300X70
মঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাথর ছুড়ে মারার নির্দেশ তালেবানের, আত্মহত্যা করলেন তরুণী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৮, ২০২২ ১:৪২ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: আফগানিস্তানের ঘোর প্রদেশের এক তরুণী বিবাহিত পুরুষের সঙ্গে বাড়ি ছেড়ে পালিয়েছিলেন। সেই ‘অপরাধে’ তাকে প্রকাশ্যে পাথর ছুড়ে মারার আদেশ দেয় সে দেশের তালেবান প্রশাসন। কিন্তু তার আগেই আত্মহননের পথ বেছে নিলেন সেই তরুণী।

১৪ অক্টোবর ওই নারীকে প্রকাশ্যে পাথর ছুড়ে হত্যা করার আগেই ওই নারী গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেন। বাড়ি থেকেই ঝুলন্ত অবস্থায় তার লাশ উদ্ধার করা হয়। যে যুবকের সঙ্গে ওই তরুণী পালিয়ে গিয়েছিলেন, সেই যুবককেও গত ১৩ অক্টোবর মৃত্যুদণ্ড দেওয়া হয়।

আব্দুর রহমান নামের তালেবানের প্রাদেশিক সরকারের এক কর্মকর্তা জানান, দেশে প্রয়োজনীয় নারী সংশোধনাগার নেই। তাই ওই তরুণীকে প্রকাশ্য রাস্তায় পাথর ছুড়ে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই কর্মকর্তা আরও জানান, দেশের বিভিন্ন প্রদেশেই অন্য পুরুষের সঙ্গে মেয়েদের পালিয়ে যাওয়ার ঘটনা বাড়ছে। এই প্রবণতা কমাতেই অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার কথা ভেবেছে তালেবান প্রশাসন।

২০২১ সালের আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের শাসন ক্ষমতায় আসার পরেই সে দেশের নারীদের ওপর নানা নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে সে দেশের প্রশাসনের বিরুদ্ধে। পঞ্চম শ্রেণির পর মেয়েদের লেখাপড়ার দরজা কার্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে। মেয়েদের হাইস্কুল এখনো বন্ধ রয়েছে দেশটিতে।

সংবাদমাধ্যম-সহ যে যে ক্ষেত্রে আফগান নারীরা কাজ করতেন, সেই সেই ক্ষেত্রে নারীদের নিয়োগ করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পুরুষ অভিভাবক ছাড়া নারীদের ঘর থেকে বের হওয়াও নিষিদ্ধ করা হয়েছে। এমনকি ট্যাক্সি ড্রাইভারদেরকেও একাকী কোনো নারীকে গাড়িতে তুলতে নিষেধ করা হয়েছে।

নিরাপত্তাবাহিনী থেকে নারীদের সবচেয়ে বেশি চাকরিচ্যুত করা হয়। তবে সম্প্রতি পুনরায় পুলিশ বাহিনীতে নারীদের কিছু নিয়োগ দেওয়া হচ্ছে।

তালেবানরা ক্ষমতা দখলের পর মিডিয়ার ৮০% নারী চাকরি হারিয়েছেন। এছাড়া দেশটির ১ কোটি ৮০ লাখ নারী স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক অধিকার থেকে বঞ্চিত রয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :