300X70
বুধবার , ১০ মে ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাকিস্তানের উত্তাল পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১০, ২০২৩ ৮:৪৬ অপরাহ্ণ

# ৮ দিনের রিমান্ডে ইমরান খান
# সহিংসতায় পেশোয়ারে চারজন নিহত
# পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান ও মহাসচিবসহ হাজারও সমর্থক গ্রেফতার

বাঙলা প্রতিদিন ডেস্ক : আল-কাদির ট্রাস্ট মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে উত্তাল হয়ে উঠছে দেশটি। ইসলামাবাদ পুলিশ লাইনে গঠিত বিশেষ আদালত ইমরান খানের আটদিনের রিমান্ড মঞ্জুর করেন। এদিকে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতারের একদিন পর আজ বুধবার দলটির ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি ও মহাসচিব আসাদ উমরকেও গ্রেপ্তার করেছে পুলিশ।

আসাদ উমরকে বুধবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে তাকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি)। কুরেশি ও উমরকে ইসলামাবাদে সচিবালয় থানায় স্থানান্তরিত করা হয়েছে।

এদিকে পাকিস্তানজুড়ে ব্যাপক বিক্ষোভ চলাকালে সহিংসতায় পেশোয়ারে চারজন নিহত ৪ হয়েছে। অপরদিকে পাকিস্থানের উত্তাল পরিস্থিতি ঘিরে পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ছোড়ে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঞ্জাব ও খাইবার পাখতুনখোওয়া প্রদেশে সেনা মোতায়েন করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, পাঞ্জাবের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, সেজন্য প্রদেশটিতে সেনা মোতায়েনের অনুমোদন দিয়েছে। আজ বুধবার এ অনুমোদন দেওয়া দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাঞ্জাবের পর আরও কয়েকটি প্রদেশ থেকে সেনা মোতায়েনের দাবি উঠেছে।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, সংঘাতের সঙ্গে জড়িত থাকার কারণে ইমরান খানের কয়েকশ সমর্থককে গ্রেফতার করা হয়েছে। লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, জরুরি কক্ষের চিকিৎসকরা গুলিবিদ্ধ চারটি মরদেহ গ্রহণ করেছেন। তাছাড়া আরও বেশ কিছু মানুষকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

প্রতিবেদনে জানানো হয়, পিটিআই চেয়ারম্যান ইমরান খানের ১৪ দিনের রিমান্ড চেয়ে আবেদন করে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)। শুনানি শেষে বিচারক ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এই মামলার শুনানি হয়েছে ইসলামাবাদ পুলিশ লাইনে গঠিত বিশেষ আদালতে। গত সোমবার এই স্থানকে আদালতের মর্যাদা দেওয়া হয়। ইমরান খানের মামলার শুনানিতে বিচারক হিসেবে দায়িত্বে ছিলেন মোহাম্মদ বশির।

শুনানির শুরুতে এনএবি ইমরানের ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করার জন্য আদালতকে অনুরোধ করে। তবে, এর বিরোধীতা করেন পিটিআই প্রধানের আইনজীবী খাজা হারিস। আইনজীবী বলেন, ‘আল-কাদির ট্রাস্ট মামলাটি ব্যুরোর পরিধির মধ্যে পড়েনি। এমনকি, এনএবি এখনও তদন্ত প্রতিবেদনও শেয়ার করেনি।’

খাজা হারিস বলেন, ‘প্রত্যেকেরই সুষ্ঠু বিচারের অধিকার আছে। এই শুনানি একটি খোলা আদালতে হতে পারতো। আল-কাদির ট্রাস্টের আওতায় যে বিশ্ববিদ্যালয় হচ্ছে সেখানে বিনামূল্যে মানুষ শিক্ষা গ্রহণ করতে পারে।

