300X70
বৃহস্পতিবার , ১১ মে ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পরিযায়ী পাখির উপর সদয় হোন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১১, ২০২৩ ১:৫৩ পূর্বাহ্ণ

সুমাইয়া আকতার : পাখিদের সুমধুর কলকাকলি মানুষের ভালো লাগেনা এমন মানুষ খুব কমই। দৈনন্দিন জীবনের একঘেয়ে রুটিনের চাকা যখন জীবনকে নিরানন্দ করে তোলে তখন মানুষ প্রকৃতির মাঝে বেড়াতে যায় আর তখন এই সময়টাকে মুখরিত করে তোলে অতিথি পাখিরা। অতিথি পাখিদের বেশিরভাগই হয় পরিযায়ী পাখি।একটি বছরের নির্দিষ্ট কিছু সময়ে এই পাখিদের আগমন ঘটে এবং তারা তাদের নিজ গন্তব্যে ফিরে যায়।যেমনঃযেমনঃ পাফিক্স, গোল্ডেন সারস, সাইবেরিয়ান ক্রেন প্রভৃতি।

লা হয়ে থাকে যে, পৃথিবীর প্রায় ১০,০০০ প্রজাতি পাখির মধ্যে প্রায় ১,৮৫৫ প্রজাতি পাখি পরিযায়ী পাখি।বাংলাদেশে ৭০০ এর অধিক প্রজাতির পাখির দেখা পাওয়া যায়। তার মধ্যে প্রায় ৩০০ প্রজাতির পরিযায়ী পাখির দেখা মেলে।

পাখিরা বিভিন্ন কারণেই পরিযায়ন করতে পারে। যেমন:প্রতিকূল আবহাওয়া থেকে পরিত্রাণ,পর্যাপ্ত খাদ্যের জন্য,নিরাপদ প্রজননের জন্য,বংশানুক্রমিক ধারাও হতে পারে।পাখিদের বিষয়ে সংশ্লিষ্টরা বলেন, পরিযায়ী পাখিদেরকে আগে অতিথি পাখি বলা হতো। কিন্তু নিবিড় গবেষণায় দেখা গেছে যে, এরা অতিথি নয়। বরং যে দেশে যায় সেখানে তারা ডিম পাড়ে এবং সেই ডিম ফুটিয়ে বাচ্চা বের হওয়া পর্যন্ত বাস করে। অর্থাৎ বছরের বেশ কয়েকমাস এসব পাখি ভিনদেশে থাকে; নিজ দেশে বাস করে স্বল্প সময়ের জন্য।

পরিবেশ অধিদফতর জানায়, সাধারণত হেমন্তের শুরুতে বাংলাদেশে পরিযায়ী পাখি আসার মওসুম শুরু হয়। এসব পাখির মধ্যে রয়েছে খঞ্জন, সুইচোরা, চ্যাগা ও চা পাখি, চখাচাখী মানিকজোড়, গেওলা ও গুলিন্দা।পাখি বিশেষজ্ঞদের মতে, বাংলার সমতল ও সুন্দরবনকে লক্ষ্য করে প্রায় আটটি পথ ধরে পাখিরা এখানে আসে। দেশের হাওর এলাকা ও বিস্তৃত সুন্দরবন এলাকা পরিযায়ী পাখিদের অন্যতম আকর্ষণ।

এছাড়া সুনামগঞ্জের হাওর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চিড়িয়াখানাসহ বেশ কিছু এলাকায় এই পাখিদের দেখা যায়।পাখিদের ব্যাপক আগমনকে আরও বর্ণিল করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩টি লেককে অভয়ারণ্য ঘোষণা করেছে। জলচর পাখির জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত ২৮টি জায়গা বাংলাদেশের সীমানার মধ্যে পড়েছে। মার্চ, এপ্রিলের দিকে শীতপ্রধান অঞ্চলগুলো যখন একটু একটু করে গরম হতে শুরু করে, বরফ ভেদ করে গাছপালা, লতা-পাতা উঁকি দেয়া শুরু করে, তখন ওরা এসব এলাকা ছেড়ে আবার চলে যায় স্ব স্ব গন্তব্যে।

শুধু পাখিই নয়, অনেক প্রাণীই এমন পরিযায়ী জীবনযাপন করে।পরিযায়ী পাখিকে পরিব্রাজক বা যাযাবর পাখিও বলা হয়।সারস, ঈগল, বাজসহ বেশ কিছু পরিযায়ী পাখি মধ্য ও উত্তর ইউরোপ থেকে সরাসরি ভারতীয় উপমহাদেশে পরিযায়ন করে। পরিযায়ী পাখিদের এক বিস্ময়কর প্রজাতি দাগী মাথা রাজহাঁস (Bar-headed Goose)।

