300X70
মঙ্গলবার , ১৩ অক্টোবর ২০২০ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পবিত্র আখেরি চাহার সোম্বা আগামীকাল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৩, ২০২০ ৬:২৯ অপরাহ্ণ

জ্যেষ্ঠ প্রতিবেদক: ১৪৪২ হিজরীর পবিত্র আখেরি চাহার সোম্বা বুধবার (১৪ অক্টোবর)।

২৩ হিজরির শুরুতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। ২৮ সফর বুধবার মহানবী সুস্থ হয়ে ওঠেন। দিনটি ছিল সফর মাসের শেষ বুধবার। এদিন শেষবারের মতো গোসল করেন রাসুল (সা.)। শেষবারের মতো নামাজে ইমামতি করেন এই দিন।

মহানবীর সুস্থতার খবরে সাহবীরা উচ্ছ্বসিত হয়ে ওঠেন। তারা আনন্দিত চিত্তে আল্লাহর দরবারে শুকরিয়া হিসেবে হাজার হাজার দিনার সদকা-খয়রাত এবং বহু সংখ্যক উট-দুম্বা কোরবানি করেন।

‘আখেরি চাহার সোম্বা’ বাক্যটি ফারসি ভাষার। এর বাংলা অর্থ ‘শেষ বুধবার’। মহানবীর (সা.) রোগমুক্তি ও সুস্থতার কারণে কৃতজ্ঞতা হিসেবে দিনটি এবাদত বন্দেগি ও শ্রদ্ধার সঙ্গে পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। সাহাবিদের অনুসরণে এদিনে দান-খয়রাত এবং মজসিদে মিলাদ-মাহফিলের আয়োজন করেন অনেকেই।

এদিকে পবিত্র আখেরি চাহার সোম্বা উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন জানান, বুধবার বাদ জোহর (দুপুর ১টা ৩০ মিনিট) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। আলোচনায় অংশ নেবেন দারুল উলুম রামপুরা বনশ্রী মাদরাসার অধ্যক্ষ আল্লামা ইয়াহইয়া মাহমুদ। সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :