300X70
শুক্রবার , ৩০ ডিসেম্বর ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রবল আত্মবিশ্বাসই সাফল্য অর্জনের মূল চাবিকাঠি : প্রফেসর মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩০, ২০২২ ২:৫৮ অপরাহ্ণ

কুইজ প্রতিযোগিতায় শিক্ষার্থীদের উদ্দেশে জাতীয় বিশবিদ্যালয় উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন :  জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘প্রবল আত্মবিশ্বাসই সাফল্য অর্জনের মূল চাবিকাঠি। কোনো কিছু করার দৃঢ় আত্মবিশ্বাসই তোমাদের ভিন্ন উচ্চতায় পৌঁছে দেবে।

তোমরাই গড়বে আগামীর সুন্দর বাংলাদেশ।’ গতকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ইথিকস এডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) আয়োজিত ‘এডুটিউব কুইজ প্রতিযোগিতা ২০২২’-এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

শিক্ষার্থীদের উদ্দেশে প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘আমি বিশ্বাস করি, প্রিয় দেশমাতৃকা আমাদের যা দিয়েছে সেটিকে কাজ লাগিয়ে তোমাদেরকে এগিয়ে যেতে হবে। এই চমৎকার কইজ প্রতিযোগিতায় এত ক্ষণ তোমাদের মধ্যে যে সৃজনশীলতা দেখলাম, তোমরা পারবে। তোমাদের মধ্যে যে সাহস দেখলাম, তোমরা কি সুন্দর করে প্রশ্নের উত্তর দিচ্ছ।

তোমরা একসঙ্গে বসে টিম ওয়ার্ক করছ, সেটি উপভোগ করলাম। আমি সবচেয়ে বেশি খুশি হয়েছি- তুমি যখন কোনো প্রশ্নের ভুল উত্তর দিচ্ছ, কিন্তু বিমর্ষ হওনি। এর মানে তুমি চাও আরও শিখবে। আরও ভালো করবে। এটাই হওয়া উচিত। আমরা পথে পথে ভুল করতে করতে শুদ্ধতায় পৌঁছে যাবে। প্রথম না দিয়ে শুরু হতে পারে। ব্যর্থতা দিয়ে শুরু হতে পারে। তবে সফল হব, হতেই হবে। আমাকে করতেই হবে- এই দৃঢ় বিশ^াস তোমাকে ভিন্ন উচ্চতায় নিয়ে যাবে। ভীষণ আত্মবিশ্বাস রাখবে।’

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, ‘এটি একটি অপূর্ব দেশ- যে যেমনটি বলুক। আমি যখন যানজট দেখি, তখন মনে হয় একটা খারাপ অবস্থায় আছি। এই যানজটটি আমাকে দূরীভূত করতে হবে। এটি অন্য কেউ করে দেবে না। আমি যখন বায়ূ দূষণ দেখি, পানি দূষণ দেখি, নানা কিছু দেখি- এসব দূষণমুক্ত কেউ করে দেবে না। আসো তোমাদের চিন্তার মধ্যদিয়ে এসব জঞ্জাল দু’হাত দিয়ে সরিয়ে দেই। আমি নিশ্চিত আমাদের এই অপূর্ব দেশটি এক চমৎকার জায়গায় পৌঁছবে তোমাদের হাত ধরে। এসো, দেশটাকে সুন্দর করে গড়ি- এটাই আমার মা, দেশমাতৃকা।’

ইএটিএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম. এ. মবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. রাজেস পালিত। ঢাকা বিভাগের ১৩টি জেলা থেকে ২৫টি দল কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

লকডাউনেও মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমাণ বিক্রয় অব্যাহত

ভারত মহাসাগরীয় সম্মেলনের ফলাফল : চ্যালেঞ্জ মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন

কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলে কৃষকের মুখে হাসি থাকে : কৃষিবিদ সমীর চন্দ

গোলবন্যার ম্যাচে বড় জয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

যশোরে বাসচাপায় নিহত ৭

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হলে বাংলাদেশ পুলিশ হবে বিশ্বমানের’

সেচ খরচ হ্রাস ও সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে : কৃষিমন্ত্রী

করোনায় ভারতে একদিনে মারা গেছে ৪ হাজার ১২০ জন

সাংবাদিকরা উন্নয়ন অগ্রগতির সহায়ক শক্তি : তথ্যমন্ত্রী

করোনায় সারাবিশ্বে একদিনে ঝাড়ল সাড়ে ১৪ হাজার প্রাণ

ব্রেকিং নিউজ :