300X70
বৃহস্পতিবার , ৬ অক্টোবর ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পাহাড়ে বাণিজ্যিকভাবে জনপ্রিয় হচ্ছে কফি চাষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৬, ২০২২ ১২:১১ পূর্বাহ্ণ

বান্দরবান প্রতি‌নি‌ধি : কফি বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয়। বহুকাল থেকেই পানীয় হিসেবে বিশ্বজুড়ে অত্যন্ত জনপ্রিয় কফি। যার বীজ থেকেই তৈরি হয় জনপ্রিয় পানীয় কফি থেকে শুরু করে নানা পদের সুস্বাদু খাবার। সে জনপ্রিয় কফির চাষ করে সাফল্যের মুখ দেখছেন পার্বত্য জেলা বান্দরবানের কৃষকরা। পাহাড়ের মাটি ও আবহাওয়া কফি চাষের উপযোগী হওয়ায় এখন অনেকেই বাণিজ্যিকভাবে ঝুঁকছেন কফি চাষে। কফি চাষ করে ইতিমধ্যে সফলতারও মুখ দেখেছেন অনেকেই। অল্প সময়ে লাভ বেশি হওয়ায় পাহাড়ে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাণিজ্যিকভাবে জনপ্রিয় এ কফির চাষ।

সরেজমিনে জানা গেছে, কফির চারা রোপনের আড়াই থেকে তিন বছরের মধ্যে ফলন দেয়। এ ফলকে বলা হয় চেরী ফল। কফি গাছে ফুল আসে জানুয়ারি-ফেব্রুয়ারী মাসে। ফুল আসার সপ্তাহখানেকের মধ্যে ফল আসে গাছে। এ ফল পাকা শুরু হয় আগষ্ট মাস থেকে। এরপরই শুরু হয় ফল সংগ্রহ করে প্রক্রিয়াজাতের কাজ। বর্তমানে বান্দরবানের পাহাড়ে আবাদ হচ্ছে বিদেশি এরাবিকা ও রোবস্টাজাতের কফি।

কফি চাষীরা জানায়, কফি চাষের জন্য আলাদা কোনো জায়গার প্রয়োজন হয়না। যে কোন গাছের ছায়া বা কোন ফলের বাগানের ফাঁকে ফাঁকে কফির চাষ করা যায়। তবে শুস্ক মৌসুমে পর্যাপ্ত পানি পেলে এবং কফির চারার সঠিকযতœ নেয়া গেলে এতে ফলনও ভালো হয়। পাশাপাশি চাষীদের পরিশ্রমের কারণে গত বছরে তুলনায় এ বছরে বান্দরবান জেলায় ৮ মেট্রিকটনেরও বেশি কফি উৎপাদন হয়েছে। বাজারে শুকনো প্রতি কেজি কফি ৩০০-৩৫০ টাকা পর্যন্ত বিক্রি হয় আর এতে ভালোই লাভবান হন কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা যায়, বান্দরবানের চিম্বুক পাহাড়ের ফারুক পাড়া, লাইমি পাড়া, গেৎশিমনি পাড়াসহ রুমা ও রোয়াংছড়ি উপজেলার কয়েকটি এলাকায় বাণিজ্যিকভাবে এ কফি চাষ হচ্ছে। জেলায় কফি চাষীর সংখ্যা এখন ৫৮৬ জন। এ বছর ১৪৫ হেক্টর জমিতে কফি উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৩০ মেক্ট্রিক টন। গত বছরের তুলনায় কফি চাষ বাড়াতে এবছর কৃষকদের প্রশিক্ষণের পাশাপাশি দেওয়া হয়েছে চারা ও সার।

এ ব্যাপারে বান্দরবান হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দিকী স্বদেশ প্রতিদিনকে বলেন, বাংলাদেশের কয়েকটি জায়গায় কপি প্রসেস হয়। আমরা যদি মানসম্মত কপি প্রসেস করতে পারি কৃষকরা লাভবান হবে। আমরা এরাবিকা না রোবস্টাও প্রদর্শনী দিয়েছি। এর ফলে কপির আবাদটা বাড়বে। আমি মনে করি এটা একটা ভালো ড্রিংক এবং স্বাস্থ্যকর। এটা আবাদ যত বৃদ্ধি পাবে কৃষকরা উপকৃত হবে এবং আমাদের পরনির্ভরশীলতা বা বিদেশি মুদ্রার সাশ্রয় হবে বলে জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কুষ্টিয়ায় আমন ধানের বাম্পার ফলনে চাষীরা খুশি

প্রকল্প প্রণয়নের সময়ই করপোরেশনের সাথে সমন্বয় করতে হবেঃ মেয়র শেখ তাপস

রৌমারী ও রাজিবপুর সফরে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে আজ রাষ্ট্রীয় শোক

ব্র্যাক ব্যাংকের ‘উদ্যোক্তা ১০১’-এর অনলাইন রেজিস্ট্রেশন শুরু

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

টাঙ্গাইলে ট্রেনে কাটা পড়ে মা-মেয়েসহ চার নারীর মৃত্যু

চ্যাম্পিয়ন সিরিজের সেগমেন্ট গেমচেঞ্জার রিয়েলমি সি৫৩ এখন বাজারে

গভীর সমুদ্র হতে ২১ জন জেলেকে জীবিত উদ্ধার

ওআইসি যুব চলচ্চিত্র প্রতিযোগিতার মাধ্যমে সৃষ্টি হবে বিশ্বখ্যাত চলচ্চিত্র নির্মাতা : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :