300X70
মঙ্গলবার , ১৬ মে ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারত মহাসাগরীয় সম্মেলনের ফলাফল : চ্যালেঞ্জ মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৬, ২০২৩ ১২:৩৫ পূর্বাহ্ণ

সুফিয়ান সিদ্দিকী : রাজধানী ঢাকায় শুক্রবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী ষষ্ঠ ভারত মহাসাগরীয় সম্মেলন এখন শেষ হয়েছে। ২৫টি বিভিন্ন দেশের মন্ত্রী এবং সরকার প্রধান সহ ১৫০ জন অংশগ্রহণ করেছিলেন এই সম্মেলনে। টেকসই ভবিষ্যতের জন্য শান্তি, অংশীদারিত্ব এবং সমৃদ্ধি ছিল এবারের অনুষ্ঠানের মূল বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী অনুষ্ঠানে এই অঞ্চলের ভবিষ্যতের স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলির মধ্যে আরও সামুদ্রিক কূটনীতি, অংশীদারিত্ব-নির্মাণ এবং পারস্পরিক শ্রদ্ধার জন্য অনুরোধ করেছিলেন।

আরো পড়ুন : বাংলাদেশের সাম্প্রতিককালের ঘোষণাকৃত ‘ইন্দো-প্যাসিফিক আউটলুক’ এর তাৎপর্য কি?

তার বক্তব্যে তিনি ছয় দফার ওপর আলোকপাত করেন।
বৃদ্ধি এবং সমৃদ্ধির জন্য একটি শক্ত সামুদ্রিক কূটনীতি গড়ে তোলা তাদের মধ্যে প্রথম।

২. টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক অংশীদারিত্ব জোরদার করা, ৩. বর্ধিত আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস করা,
৪. সামুদ্রিক নিরাপত্তা বজায় রেখে আঞ্চলিক বিমান ও নৌ ট্র্যাফিক সম্প্রসারণ করা,
৫. জনগণের অনুকূল উন্নয়নের জন্য শান্তির সংস্কৃতি এবং কৌশল গ্রহণ করা ৬. সমস্ত কর্মসংস্থান-সম্পর্কিত কর্মকাণ্ডে বিশ্বের শ্রমশক্তিতে সংখ্যাগরিষ্ঠ নারীদের অন্তর্ভুক্ত করার ব্যবস্থা গ্রহণ করা।

প্রধানমন্ত্রী যা বলেছেন তার সাথে আমি একমত। এশিয়া-প্যাসিফিক এবং আফ্রিকা মহাদেশগুলি ভারত মহাসাগর অঞ্চল দ্বারা অর্থনৈতিক, রাজনৈতিক এবং কৌশলগতভাবে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়। অঞ্চলটি বিশ্বব্যাপী জিডিপির ৬০% এবং বিশ্বের জনসংখ্যার ৬৪% এর জন্য দায়ী। এর বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও, এলাকাটি বিভিন্ন অসুবিধার সম্মুখীন হয়। সকলের জন্য শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার জন্য, ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলিকে অবশ্যই তাদের অংশীদারিত্ব ও সহযোগিতা বাড়াতে হবে। আজকের বিশ্বে অর্থনৈতিক উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তা উভয়ের জন্যই মহাসাগর অপরিহার্য।

জনসংখ্যা বৃদ্ধি, কাঁচামালের জন্য বৈশ্বিক প্রতিযোগিতা, খাদ্য ব্যবহার, মিঠা পানির নিরাপত্তা, সমুদ্রকেন্দ্রিক নিরাপত্তা উদ্বেগ, জলবায়ু পরিবর্তন এবং সামুদ্রিক দূষণ সহ বিভিন্ন কারণের কারণে সমুদ্রের উপর চাপ বাড়ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয়টি উপাদানের ওপর জোর দিয়েছেন, যা আমি মনে করি এই চাপ কমাতে ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত মহাসাগর তার ভৌত অবস্থানের কারণে শুধু বাংলাদেশ নয় এই অঞ্চলের সকল দেশের জন্যই তাৎপর্যপূর্ণ। বাংলাদেশ ইতিমধ্যেই ইন্দো-প্যাসিফিক কৌশল গ্রহণ করেছে এবং আঞ্চলিক গতিশীলতা এবং শক্তির ভারসাম্য কীভাবে বিকশিত হচ্ছে তা পর্যবেক্ষণ করছে।

ভারত মহাসাগর একটি ভূ-রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে চীন, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং রাশিয়ার কাছে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। তারা চায় না যে এই এলাকায় ক্ষমতার শূন্যতা তৈরি হোক। ভারত ও চীন ছাড়াও পারস্য উপসাগরের উপকূলে এবং ভারত মহাসাগরের কাছে অবস্থিত ছয়টি জিসিসি দেশগুলি বিশ্ব রাজনীতি এবং অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলে। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন এবং ভারতের মধ্যে জটিল প্রতিদ্বন্দ্বিতা বাংলাদেশের পক্ষে নিজস্ব স্বার্থ সংরক্ষণ এবং অগ্রসর করা কঠিন করে তোলে।

অতএব এই ক্ষেত্রে কূটনৈতিক প্রচেষ্টা ছাড়াও একাধিক স্তরে আঞ্চলিক সহযোগিতা বাড়ানোই একমাত্র বিকল্প। এ ক্ষেত্রে আমরা বিশ্বাস করি বাংলাদেশ সঠিক পথে এগুচ্ছে। বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) প্রকাশ করাও একটি যৌক্তিক কৌশলী সিদ্ধান্ত, যার ১৫টি উদ্দেশ্য এবং চারটি নির্দেশক নীতি রয়েছে।

প্রথমত, বাংলাদেশ নিরাপত্তা ও স্বাধীনতা নিয়ে বিতর্ককে সহজ করেছে। দ্বিতীয়ত, ঘোষণা করা হয় যে কোনো দেশের সার্বভৌমত্ব বা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা যাবে না। সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়, এর পররাষ্ট্রনীতির সারাংশ। সার্বজনীন বন্ধুত্বের নীতিকে সমুন্নত রেখে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ কার্যকর ও লাভজনকভাবে পরিচালিত হচ্ছে। আমরা আশাবাদী যে এই বছরের ভারত মহাসাগরীয় সম্মেলনে প্রধানমন্ত্রী যে ছয়টি সমস্যার কথা তুলে ধরেছেন তা বিবেচনায় নিলে ভারত মহাসাগরীয় দেশগুলির মধ্যে পারস্পরিক বোঝাপড়া, শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তা জোরদার হবে।

ঢাকায় দুই দিনব্যাপী ভারত মহাসাগরীয় সম্মেলন এই অঞ্চলের উন্নয়ন ও স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ বেশ কিছু ফলাফল তৈরি করেছে। ভারত ও প্রশান্ত মহাসাগর জুড়ে ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক প্রতিযোগিতার পটভূমিতে, এলাকার দেশগুলি আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠছে। যাইহোক, সফল আঞ্চলিক সহযোগিতার জন্য প্রয়োজনীয় ভিত্তিটি ভূ-রাজনৈতিক উদ্বেগের মুখে অনুপস্থিত। এই পরিস্থিতিতে একটি শক্ত আঞ্চলিক কাঠামো থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি সমগ্র বিশ্বের দ্রুততম বৃদ্ধির অঞ্চল। সভায় বিশেষজ্ঞরা এই মত প্রকাশ করেন।

