300X70
মঙ্গলবার , ২০ এপ্রিল ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রধানমন্ত্রীর কাছে চট্টগ্রামের বাবা হারা ব্যাংকার কন্যার দাবি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২০, ২০২১ ১১:৫১ অপরাহ্ণ

প্রতিনিধি, চট্রগ্রাম: ‘আয় রে আমার কাছে আয় মামণি, এ হাতটা ভালো করে ধর এখন’ই…’ হেমন্ত মুখোপাধ্যায়ের সুরেলা এই ডাকে আছে মেয়ের প্রতি বাবার চিরায়ত স্নেহ আকুলতা।

হাত হাঁটতে শেখা থেকে শুরু জীবনে বাবা’ই বড় নিরাপত্তা। বাবা-মেয়ের সম্পর্কটা সর্বকালের শ্রেষ্ঠ মাধুর্যতার । নির্মল, নিঃস্বার্থ আর পবিত্র এই সম্পর্কে পৃথিবীর বেশিরভাগ মেয়ের কাছেই বাবা শ্রেষ্ঠ আইডল। এই সম্পর্কে যেমন থাকে মান-অভিমান, তেমনই থাকে ভালোবাসা।

খুব কম মেয়েই আছে, যাদের মনে বাবার জন্য বিশেষ দুর্বলতা নেই। মেয়ের কাছে বাবা যেন ছোট্ট একটি ছেলে। যাকে ভালোবাসে, শাসনও করে। যত্ন নেয়, আবার বকাও দেয়। সব বাবা’ই মেয়ের কাছে শ্রেষ্ঠ বাবা। বাবারা হন মেয়ের্র জন্য জান-প্রাণ। বাবা সুখ খুঁজে পান
মেয়ের সুখেই।

বাবা-মেয়ের এমন ভালোবাসার বন্ধন’ই ছিল চট্টগ্রামের তরুণ ব্যাংক কর্মকর্তা আকতার মোর্শেদ চৌধুরী ও তার কন্যা মোবাশ্বিরা জাহান চৌধুরী জুম (১২) এরও।

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী জুমের সাথে তার বাবা কখনো একটু জোরে কথা বলেন নি । কখনো শাসাননি। পরীক্ষায় সামান্য মার্কস কম পেলে মা বকুনি দিলেও বাবা আনতেন গিফট।

কখনো কখনো মেয়ের স্কুলের পুরো বছরের ফি: আগাম দিয়ে রাখতেন বাবা। সেই কলিজার টুকরা মেয়েটির কথা ভুলে গিয়ে তার বাবা হঠাৎ আত্মহত্যা করলেন গলায় দড়ি দিয়ে ! কতটুকু মানসিক চাপ পেলে এমন কোন বাবা আত্মহননের পথে যেতে পারেন, তা ভাবনারও বাইরে ছিল বলে জানান ব্যাংকারের স্ত্রী।

গত ৭ এপ্রিল এই ঘটনার পর শিশু কন্যা জুম বাবার শূন্যতায় একেবারেই চুপচাপ, নির্বাক। কোভিড আক্রান্ত হয়ে মা আইসোলেশনে এ চলে যাওয়ার পর মৃত্যুর আগে টানা ২০ দিন বাবার কাছেই ছিলেন জুম। সেই বাবা নেই। বাবাকে তার এখন খুব মনে পড়ছে।

বাবা হারানো নির্বাক জুম চোখের সামনে দেখছে , উপর্যুপরি বাড়তি পাওনা চেয়ে মানসিক নির্যাতন মামলা হত্যা ও গুমের হুমকি সহ চাপ প্রয়োগ করে তার বাবাকে যারা হত্যায় প্ররোচনা দিয়েছিল, মামলা দায়েরের পরেও তারা ধরা পড়েনি !
সুনির্দিষ্ট নাম উল্লেখ করা আসামিসহ তাদের সহযোগী হুইপ পুত্র শারুণ চৌধুরী গং গ্রেফতার এড়িয়ে চলেছে। উল্টো নানাভাবে ভয়-ভীতি দেখাচ্ছে তারা।

ভাগ্যাহত জুমের মা অর্থাৎ ব্যাংকার মোর্শেদ চৌধুরীর স্ত্রী ইসরাত জাহান চৌধুরী জানালেন, “আসামিরা কোথায় পালিয়ে থাকতে পারে তার ধারণাও প্রশাসনকে দেয়া হয়েছে । অথচ আসামি গ্রেফতারে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোন খবর নেই। ‌”
এমন উদ্বেগ অসন্তোষের সময়ে চেপে থাকা সকল ক্ষোভ নিন্দা প্রকাশ ঘটাল জুম তার শিল্পিত ছোঁয়ায়।

প্রায় ৪০ মিনিট ধরে বাবার ছবি আঁকে সে। আঁকতে আঁকতে মায়ের জিজ্ঞাসার জবাবে ফিরে যায় স্মৃতির মায়াবী পর্দায়।

মাকে জুম জানায়,” পাপা বলেছিল, ‘তুমি এত ছবি আঁকো, আমার ছবি তো কোনদিন আকোনি।” বাবার কথা মনে করে আত্মহত্যা প্ররোচনার বিচার দাবিতে নিরবে জুম ছবি আঁকে, আর পাশে বসা তার মা’র চোখে বয়ে যায় অশ্রুধারা।

বাবার ছবি এঁকে আরেক বাবাহারা প্রধানমন্ত্রীর কাছে, এই রাষ্ট্রের কাছে আসামীদের গ্রেফতার ও বিচার চাইলো শিশু কন্যা জুম। ছবির এক পাশে স্লোগান লিখলো সে , “Justice for my Daddy”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘মাহে রমজান আমাদের জীবনে বয়ে আনুক শান্তি সকলের জীবন মঙ্গলময় হোক’

১ মার্চ বঙ্গজের পরিচালনা বোর্ডের সভা

প্রকাশ্যে চুম্বনের ছবি পোস্ট, নেটিজেনদের রোষের মুখে অভিনেত্রী শ্রাবন্তী

ফরিদপুরেও বাড়ছে পদ্মার পানি, প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল

সহজে যোগাযোগের জন্য নতুন ফিচার ‘আইবাবল’ নিয়ে এলো ইমো

করোনায় ক্ষতিগ্রস্হ আরো ১০ হাজার ক্রীড়াবিদকে আর্থিক সহায়তা করা হবে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সময়, অর্থ ও দুর্নীতি কমিয়ে আনা সম্ভব : আইসিটি প্রতিমন্ত্রী পলক

‘জলবায়ু পরিবর্তনের জন্য রোবটিক্স’ প্রতিযোগিতা অনুষ্ঠিত

মহান স্বাধীনতা দিবস ভলিবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নৌবাহিনী

ভুটানের রাজা কুড়িগ্রামে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করেন  

ব্রেকিং নিউজ :