300X70
বুধবার , ৩০ আগস্ট ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রধানমন্ত্রীর কাছে বিশ্ব নেতাদের খোলা চিঠি আদালত অবমাননা : জাসদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩০, ২০২৩ ১২:১৬ পূর্বাহ্ণ

ড. ইউনুসের মামলার বিচারিক কার্যক্রম বন্ধের আবদার 


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে সম্প্রতি বাংলাদেশের আদালতে ড. ইউনুসের বিরুদ্ধে চলমান মামলার বিচারিক কার্যক্রম বন্ধ করার আবদার করে প্রধানমন্ত্রীর প্রতি বিশ্ব নেতাদের খোলা চিঠি লেখার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, তারা এ ধরনের চিঠিতে শুধু বিস্মিতই হন নাই, তারা ক্ষুব্ধও হয়েছেন।

তারা বলেন, ড. ইউনুসের দ্বারা সরাসরি ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা তাদের ক্ষতির প্রতিকার চেয়ে দেশের প্রচলিত আইন অনুযায়ী তার বিরুদ্ধে মামলা করেছে। দেশের সংবিধান ও আইন দ্বারা গঠিত আদালতে সেই মামলার বিচারিক কার্যক্রম চলমান।

ড. ইউনুস দেশের সংবিধান ও আইন অনুযায়ী আত্মপক্ষ সমর্থণের মৌলিক অধিকার চর্চা করছেন, তার পক্ষে আইনজীবী নিয়োগ করেছেন, মামলা জামিন নিয়ে স্বাধীনভাবে চলাফেরা করছেন। তারা বলেন, ড. ইউনুসের বিরুদ্ধে দায়ের করার এই মামলার সাথে রাজনীতির কোনো যোগসূত্র নাই। বাংলাদেশ রাষ্ট্র বা সরকার তাকে হেনস্তা করার কোনো লক্ষ্যবস্তুও বানায় নাই।

তারা বলেন, রাজনৈতিক একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসাবে বাংলাদেশের সংবিধান ও আইন দ্বারা গঠিত আদালতে বাংলাদেশে প্রচলিত আইন অনুযায়ী দেশের একজন নাগরিকের বিরুদ্ধে তার দ্বারা সরাসরি ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের প্রতিকার চেয়ে দায়ের করা বিচারিক কার্যক্রম বন্ধ করে দেয়ার আবদার যে কারো বক্তব্য প্রদান একটি দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, সংবিধান, আইন, বিচার ব্যবস্থার প্রতি চরম অবমাননাকর।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, কোনো নোবেল পুরস্কার জয়ীই তার দেশের একজন নাগরিক হিসাবে তার দেশের প্রচলিত আইন বা বিচারের উর্ধ্বে নন, ঠিক তেমনই ড. ইউনুসও বাংলাদেশের একজন নাগরিক হিসাবে বাংলাদেশের সংবিধান, আইন, আদালত, বিচারের উর্ধ্বে নন।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, বিশ্ব নেতাদের ঐ বিবৃতিতে ড. ইউনুসের মামলার বিচারিক কার্যক্রম বন্ধ করার আবদারের সাথে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনকে শর্ত যুক্ত করা থেকে এটা সুস্পষ্টভাবে প্রকাশিত ও প্রমাণিত হয়েছে যে, যারা এই বিবৃতিতে বিশ্ব নেতাদের স্বাক্ষর সংগ্রহ করেছেন তাদের বাংলাদেশকে কেন্দ্র করে সুনির্দিষ্ট ভূ-রাজনৈতিক স্বার্থ রয়েছে।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, অতীতে যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে সুনির্দিষ্ট মামলার বিচারিক কার্যক্রম বন্ধ করে দেয়ার জন্যও কতিপয় বিশ্বনেতা বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করেছিল।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পর একের পর এক আসা সামরিক সরকার ও তাদের দ্বারা গঠিত রাজনৈতিক দল বাংলাদেশের রাষ্ট্রক্ষমতা দখল করে এই বিশ্ব নেতাদের আবদারের মতই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ডের বিচার ও বিচারিক কার্যক্রম বন্ধ করে রেখেছিল।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, বিশ্ব নেতাদের খোলা চিঠি ড. ইউনুসের বিরুদ্ধে মামলার বিচারিক কার্যক্রম বন্ধ রাখার আবদারের মধ্যে সামরিক শাসকদের জঘন্য মানসিকতার বহিঃপ্রকাশ দেখে তারা একই সাথে বিস্মিত ও ক্ষুদ্ধ।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, যখন বিশ্ব নেতারা বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে ড. ইউনুসের বিরুদ্ধে মামলার বিচারিক কার্যক্রম বন্ধ করার জন্য আবদার করে খোলা চিঠি লিখছেন তখন সমগ্র পৃথিবী দেখছে যুক্তরাষ্ট্রের গত মেয়াদের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে একটার পর একটা মামলায় আদালতে হাজির হতে এবং কারাগারে গিয়ে হাজতি হিসাবে ছবি তুলতে (মাগ শট) বাধ্য করা হচ্ছে।

তারা বিশ্ব নেতাদের কোনো দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব, সংবিধান, আইন, বিচার ব্যবস্থা, আদালতের প্রতি অবমাননাকর এধরণের অবিবেচক, অযৌক্তিক এবং বিশেষ কোনো গোষ্ঠীর সংকীর্ন রাজনৈতিক উদ্দেশ্য সাধনে সংগঠিত বিবৃতিতে স্বাক্ষর করার আগে ভেবে দেখার আহবান জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গেণ্ডারিয়ায় টিন শেডের দোকান ও রিকশার গ্যারেজে আগুন নিয়ন্ত্রনে

কিয়েভ অঞ্চল থেকে ১২০২ মরদেহ উদ্ধার : ইউক্রেন

যারা শুরু থেকে আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক ছিলেন

বাংলাদেশ ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্সের মধ্যে সিএমএসএমই খাতে পুনঃঅর্থায়ন চুক্তি স্বাক্ষর

রাজধানীর কাপ্তান বাজারে ১০১ বোতল ফেনসিডিলসহ ব্যবসায়ী গ্রেফতার

রবীন্দ্র উৎসব সংগীত জগতকে সমৃদ্ধ করে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

করোনায় একদিনে আরও ৩৮ জনের মৃত্যু

‘প্রযুক্তি নির্ভর হজ ব্যবস্থাপনায় অংশগ্রহণের জন্য হজযাত্রীদের প্রশিক্ষণ প্রদান করা হবে’

দিনের তাপমাত্রা বাড়তে পারে ঢাকায়

ঈদের অগ্রিম টিকিট ৭ এপ্রিল, শতভাগ অনলাইনে বিক্রির প্রস্তাব

ব্রেকিং নিউজ :