300X70
শনিবার , ২৯ জানুয়ারি ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রথমবারের মতাে বিশ্বকাপের মূল পর্বে খেলবে নারী ক্রিকেট দল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৯, ২০২২ ১:৩৬ অপরাহ্ণ

মাঠে-মাঠে প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রথমবারের মতাে নারীদের ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলতে যাবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। মেগা এই টুর্নামেন্টের জন্য ১৬ সদস্যের দল ঘােষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বাের্ড।

যেখানে ফেরানাে হয়েছে আলােচিত অলরাউন্ডার জাহানারা আলমকে। গতকাল শুক্রবার রাতে ১৬ সদস্যের স্কোয়াড ঘােষণা করে বিসিবি। এবছর মার্চে নিউজিল্যান্ডে বসবে মেয়েদের বিশ্ব আসর।

টি-টোয়েন্টি সংস্করণে মালয়েশিয়ায় হওয়া কমনওয়েলথ গেমসের বাছাইয়ের দলের ১৫ জনের সবাই আছেন বিশ্বকাপের স্কোয়াডে। যােগ করা হয়েছে জাহানারা আলমকে।

মালয়েশিয়ায় হয়ে যাওয়া আইসিসি কমনওয়েলথ গেমস-২০২২ এর নারী বাছাইপর্বের মূল স্কোয়াডে জায়গা হারান জাহানারা আলম। মূলত, শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাদ পড়েন তিনি। এ নিয়ে বেশ জলঘােলা হয় ক্রিকেট বাের্ডে। সেই টুর্নামেন্টের পর এবার বিশ্বকাপ স্কোয়াড দিয়েছে বিসিবি। এই স্কোয়াডে জাহানারা ফিরলেও অভিজ্ঞ স্পিনার খাদিজা তুল কুবরা ফিরতে পারেননি। শৃঙ্খলাজনিত কারণে তিনিও ছিলেন না কমনওয়েলথ গেমস দলের বিবেচনায়।

এবারই প্রথম মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে খেলার যােগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। ঘােষিত সদস্যদের নিয়ে শনিবার থেকে মিরপুরে একাডেমি মাঠে শুরু হবে প্রস্তুতি ক্যাম্প।

আগামী মার্চ মালে শুরু হবে নারীদের এই বিশ্বকাপ। ৮ দলের বিশ্বকাপে প্রাথমিক পর্বে সব দল পরস্পরের বিপক্ষে লড়বে একবার করে। শীর্ষ চার দল খেলবে সেমি-ফাইনালে। বিশ্বকাপে সরাসরি খেলছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। স্বাগতিক হিসেবে সমাসরি খেলছে নিউ জিল্যান্ড।

আর ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও পাকিস্তান খেলছে বাছাইপর্ব টুর্নামেন্টটি পর্দা উঠবে আগামী ৪ মার্চ। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে উদ্বোধনী পরের দিন, অর্থাৎ ৫ মার্চ। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। টাইগ্রেনদের পরের ম্যাচ ১৪ মার্চ, প্রতিপক্ষ পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ, ভারত নারী দলের বিপক্ষে ম্যাচ ১৮ ও ২২ মার্চ। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির দল অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে লড়বে ২৫ মার্চ ।

বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ৩ এপ্রিল। বিশ্বকাপ সামনে রেখে আগামী ২৯ জানুয়ারি (শনিবার) ক্যাম্প শুরু কমবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

ঘােষিত ১৬ সদস্যের স্কোয়াড: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), সালমা খাতুন, রুমানা আহমেদ, ফারজানা হক পিংকি, জাহানারা আলম, শারমিন সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, মুর্শিদা খাতুন হ্যাপি, নাহিদা আজম, শারমিন আক্তার সুপ্তা, লতা মন্ডল, লােহানা মােস্তানি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সুরাইয়া আজমিম ও সানজিদা আক্তার মেঘলা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আজ লালমনিরহাট মুক্ত দিবস

১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সরাসরি সম্প্রচারিত হবে “মুক্ত স্বদেশে জাতির পিতা”

দেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৩১ জুলাই

ব্র্যাক ব্যাংক ও সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্টের কাস্টোডিয়াল সার্ভিস চুক্তি

বঙ্গমাতার সমাধিতে আ.লীগের শ্রদ্ধা

এবার ঢাকা ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সঞ্চয় সেবা নেয়া যাবে বিকাশ অ্যাপ দিয়ে

মধুপুরে বাসে দুর্র্ধষ ডাকাতি : গ্রেফতার ৪, মালামাল উদ্ধার

“ফান্ড ও তারুল্য ব্যবস্থাপনা” শীর্ষক দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

হয়রানি মুক্ত কর্মপরিবেশ নিশ্চিতে আইন প্রণয়নের আহবান

নিপুণ-জায়েদের পদ নিয়ে রুল শুনানি পেছাল

ব্রেকিং নিউজ :