300X70
শুক্রবার , ১৮ মার্চ ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পল্লীবন্ধু পদক পাচ্ছেন ৮ জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৮, ২০২২ ৭:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন :
প্রিয় সাংবাদিক বন্ধুরা, আস্সালামু আলাইকুম।
আপনাদের সবার প্রতি আন্তরিক শুভেচ্ছা, শ্রদ্ধা ও ভালবাসা জানাচ্ছি। আজ এই ছুটির দিনে আমাদের ডাকে সাড়া দিয়ে এখানে উপস্থিত হয়েছেন সেজন্য আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

২০ মার্চ আমাদের প্রাণপ্রিয় নেতা জাতীয় পার্টির মহান প্রতিষ্ঠাতা, নয় বছরের সফল রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের জন্মদিন । গত বছর ২০ মার্চ যথাযথ সম্মানের সাথে পল্লীবন্ধুর জন্মদিন পালন এবং পল্লীবন্ধু পদক-২০২১ দেয়ার জন্য আমরা প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু করোনা মহামারীর কারণে সরকারি স্বাস্থ্যবিধি সম্বলিত নিষেধোজ্ঞার জন্য তখন সেটি সম্ভব হয়নি। সেকারনে, আগামী রোববার (২০ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় হোটেল প্যানপ্যাসেফিক সোনারগাঁও-এ অনুষ্ঠানটি উদ্যাপনের আয়োজন করা হয়েছে।

প্রিয় সাংবাদিক বন্ধুরা;
পল্লীবন্ধু এরশাদ আজ আমাদের মাঝে নেই, কিন্তু আমাদের জন্য রেখে গেছেন তাঁর অমর কীর্তি ও অসামান্য কর্ম। দেশকে নিয়ে তাঁর ছিলো অনেক স্বপ্ন। এখনো বাকি অনেক অসম্পূর্ণ কর্মসূচী। সামনের দিনগুলিতে সেসব বাস্তবায়নের প্রয়াস থাকবে আমাদের।

পল্লীবন্ধু জাতীয় পার্টি নামের একটি রাজনৈতিক সংগঠন সৃষ্টি করে আমাদরে মতো কর্মীদের রাজনীতির আশ্রয়স্থল করে দিয়ে গেছেন। তার বিনিময়ে আমরা হয়তো পল্লীবন্ধুর জন্য কিছুই করতে পারিনি। সেই আত্মোপলব্ধি থেকে এবার আমরা মহান রাষ্ট্রনায়ক হুসেইন মুহম্মদ এরশাদের স্মৃতি রক্ষার একটি ক্ষুদ্র প্রয়াস হিসেবে “পল্লীবন্ধু পদক” প্রবর্তন করেছি। প্রতিটি পদকের সঙ্গে একটি উত্তরীয়, একটি ক্রেস্ট, একটি সম্মাননা পত্র এবং এক লক্ষ টাকা সম্মানী দেয়া হবে।

কলম সৈনিক বন্ধুরা;
পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রের প্রশাসনিক সংস্কার ও সার্বিক উন্নয়ন থেকে শুরু করে গ্রাম পর্যায় পর্যন্ত বিভিন্ন উন্নয়নমূলক ও সংস্কারের সুবিধা সম্প্রসারিত করেছিলেন।

পল্লীবন্ধুর কর্মকান্ড এতই বিস্তৃত যে, সকল ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে আমরা পদক প্রদান করতে পারলাম না। এবার আটটি বিষয়ে “পল্লীবন্ধু পদক” ঘোষণা করেছি। তার মধ্যে আছে স্বাস্থ্য, সাহিত্য, কৃষি, সংগীত, শিক্ষা, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, ক্রীড়া এবং শিল্প। এইসব ক্ষেত্রে রয়েছে, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের অসামান্য কৃতিত্ব এবং সাফল্য। এছাড়াও আছে তাঁর বহুমুখী অবদান। আগামীতে এই পুরস্কারের পরিধি আরো প্রসারিত করার প্রত্যাশা রয়েছে আমাদের।

এবছর র্অথাৎ ২০২২-এ এসে আমরা পল্লীবন্ধু পদক ২০২১ প্রদান করছি। আমাদের ইচ্ছে আছে পরবর্তীতে প্রতিবছর পল্লীবন্ধুর জন্মদিনে অর্থাৎ ২০ মার্চ সে বছরের পদক প্রদান করা হবে।

বিচারকমন্ডলী আটটি বিভাগে যাদের এই সম্মানীয় পদকে ভূষিত করার জন্য নির্বাচন করেছেন, তাঁরা প্রত্যেকেই নিজ নিজ নামে ধন্য; তাদের কর্মের স্ব-স্ব ক্ষেত্রে রেখেছেন অসাধারণ কৃতিত্ব।

২০২১ সালের পদকপ্রাপ্ত সম্মানীয় ব্যক্তিরা হলেন;
১. স্বাস্থ্য পদক মনোনিত হয়েছেন বীর মুক্তিযোদ্ধা ডাঃ জাফর উল্ল্যাহ চৌধুরী।

২. সাহিত্যতে পদক মনোনিত হয়েছেন স্বনামধন্য কবি ফজল সাহাবুদ্দিন (মরণোত্তর)।

৩. কৃষিতে পদক মনোনিত হয়েছেন বিশিষ্ট কৃষি সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

৪. সংগীতে পদক মনোনিত হয়েছেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোর (মরণোত্তর)।

৫. শিক্ষায় পদকে মনোনিত হয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্ল্যাহ।

৬. গ্রামীণ অবকাঠামো উন্নয়নে পদকে মনোনিত হয়েছেন বরেণ্য নগর ও আঞ্চলিক পরিকল্পনাবিদ ইঞ্জিনিয়ার কামরুল ইসলাম সিদ্দিক (মরণোত্তর)।

৭. ক্রীড়া পদকে মনোনিত হয়েছেন বিশিষ্ট ক্রীড়াবিদ গোলাম সরোয়ার টিপু।

৮. শিল্প হিসেবে পদকে মনোনিত হয়েছেন বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট শিল্পপতি আব্দুল ওয়াহেদ বাবুল।

এসময় উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, এসএম ফয়সাল চিশতী, মীর আব্দুস সবুর আসুদ, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, শফিকুল ইসলাম সেন্টু, এডভোকেট মোঃ রেজাউল ইসলাম ভূঁইয়া, সৈয়দ দিদার বখত, উপদেষ্টা মন্ডলীর সদস্য- শেরীফা কাদের এমপি, এমএম নিয়াজ উদ্দিন, ড. মেহজেবুন নেসা টুম্পা, হেনা খান পন্নী, ভাইস-চেয়ারম্যান আহসান আদেলুর রহমান এমপি, মোস্তফা আল মাহমুদ, তারেক এ আদেল , যুগ্ম মহাসচিব ইকবাল হোসেন তাপস, সৈয়দ মঞ্জুর হোসেন মঞ্জু, সম্পাদক মন্ডলীর সদস্য মাখন সরকার, এম এ রাজ্জাক খান, ডাঃ মোস্তাফিজুর রহমান আকাশ, এডভোকেট সাকিব রহমান, মিজানুর রহমান মিরু, আহাদ ইউ চৌধুরী শাহীন, যুগ্ম দফতর সম্পাদক- মাহমুদ আলম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সারা শাওলিন দিশা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :