পানি শুকিয়ে গেছে। অনেক জমিতে সম্পূরক পানি সেচ দিয়ে আমনের চারা রোপন করা হচ্ছে। সম্পূরক পানি সেচ দিতে অধিক মূল্য গুনতে হচ্ছে, এতে ধান উৎপাদন কম ও খরচ বেশী হওয়ার আশঙ্কা কৃষকদের।

উপজেলার বোদাপাড়া গ্রামের কৃষক হাসান আলী জানান, আমি এবার প্রায় ১০ বিঘা জমিতে আমন আবাদ করবো। ইতোমধ্যে ৯ বিঘা জমিতে আমন চারা রোপন করা হয়েছে। পানির অভাবে এখনও বাকি জমিতে চারা রোপন করতে পারিনি।

ফরেয়াপাড়া গ্রামের কৃষক আব্দুল মজিদ বলেন, বৃষ্টির অভাবে এখনো আমনের চারা রোপনের কাজ শেষ হয় নি। উপায় না পেয়ে শ্যালো মেশিন দিয়ে বিঘায় (৩৩ শতকে) ৮শ টাকা খরচ করে পানি সেচ দিয়ে চারা রোপন করছি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ মিজানুর রহমান জানান, ইতোমধ্যে পঞ্চগড় জেলায় ৯১ শতাংশ জমিতে আমন চারা রোপনের কাজ শেষ হয়েছে। আর দু’একদিন ভরী বৃষ্টি হলেই আমন চারা রোপনের কাজ শেষ হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :