300X70
মঙ্গলবার , ২ নভেম্বর ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রতিবন্ধীদের জন্য ব্যবস্থা নেই জলবায়ু সম্মেলনে, ফিরে গেলেন মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২১ ১০:৫৪ পূর্বাহ্ণ

বাইরের ডেস্ক: জাতিসংঘের জলবায়ু শীর্ষক কপ-২৬ সম্মেলনে প্রতিবন্ধীদের জন্য ব্যবস্থা না থাকায় এতে অংশ নিতে পারেননি বলে জানিয়েছেন ইসরায়েলের মন্ত্রী কার্নি এলহারার। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের প্রতিনিধিদলের একজন জানিয়েছেন, তারা আয়োজক কর্তৃপক্ষকে এ বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ দিয়েছে। আজ মঙ্গলবার বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ইসরায়েলের অবকাঠামো, জ্বালানি ও পানিসম্পদবিষয়ক মন্ত্রী কার্নি এলহারার টুইটে বলেছেন, ‘এটা খুবই দুঃখজনক যে, জাতিসংঘ তাদের অনুষ্ঠানে কোনো ব্যবস্থা রাখেনি।’

ইসরায়েলের ‘চ্যানেল ১২’ টিভিকে মন্ত্রী বলেন, সম্মেলনস্থলে যেতে পারছেন না তিনি। কারণ সেখানে হুইলচেয়ার চলাচলের কোনো ব্যবস্থা নেই। হয় হাঁটতে হবে অথবা শাটল সার্ভিস নিতে হবে।

যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগো শহরের স্কটিশ এক্সিবিশন সেন্টারে জাতিসংঘের জলবায়ু সম্মেলন শুরু হয়েছে। এতে ২৫ হাজারের মতো অতিথির অংশ নেওয়ার কথা।

ইসরায়েলে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত নেইল উইগান টুইট করে আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন। তিনি লিখেছেন, আমরা এমন একটি কপ সম্মেলন চাই, যেখানে সবাইকে স্বাগত জানানো হবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছেন, এলহারার যদি সম্মেলনে অংশ নেওয়ার সুযোগ না পান তাহলে তিনি নিজেও সম্মেলনে অংশ নেওয়া থেকে বিরত থাকবেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও এ বিষয়ে কথা বলেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

সোমবার গ্লাসগোয় সম্মেলনস্থলের বাইরে দুই ঘণ্টা অপেক্ষা করেন এবং শেষমেশ ৮০ কিলোমিটার দূরে হোটেলে ফিরে যেতে বাধ্য হন। টাইমস অব ইসরায়েলকে মন্ত্রী এলহারারের কার্যালয় এ কথা জানিয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জেমস ক্লেভারলি বলেছেন, এলহারার সম্মেলনে অংশ নিতে না পারায় তিনি চরম হতাশ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :