300X70
সোমবার , ১৬ নভেম্বর ২০২০ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রতারণা বন্ধে কিউআর কোড চালু করবে বিএসটিআই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৬, ২০২০ ৮:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: প্রতারণা বন্ধে বিএসটিআই’র লোগোর নিরাপত্তা নিশ্চিতকরণে কিউআর কোড চালু হচ্ছে বলে জানাগেছে। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান এ উদ্যোগ নিচ্ছেন। গতকাল সোমবার রাজধানীর তেজগাঁওয়ের প্রধান কার্যালয়ে বিএসটিআই’র সেবাকে আরও জনবান্ধব ও সহজীকরণ করার লক্ষ্যে স্টেক হোল্ডারদের নিয়ে অনুষ্ঠিত গণশুনানিতে সভাপতির বক্তব্যে বিএসটিআই’র মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার এ কথা জানান। এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসটিআই’র পরিচালক (প্রশাসন) মো. তাহের জামিল, পরিচালক (মেট্রোলজি) মো. আব্দুল মান্নান, পরিচালক (সিএম) মো. সাজ্জাদুল বারী, পরিচালক (মান) নিলুফা হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
কিউআর কোড বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে জানিয়ে বিএসটিআই’র মহাপরিচালক নজরুল আনোয়ার বলেন, ‘বিদ্যমান পণ্যের গায়ে বিএসটিআই’র লোগো সঠিক কিনা তা ভোক্তারা যাচাই করতে পারেন না। কিন্তু কিউআর কোড বাস্তবায়িত হলে যে কোনো ক্রেতা মোবাইল ফোনের অ্যাপের মাধ্যমে তাৎক্ষণিকভাবে বিএসটিআই’র লাইসেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন। এর ফলে সাধারণ ক্রেতারা অবৈধভাবে বিএসটিআই’র লোগো ব্যবহারকারীদের প্রতারণা থেকে রক্ষা পাবেন। ’
তিনি বলেন, ‘বিএসটিআই’র সেবাকে জনবান্ধব ও বিশ্বমানের করার লক্ষ্যে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এ লক্ষ্য বাস্তবায়নে আরও ৪৬টি নতুন ল্যাবরেটরি স্থাপন, ১৩টি আঞ্চলিক অফিসের পাশাপাশি ৬৪ জেলায় বিএসটিআই’র অফিস স্থাপন, প্রধান কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ের বিদ্যমান ল্যাবরেটরিসমূহের আধুনিকায়নসহ বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। গণশুনানিতে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, এসিআই লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, আবুল খায়ের গ্রুপ, বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত থেকে বিএসটিআই’র সেবা সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন এবং বিভিন্ন পরামর্শ দেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :