300X70
শুক্রবার , ১০ সেপ্টেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রতিটি ক্ষেত্রেই ভারত-বাংলাদেশ একে অপরের পরিপূরক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১০, ২০২১ ১:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
ভারতের লােকসভার স্পিকার ওম বিরলা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি হয়েছে।
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাতের সময় ওম বিরলা এ কথা বলেন। বৃহস্পতিবার ভিয়েনায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ভেন্যুতে এ সাক্ষাৎ হয়।

সাক্ষাতকালে তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়সহ আন্তঃদেশীয় সম্পর্কোন্নয়ন, দুই দেশের সংসদীয় কূটনীতি, বিরাজমান কোভিড-১৯ পরিস্থিতি, ব্যবসা-বাণিজ্যের প্রসার, লােকসভা টিভি ও সংসদ টিভির সহযােগিতা সম্প্রসারণ নিয়ে আলােচনা করেন।

স্পিকার বলেন, ভারত-বাংলাদেশ পরস্পর অকৃত্রিম বন্ধু। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে ভারতের সরকার এবং জনগণ বাংলাদেশকে যে সহযােগিতা ও সমর্থন দিয়েছিল তা সত্যি হৃদয়স্পর্শী।

মুক্তিযুদ্ধকালীন সহযােগিতার কারণে বাংলাদেশ ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক বরাবরই ব্যতিক্রম। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি বাংলাদেশ সফরে আসেন, যা স্মরণীয় হয়ে থাকবে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ব্যবসা, বাণিজ্য, যােগাযােগ, সংস্কৃতিসহ প্রতিটি ক্ষেত্রেই ভারত-বাংলাদেশ একে অপরের পরিপূরক। বাংলাদেশ জাতীয় সংসদের কর্মকর্তারা ভারতের লােকসভায় প্রশিক্ষণ গ্রহণ করে থাকেন। কোভিড ১৯ পরিস্থিতিতে তা ব্যাহত হয়েছে।

গণতন্ত্র চর্চার কেন্দ্র হিসেবে দুই দেশের সংসদীয় কার্যক্রম সম্পর্কে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি পায়। সংসদ টেলিভিশন এবং লােকসভা টেলিভিশন পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে নিজেদের আরাে সমৃদ্ধ করতে পারে বলে উল্লেখ করেন স্পিকার।

লােকসভার স্পিকার ওম বিরলা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি হয়েছে। নারীর ক্ষমতায়নসহ বাংলাদেশে নারীর অর্থনৈতিক সক্ষমতা বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

এসময় ভবিষ্যতে যে কোন বিষয়ে একত্রে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন লােকসভার স্পিকার।

ভারতের সরকারি হিসাব কমিটির ১শ’তম বর্ষপূর্তি উপলক্ষে ওম বিরলা স্পিকারকে আমন্ত্রণ জানালে স্পিকার তাকে ধন্যবাদ জানান। একই দিনে বাংলাদেশে আন্তর্জাতিক পিস কনফারেন্স থাকায় অংশগ্রহণ করা সম্ভব না হলে ভবিষ্যতে সুবিধাজনক সময়ে ভারত সফরের আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।

এসময় অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, ভারতীয় লােকসভার মহাসচিব, ভিয়েনায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ও সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যত্রযত্র বাস চালানােয় পুরাে সড়কজুড়ে বিশৃঙ্খলা

মূল্যস্ফীতি মানুষকে কষ্ট দিচ্ছে : প্রধানমন্ত্রী

অগ্নিসন্ত্রাসের ও জঙ্গিবাদের সঙ্গে জড়িতদের কোনো ছাড় নেই: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে ১০ নারী পেল সেলাই মেশিন

মেট্রোরেলে যান্ত্রিক ত্রুটি, বন্ধ ৪৫ মিনিট

লকডাউন কার্যকরে বান্দরবানের ম্যাজিস্ট্রেট-র‌্যাবের যৌথ ভ্রাম্যমান আদালতে অভিযান

সৈয়দ আলমাস কবীর বিএমসিসিআই-এর সভাপতি হিসেবে নির্বাচিত

চসিকে বকেয়া হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি বাবদ ৭ লক্ষ ১৫ হাজার টাকা আদায়

আলালের মামলা প্রত্যাহারের দাবি প্রমাণ করে বিএনপি অশোভনীয়তাকে ইন্ধন দেয় : তথ্যমন্ত্রী

বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে পাশে থাকবে এডিবি

ব্রেকিং নিউজ :