শুক্রবার ঢাকায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলোর মধ্যে আরও সামুদ্রিক কূটনীতি, শক্তিশালী জোটের বিকাশ এবং পারস্পরিক শ্রদ্ধা ও বিশ্বাসের আহ্বান জানান। বৈঠকে মরিশাস ও ভারতের রাষ্ট্রপতিসহ ২৫টি দেশের মন্ত্রী এবং প্রতিমন্ত্রীর প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। ডি-৮, সার্ক, এবং বিআইএমএসটিইসি নেতৃবৃন্দ সহ মোট ১৫০ জন আন্তর্জাতিক অতিথিও বৈঠকে উপস্থিত ছিলেন।

এত বিপুল সংখ্যক প্রতিনিধির সক্রিয় অংশগ্রহণের কারণে সম্মেলনের একটি অনন্য প্রাসঙ্গিকতা রয়েছে।

‘শান্তি, অংশীদারিত্ব এবং সমৃদ্ধি: একটি টেকসই স্থিতিস্থাপক ভবিষ্যতের দিকে’ একটি চমৎকার এবং প্রাসঙ্গিক সম্মেলনের বিষয়, এটি বলার অপেক্ষা রাখে না। মনে রাখবেন যে কোভিড-১৯ মহামারী পরিস্থিতি এবং ক্রমাগত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দ্বারা উত্থাপিত নিষেধাজ্ঞা এবং পাল্টা নিষেধাজ্ঞার আলোকে এই বিষয়টি নিঃসন্দেহে অনেক বেশি প্রাসঙ্গিক হয়েছে। বিশ্বের সমস্ত জাতি বর্তমানে এমন সমস্যার মুখোমুখি হচ্ছে যা আগে কখনও ছিল না। সারা বিশ্বে, মানুষ বিশ্বব্যাপী মন্দা, খাদ্য, জ্বালানি এবং সারের অভাবের কারণে অসহনীয় পরিস্থিতির শিকার হচ্ছে।

এই বিষয়গুলির পাশাপাশি, ভারত মহাসাগরীয় অঞ্চলকে অবশ্যই সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক নিরাপত্তা এবং প্রাকৃতিক বিপর্যয়ের সাথে লড়াই করতে হবে। প্রধানমন্ত্রী যখন বলেন যে এলাকার দেশগুলোর জন্য এই বাধাগুলো অতিক্রম করতে, তাদের অবশ্যই শক্তিশালী জোট গঠন করতে হবে এবং একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যতের জন্য শান্তি ও উন্নয়নের জন্য একসাথে কাজ করতে হবে।

যদি তার মন্তব্যের তাৎপর্য উপলব্ধি করার পরে ব্যবস্থা নেওয়া হয় তবে আমরা আশা করতে পারি যে এলাকার সামুদ্রিক দেশগুলি উপকৃত হবে। ডেভিড ব্রুস্টার উল্লেখ বলেন সমস্যাটি পরিচালনা করার জন্য একটি আঞ্চলিক সংস্থার প্রয়োজন। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ন্যাশনাল সিকিউরিটি কলেজে তার সিনিয়র ফেলো পদ রয়েছে। তাঁর বক্তৃতায় স্পষ্টতই আধুনিক পরিস্থিতি তুলে ধরা হয়েছিল। তিনি সঠিকভাবে উল্লেখ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং ভারতের চারপাশে আধিপত্যের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে।

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) উদ্যোগকে সমর্থন করে, চীন দুর্বল অর্থনীতির দেশগুলোকে প্রভাবিত করছে। এর ফলে সেসব দেশ অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে অস্থিতিশীল। ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলির প্রচুর অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে, তবে তারা জলবায়ু পরিবর্তন এবং নিরাপত্তা সংকট থেকেও ঝুঁকির মধ্যে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়া এই সমস্যা সমাধানের জন্য এই অঞ্চলের দেশগুলিতে, বিশেষ করে বাংলাদেশে তাদের কূটনৈতিক এবং আর্থিক সম্পৃক্ততা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। এটি সম্মেলনের কৃতিত্ব হিসাবে দেখা যেতে পারে।
লেখক : রিসার্স এসিস্ট্যান্ট এবং কলামিস্ট।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :