300X70
সোমবার , ২৪ জুলাই ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রথম বাংলাদেশি আম্পায়ার হয়ে এলিট প্যানেলে সেলিম লাকি

প্রতিবেদক
sahana akter
জুলাই ২৪, ২০২৩ ১২:১৯ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্কঃ ২০০৭ সালে খেলোয়াড় থাকা অবস্থায় আম্পায়ারিং শুরু করেন সেলিম লাকি। তখন থেকেই আন্তর্জাতিক আম্পায়ার হয়ে শীর্ষে জায়গা করে নেওয়ার স্বপ্ন বুনেছিলেন। ২০১২ সালে আন্তর্জাতিক আম্পায়ার হয়ে বাঁশি বাজাতে শুরু করে এখন স্বপ্নের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন। পুরনো ঢাকা থেকে উঠে আসা সেলিম লাকি এখন আন্তর্জাতিক হকি ফেডারেশনের (এফআইএইচ) এলিট প্যানেলে ঢুকে গেছেন!

আম্পায়ার সেলিম লাকি বলেন, ‘আইএইচএফ চিঠি দিয়ে জানিয়েছে, এশিয়া থেকে একমাত্র নিরপেক্ষ আম্পায়ার আমি। এটাই প্রথম এশিয়া থেকে কোনো নিরপেক্ষ আম্পায়ার ইউরোপে খেলা পরিচালনা করতে যাবে। এটা তরা লিখে দিয়েছে।’

সেলিম লাকি বাংলাদেশ থেকে প্রথম কোনো আম্পায়ার, যিনি এরই মধ্যে এলিট প্যানেলে নাম লিখিয়েছেন। ২০০৬-০৭ সালে আম্পায়ারিং পাশ করার পরই শুরু তার ক্যারিয়ার। ২০১২ সালে আন্তর্জাতিক আম্পায়ারিংয়ের খাতায় নাম লেখান। গৌহাটিতে এসএ গেমস হকিতে ভারত-পাকিস্তান ম্যাচ দুইবার পরিচালনা করেছেন লাকি।

এশিয়ান কাপ, এশিয়ান গেমসসহ আন্তর্জাতিক টুর্নামেন্টে ৪৪টা ম্যাচ পরিচলনা করেছেন। ভিডিও আম্পায়ার হিসেবে তিন ম্যাচে কঠিন সিদ্ধান্ত দিয়েছেন। একসময় এই লাকি হকিস্টিক হাতে খেলতেন। অভিমানে স্বপ্নের খেলা ছেড়ে দিলেও মাঠ ছাড়েননি। আম্পায়ার হয়ে বাঁশি হাতে নেমেছেন।

২০০৫ সালে লাল দল ও সবুজ দল গঠন করা হয়েছিলো। কোচ ছিলেন পাকিস্তানি কামার ইব্রাহিম। লাকি সুযোগ পাননি। প্রয়াত কিংবদন্তী হকি খেলোয়াড় আব্দুল মালেক চুন্নু লাকির মামা। স্বপ্ন ছিল লাকি নিজেও খেলবেন। কিন্তু সেদিন কামার ইব্রাহিম সুযোগ না দেওয়ায় অভিমানে খেলাই ছেড়ে দিলেন লাকি। হাত থেকে স্টিক রেখে দিলেন, কিন্তু মাঠ ছাড়বেন না শপথ নিয়েছিলেন। আম্পায়ার হওয়ার স্বপ্নটা নিজেই এঁকে নিলেন। সফল হলেন। আজ তার ডাক আসে এশিয়া ছাড়িয়ে ইউরোপ থেকে। হকি ফেডারেশন চাইলে লাকিকে ইউরোপে পাঠানোর পথ মসৃণ করে দিতে পারে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :