300X70
শুক্রবার , ২১ জুলাই ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পরিবেশদূষণ রোধে স্কাউটদের কাজ করতে হবে : পরিবেশমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২১, ২০২৩ ৮:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন :পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশের জন্য ক্ষতিকর ওয়ান টাইম প্লাস্টিকের ব্যবহার কমানো, পুনঃ ব্যবহার করা সম্ভব না হলে বর্জন করার বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে স্কাউটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

স্কাউট ও রোভার স্কাউটদের এই ভালো কাজের স্বীকৃতির অ্যাওয়ার্ড হিসেবে ‘প্লাস্টিক টাইড টার্নারস চ্যালেঞ্জ ব্যাজ’ প্রদান করা হচ্ছে। মন্ত্রী বলেন, স্কাউটদের অনুকরণে সবাই প্লাস্টিক ব্যবহার কমানো ও পুনঃব্যবহার বিষয়ে কাজ করলে দেশে প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

শুক্রবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে বাংলাদেশ স্কাউটস এর সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড বিতরণ এবং প্লাস্টিক টাইড টার্নার ব্যাজ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

বনমন্ত্রী বলেন, বাংলাদেশ স্কাউটস এ মৌসুমে ৫০ লক্ষ গাছের চারা রোপণ করার উদ্যোগ নিয়েছে যা অত্যন্ত প্রশংসনীয়। স্কাউটদের এই বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে। স্কাউট আগামী বছর এক কোটি চারা রোপণ করবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বায়ুদূষণ, শব্দদূষণ, পানিদূষণ রোধ পূর্বক ও জলবায়ুর পরিবর্তন কে থামানোর জন্য আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমূল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মোঃ আবুল কালাম আজাদ, প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান; কোষাধ্যক্ষ ড মোঃ শাহ কামাল এবং প্লাস্টিক টাইড টার্নার প্রোগ্রামের সমন্বয়ক জামাল উদ্দিন সিকদার প্রমুখ।

অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী ২৪১ জনকে সমাজ উন্নয়ন এওয়ার্ড প্রদান করেন। এছাড়াও, সারাদেশে প্লাস্টিক দূষণ রোধে কাজ করা ‘প্লাস্টিক টাইড টার্নারস চ্যালেঞ্জ ব্যাজ’ অর্জনকারী ৫ হাজার ৬ শত ৪২ জনের মধ্যে ২৪ জনকে ব্যাজ পরিয়ে দেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

খালেদা জিয়া বাসায় ফিরেছেন

সালাহউদ্দিন জাকীর প্রয়াণ সাংস্কৃতিক অঙ্গণের অপূরণীয় ক্ষতি : তথ্যমন্ত্রী

উদ্ভাবন ও সৃজনশীলতার সাথে ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ত করতে হবে : টেলিযোগাযোগ মন্ত্রী

কক্সবাজার-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেনে সর্বনিম্ন ভাড়া ৫০০

আওয়ামী লীগ ও বিএনপির সমালোচনায় জিএম কাদের

ঝালকাঠি থেকে প্রধানমন্ত্রী বক্তব্য বিকৃতসহ ধর্মীয় গুজব রটনাকারী গ্রেফতার

সাফ চ্যাম্পিয়নশিপ: মালদ্বীপের বিরুদ্ধে জিততে মরিয়া বাংলাদেশ

দেশ বদলে গেছে, আকাশ থেকে ঢাকা শহর চেনা যায় না : তথ্যমন্ত্রী

বায়ুদূষণে শীর্ষ অবস্থান লজ্জার, প্রতিরোধে ব্যবস্থাও খুব বাজে: ওবায়দুল কাদের

বাংলাদেশ ক্রিকেট দলকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

ব্রেকিং নিউজ :