পাখি বিজ্ঞানীদের মতে, এরা পৃথিবীর সবচেয়ে উঁচুতে উড়তে সক্ষম।পরিযায়ী পাখিদের মধ্যে বাংলাদেশে সবচেয়ে পরিচিত হচ্ছে বিভিন্ন প্রজাতির হাঁস। এদের মধ্যে বাংলাদেশে ১৭ প্রজাতির হাঁস পরিযায়ন করে। পরিযায়ী পাখিগুলো আমাদের দেশে বিল, ঝিল, হাওর, বাওড়, হ্রদ, নদ, নদী, নালা, সাগর ও জলাভূমিতে বাস করে থাকে।

পরিযায়ী পাখি পানিতে সাঁতরানোর ফলে পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায়। পরিযায়ী পাখির বিষ্ঠায় মাছের খাবার তৈরি হয়, ফলে মাছের উৎপাদন বৃদ্ধি পায়। পরিযায়ী পাখিরা সাধারণত ক্ষতিকর কীটপতঙ্গ ও পোকামাকড় নিধন করে। পরিযায়ী পাখি ফুল ও শস্যের পরাগায়ন ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এ ছাড়া, পরিযায়ী পাখির দৈহিক সৌন্দর্য, আকাশে উড়ার দৃশ্য,সুমধুর কলকাকলি , বৈচিত্র্যময় জীবনাচরণ মানুষকে নানাভাবেই বিনোদন দেয়।পরিযায়ী পাখিরা শুধুমাত্র নিজেদের প্রশান্তির জন্যই আমাদের দেশে আসে না। আমাদের দেশে অতিথি হয়ে আসা এসব পাখি নানাভাবে আমাদের উপকারও করে চলেছে প্রতিনিয়ত। কিন্তু এ দেশের একশ্রেণীর মানুষ অর্থ, বিত্ত, ক্ষমতা ও আভিজাত্যের বহিঃপ্রকাশ ঘটানোর জন্য পরিযায়ী পাখি শিকার করে। অনেকে বাজারে বিক্রির জন্য বিষটোপ, বাটুল, জালের ফাঁদ ও অন্যান্য বিভিন্ন ধরণের ফাঁদ ব্যবহার করে পরিযায়ী পাখি শিকার করে থাকে।

শৌখিন শিকারিদের উদ্দেশ্যে মাংস খাওয়া এবং ক্ষমতা ও আভিজাত্যর বহিঃপ্রকাশ আর অন্যান্য শিকারিদের উদ্দেশ্যে বাজারজাত করে স্বল্প পরিশ্রমে বেশি আয় করা।পরিযায়ী পাখির আবাসস্থলকে নিরাপদ রাখা ও বিচরণস্থল সংরক্ষণে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রতিবছর ‘বিশ্ব পরিযায়ী পাখি দিবস’ পালিত হয়।আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) বলছে, প্রত্যেক বছর বাংলাদেশের স্বাদু পানির হাওর-বাওর, বিল এবং জলাশয়গুলোতে দুই লাখেরও বেশি হাঁস এবং বিভিন্ন প্রজাতির পাখি বিচরণ করে।

বিশেষ করে টাঙ্গুয়ার হাওর এবং হাকালুকি হাওরে। এছাড়া আরও এক লাখের বেশি পাখি সামুদ্রিক অঞ্চলে বেড়াতে আসে। কিন্তু নানাভাবেই ক্ষতি করা হয় এসব পাখিদের। আইন থাকা স্বত্বেও অনেকেই মানেন না সেসব। শুধুমাত্র আইনের প্রয়োগ কিংবা সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করলেই কেবল পরিযায়ী পাখি এবং তাদের আবাসস্থল রক্ষা করা সম্ভব না, সেই সঙ্গে জরুরি সবার সচেতনতা।আমরা যান্ত্রিক শহরে জীবনযাপন করার কারনে আমাদের নীতি নৈতিকতা মূল্যবোধও যন্ত্রের মত হয়ে দাড়িয়েছে, হারিয়েছে মানবিক মূল্যবোধটুকু।আমরা কখনো অনুভব করতে চাই না যে পরিযায়ী পাখি আমাদের পরিবেশকে প্রতিনিয়ত কতটা সুস্হ ও সতেজ স্বাভাবিক ভাবে রাখার চেষ্টা করে চলেছে,আমরা ভেবে যাই আমাদের আত্মস্বার্থের কথা।যে কারনে অতিথি পাখির জীবনযাপন ও পরিবেশ দিন দিন অনিরাপদ হয়ে উঠেছে।

বন-জঙ্গল কেটে উজাড় করে ফেলায় পাখিরা হারাচ্ছে তাদের বিচরণ ভূমি ও নিরাপদ আশ্রয়। ফসলি জমিতে কৃত্রিম সার ও মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহারের কারণে বিষে আক্রান্ত কীটপতঙ্গ খেয়ে তারা মারা যাচ্ছে।যেখানে পাখি প্রকৃতি ও পরিবেশের বন্ধু।জলবায়ু পরিবর্তনে আমাদের প্রকৃতি-পরিবেশ পাল্টে যাচ্ছে, যা পশু-পাখি, মাটি, মানুষ ও পরিবেশের প্রতিকূলে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব কমিয়ে আনার জন্য উদ্যোগ নিতে হবে।

যেসব জায়গায় পাখি আসে, সে জায়গাগুলোতে যানবাহন চলাচল, ইলেকট্রিক ডিভাইস, হর্ন, মাইক, ক্যামেরার ব্যবহার কমিয়ে আনতে হবে।প্রতি বছর যাতে আরও বেশি পাখি আসে, সেজন্য জলাভূমিতে ভালো পরিবেশ নিশ্চিত করতে হবে। এমনিতে দেশে পাখির সংখ্যা কমে যাচ্ছে, আগে লোকালয়ে চড়ুই পাখির কিচিরমিচির সারাক্ষণ লেগেই থাকত, জানালা-ভেন্টিলেটরের ফাঁক গলিয়ে ঘরের ভেতরে ঢুকে পড়ত।এখন আমাদের এই নির্মমতার কারনেই প্রকৃতির স্বাভাবিক গতিবিধি বাঁধাগ্রস্ত হচ্ছে ।বাসযোগ্য পরিবেশ বিনির্মাণে ওদেরও অবদান আছে। এদের রক্ষা করতে হবে।

আমাদের মানুষের মধ্যে ভালো কিছু করার উদ্যোগ, আগ্রহ ও সদিচ্ছা আছে, শুধু জাগিয়ে তুলতে পারলেই হল।বিশ্বজুড়ে পরিযায়ী পাখি সম্পর্কে সচেতনতা বাড়াতে, পরিযায়ী পাখির গুরুত্ব সবার মাঝে ছড়িয়ে দিতে এবং প্রকৃতিতে পাখির অসামান্য অবদানের কথা বিবেচনা করে পালন করা হয় পরিযায়ী পাখি দিবস।আসুন আমরা পরিযায়ী পাখিদের আমরা মেহমানের দৃষ্টিতে দেখি, তাদের মুক্ত চলাচলে সহায়তা করি এবং স্বীয় নাগরিক দায়িত্ব পালন করি এবং অন্যকে সোচ্চার ও সহানুভূতিশীল হতে অনুপ্রাণিত করি। পরিযায়ী পাখিতে সমৃদ্ধ হোক আমাদের এই ছোট্ট বাংলাদেশ নামের ভূখণ্ডটি।
লেখক : শিক্ষার্থী, বরিশাল সরকারি বিএম কলেজ।

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নোয়াখালীতে প্রবাসীর স্ত্রী নিখোঁজের ৫ দিনেও সন্ধান মেলেনি

ভারতে পিকনিকের নৌকা ডুবে নিহত ১৬

বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত হল‌ জাতিসংঘে

বিশ্ববাণিজ্যে সক্ষমতা অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি সেক্টরকেও সমান তালে এগিয়ে আসতে হবে : বাণিজ্যমন্ত্রী

ইউনিয়ন পরিষদের বর্তমান জনপ্রতিনিধিরাই ত্রাণ কার্যক্রম পরিচালনা করবেন: স্থানীয় সরকার মন্ত্রী

স্পেনের কাছে জিএসপি প্লাস সুবিধা চেয়েছেন প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যজুড়ে ছড়িয়ে পড়ছে আগুন, লন্ডনে ‘জরুরি অবস্থা’ ঘোষণা

জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে স্ট্যান্ডার্ড ব্যাংক এ দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত

বিক্রয়স্থলে সব ধরনের তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করতে হবে: মেহের আফরোজ চুমকি

দিল্লিতে বিজেপি প্রেসিডেন্ট ও সেক্রেটারির সাথে আওয়ামী প্রতিনিধি দলের বৈঠক

ব্রেকিং নিউজ :