অন্যদিকে, এনএবির আইনজীবীর বলেন, ‘যখন ইমরান খানকে গ্রেফতার করা হয় তখন তাকে গ্রেফতারি পরোয়ানার কাগজ দেখানো হয়েছিল।’ তদন্ত প্রতিবেদনের জবাবে এনএবির আইনজীবী বলেন, ‘যথাযথ কাগজপত্র প্রয়োজনে জমা দেওয়া হবে।’ তিনি আরও বলেন, ‘এটি একটি দুর্নীতির মামলা, যার প্রমাণ দিয়েছে বিট্রিশ ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)।
শুনানির সময় ইমরান খান আদালতকে বলেন, ‘যখন আমাকে গ্রেফতার করা হয়, তখন পরোয়ানা দেখানো হয়নি। ব্যুরোর অফিসে নেওয়ার পর সেটি দেখানো হয়েছে। ২৪ ঘণ্টা ধরে আমি বাথরুমে যাইনি। আমার একজন চিকিৎসকের প্রয়োজন।

পাঞ্জাবে গ্রেফতার এক হাজার : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতার ঘিরে পাঞ্জাবে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, সেজন্য প্রদেশটিতে সেনা মোতায়েনের অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার এ অনুমোদন দেওয়া হয়। খবর ডনের।

মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খান গ্রেফতার হন। তাকে গ্রেফতার দেখানো হয়।

ইমরানের গ্রেফতারের পর দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। তার সমর্থকরা শহরে শহরে বিক্ষোভ করেন। লাহোর সেনানিবাসে বিক্ষুব্ধ সমর্থকরা ভাঙচুর করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক আদেশে বলা হয়েছে, পাঞ্জাবে আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে সেনা মোতায়েনের অনুমোদন দেওয়া হয়েছে। এ আদেশে আরও বলা হয়, এই সেনা মোতায়েনের বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নেবে প্রাদেশিক সরকার।

পাঞ্জাব সরকারের অন্তর্র্বতীকালীন তথ্যমন্ত্রী আমির মির আলজাজিরাকে সেনা মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছেন। পাঞ্জাব পুলিশ বলছে, এ প্রদেশে প্রায় এক হাজার লোক গ্রেফতার হয়েছেন। মঙ্গলবার বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর থেকে তাদের গ্রেফতার করা হয়।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, আইন ভঙ্গ করার দায়ে প্রদেশজুড়ে ৯৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে। আর এ পর্যন্ত ১৩০ জন কর্মকর্তা ও কর্মী সহিংসতায় আহত হয়েছেন।

পাকিস্তানে সেনা মোতায়েন :
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই (পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ) চেয়ারম্যান ইমরান খানকে নাটকীয়ভাবে গ্রেফতারের প্রতিবাদে উত্তাল হয়েছে দেশটি। এমন প্রেক্ষাপটে পাঞ্জাব ও খাইবার পাখতুনখোওয়া প্রদেশে সেনা মোতায়েন করা হয়েছে।

জিও নিউজ জানিয়েছে, পিটিআই প্রধান ইমরান খানের নাটকীয় গ্রেফতারের পর রাজনৈতিক উত্তেজনা ক্রমেই বাড়ছে। এ অবস্থায় খাইবার পাখতুনখোয়া কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সেনাবাহিনী আহবান করেছে।

এর আগে পাঞ্জাব সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১০ কোম্পানি সেনা মোতায়েনের অনুমতি চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করলে তা অনুমোদন করা হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সেনাবাহিনী আইনশৃঙ্খলা ও অশান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে জেলা প্রশাসনের সহযোগী হিসেবে কাজ করবে।

মন্ত্রণালয়ের অনুমোদনে আরও বলা হয়েছে, সৈন্য বা এ সংক্রান্ত অ্যাসেটের সঠিক সংখ্যা, মোতায়েনের তারিখ এবং এলাকা নির্ধারণ প্রাদেশিক সরকারের সাথে পরামর্শ করে কাজ করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, শুধু পাঞ্জাব প্রদেশ থেকে পুলিশ ৯৪৫ জনকে গ্রেফতার করেছে। তারা প্রদেশজুড়ে আইনভঙ্গকারী এবং দুর্বৃত্তপনার সঙ্গে জড়িত বলে অভিযোগ আনা হয়েছে।

অপরদিকে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১৩০ জন কর্মকর্তা আহত হয়েছেন। লাহোরের সাদমান পুলিশ স্টেশনে হামলা চালানোর অভিযোগ আনা হয়েছে পিটিআই কর্মীদের বিরুদ্ধে।

জাতীয় জবাবদিহি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টের ভিত্তিতে মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) প্রাঙ্গণ থেকে পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতার করে আধা-সামরিক বাহিনী রেঞ্জার্সের সদস্যরা। তাকে ১৪ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেছে সংস্থাটি।

পাকিস্তানজুড়ে হরতালের ডাক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়ে হরতালের ডাক দিয়েছেন তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতারা।
আজ বুধবার এই ধর্মঘট চলাকালে ‘উদীয়মান ফ্যাসিবাদের’ বিরুদ্ধে দেশবাসীকে রাস্তায় নেমে আসার আহŸান জানিয়েছেন তারা।

পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতারা ঘোষণা করেছেন, গ্রেফতার হওয়ার দুই দিন আগে ইমরান খান দেশব্যাপী জনসভা করার যে সিদ্ধান্ত অনুমোদন করেছিলেন তা অপরিবর্তিত থাকবে।

ডন অনলাইন জানিয়েছে, ইমরানের গ্রেফতারের কয়েক ঘণ্টা পর পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ্ মাহমুদ কুরেশির আহবানে পরিস্থিতি পর্যালোচনা ও ব্যাপক প্রতিবাদ কর্মসূচী ঘোষণার উদ্দেশ্যে দলটির ‘জরুরি কমিটির’ একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

জিও নিউজ জানিয়েছে, পিটিআই প্রধান ইমরান খানের নাটকীয় গ্রেফতারের পর রাজনৈতিক উত্তেজনা ক্রমেই বাড়ছে। এ অবস্থায় খাইবার পাখতুনখোয়া কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সেনাবাহিনী আহবান করেছে।

এর আগে পাঞ্জাব সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১০ কোম্পানি সেনা মোতায়েনের অনুমতি চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করলে তা অনুমোদন করা হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সেনাবাহিনী আইনশৃঙ্খলা ও অশান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে জেলা প্রশাসনের সহযোগী হিসেবে কাজ করবে।

পেশোয়ারে নিহত ৪ 

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের পরই দেশটিতে বিক্ষোভ শুরু হয়েছে। চলমান সহিংসতায় পেশোয়ারে চারজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে পাঞ্জাবের পর আরও কয়েকটি প্রদেশ থেকে সেনা মোতায়েনের দাবি উঠেছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, সংঘাতের সঙ্গে জড়িত থাকার কারণে ইমরান খানের কয়েকশ সমর্থককে গ্রেফতার করা হয়েছে।

লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, জরুরি কক্ষের চিকিৎসকরা গুলিবিদ্ধ চারটি মরদেহ গ্রহণ করেছেন। তাছাড়া আরও বেশ কিছু মানুষকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে আরসা সন্ত্রাসীদের গুলিতে যুবক নিহত

ডেমরায় মন্দিরের টাকা ও স্বর্ণালংকার চুরির ঘটনায় গ্রেফতার ৪

তীব্র শীতে বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

বিয়ের প্রলোভনে স্কুলছাত্রীকে ডেকে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ১

আজ নায়ক মান্নার জন্মদিন

তথ্যমন্ত্রীর পিতা আলহাজ্ব নুরুচ্ছফা তালুকদারের ১০ম মৃত্যুবার্ষিকী আগামীকাল

আইবিএফবি’র আয়োজনে “বঙ্গবন্ধুর স্বপ্ন: গত পাঁচ দশকে বাংলাদেশের কৃষি উন্নয়ন” শীর্ষক ওয়েবিনার

মন্ত্রিসভায় ১৫টি নতুন মিড ওয়াটার ট্রলার বৃদ্ধির অনুমোদন বাতিল

বিজয় দিবস : জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন

রাস্তা চওড়া করার জন্য জায়গা ছাড়ার আহবান মেয়র  আতিকুল ইসলামের

ব্রেকিং নিউজ :