300X70
মঙ্গলবার , ১৯ এপ্রিল ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্লাসিক বস্তার ত্রিপলে স্বপ্ন বুনছে ৩ হাজার মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৯, ২০২২ ১:২৩ অপরাহ্ণ

প্রতিনিধি, ভৈরব : প্রতিদিন ভোর হত্তয়ার সাথে সাথে নারী, পুরুষ ও শিশুরা বিস্তৃর্ণ খোলা মাঠে বস্তার সেলাই খুলা, বস্তার ভিতরের প্লাষ্টিক খুলা, নদীতে ধূয়ে রোদে শুকানোর কাজ করে ব্যস্ত সময় পাড় করছেন। আর বিকাল হলেই বস্তাগুলো নিয়ে যায় মহাজনদের কাছে। পরে ওখান থেকে কাটিংয়ে সাইজ করে পাঠানো হয় সেলাইকারী মহিলাদের কাছে। মহিলারা ১৬ থেকে প্রকার ভেদে ১০০টি বস্তা দিয়ে ক্রেতাদের চাহিদা অনুযায়ী তৈরী করে দেন ত্রিপল। পরে চাহিদা মত বাস, ট্রাক, ট্রেনে করে যায় দেশের বিভিন্ন প্রান্তে।

ভৈরব উপজেলার কালিপুর গ্রামে প্লাষ্টিক বস্তা দিয়ে ত্রিপল তৈরীর কাজ করছেন এক নারী -ছবি সংগৃহীত

কথাগুলো বলছিলাম, কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার কালিপুর গ্রামের হতদরিদ্র ৩ হাজার মানুষের। এ গ্রামে প্লাষ্টিক বস্তায় তৈরী ত্রিপলের চাহিদা এখন সারা দেশে। এ কাজে কর্ম সংস্থান হয়েছে বলে জানিয়েছেন অনেকে।

তারা বলছেন, পৃষ্ট পোষকতা পেলে বাড়তে পারে এ কাজের পরিধি, সৃষ্টি হতে পারে বিশাল নতুন কর্মসংস্থান।

ভৈরব উপজেলার কালিপুর গ্রামে প্লাষ্টিক বস্তা দিয়ে ত্রিপল তৈরীর কাজ করছেন এক নারী -ছবি সংগৃহীত

এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, স্বাধীনতার পূর্ব থেকেই কালীপুর গ্রামের হাতে গোনা কয়েক জন আড়তদার আর কিছু সংখ্যক মানুষ পুরাতন চটের বস্তার ব্যবসায় জড়িত ছিল। তখন ওই এলাকার অধিকাংশ মানুষ খেয়া পারাপার, রিক্সা চালানো, মাছ শিকার ও শ্রমজীবির কাজ করে জিবীকা নির্বাহ করতো।

বর্তমানে প্লাসিক বস্তা নানা মুখী কাজে ব্যবহার করার কারণে ভাগ্য খুলে দিয়েছে এ গ্রামের হতদরিদ্র মানুষের। এলাকাবাসী বলেন, প্রতিদিন ভোর হতেই বস্তার শেলাই খোলা, প্লাষ্টি খোলা, বস্তা ধূয়া ও শুকানো আর সেলাই করে প্রতিদিন ৪/৫শ টাকা আয় করে পুরুষের পাশাপাশি নারীরা ও সংসারের সচ্ছলতা ফিরছে। আর ৪০ থেকে ৫০ জন ব্যবসায়ী দেশের বিভিন্ন কোম্পানী থেকে প্লাষ্টিকের বস্তা সংগ্রহ করে নিয়ে এসে এ কাজের যোগান দিচ্ছেন।

পরে বস্তার সেলাই খুলে পলিথিন খুলে আলাদা করার পর নদীতে ধুয়ে শুকিয়ে ভাল মানের বস্থা দিয়ে তৈরী হয় দামী ত্রিপল। আর নিম্নমানের বস্তা দিয়ে তৈরী করা হয় মাছ তরকারী বহনের শপিং ব্যাগসহ ধান মাড়াই, শুকানোসহ নির্মান সামগ্রী ঢেকে রাখার কাজে ব্যবহারের জন্য। সর্ব নিম্ন ২শ থেকে ১ হাজারের মঝে পাওয়া যায় বলে দিন দিন এর চাহিদা বাড়ছে।

বস্তা সেলাই, সেলাই ছুটানো, বস্তা ধোয়া ও শুকানোর কাজে জড়িত জাহানারা বেগম বলেন, আমি ভোর ৫টায় আসি সন্ধায় বাড়ী যাই। সারাদিন বস্তার সেলাই ছুটাই, ধূই, শুকিয়ে মালিকের কাছে পৌছে দেই। এতে করে প্রতি হাজারে ৩শ টাকা পাই। প্রতিদিন ৮শ থেকে ১ হাজার টাকা পর্যন্ত রুজি করে থাকি। এই কাজ করে ৩টা মেয়ে বিয়ে দিয়েছি। বাড়ী বসে না থেকে নিজেও কিছু রুজি করছি।

মালিক শাহ আলম জানান, আগে প্লাষ্টিক বস্তা দিয়ে বাজারের ব্যাগ তৈয়ার করা হতো। এখন ত্রিপলের চাহিদা বেশী বলে আমরা ত্রিপল বানাই। আর এই কাজে প্রায় ৩ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে । তাদের মধ্যে নারীর সংখ্যাই বেশী। ক্রেতাদের চাহিদামত মত ত্রিপল তৈরি করে বিভিন্ন যানবাহনের মাধ্যমে তাদের কাছে পৌছে দেই।

ত্রিপল মালিক সমিতির সভাপতি মোঃ দিন ইসলাম জানান, একদল লোক বিভিন্ন স্থান থেকে প্লাষ্টিক বস্তা এনে এখানের মালিকদের কাছে বিক্রি করে। আরেক দল এ সকল বস্থা ধুয়ে ত্রিপল তৈয়ার করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে।

এই কাজে প্রায় ৩ হাজার নারী পুরুষের কর্ম সংস্থান হয়েছে। বর্তমানে এই কাজ করে তারা এখন সচ্ছল। তবে সরকারী সহযোগীতা পেলে এই ব্যবসার প্রসারসহ নতুন কর্ম সংস্থান সৃষ্টিতে ও ভূমিকা রাখবে বলেবলে মনে করেন ব্যবসায়ী নেতারা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

৭.৮ ডিগ্রি তাপমাত্রায় কাঁপছে যশোর, ২১ জেলায় শৈত্যপ্রবাহ

ভারতের একাধিক রাজ্যে বন্যা-ভূমিধসে ৩৩ জনের মৃত্যু

ম্যাচসেরা সাকিব যা বললেন

স্বামীকে বটি দিয়ে কুপিয়ে ‘শয়তান’ তাড়ানোর চেষ্টা গৃহবধূর!

পুলিশ কোথাও তাদের কর্মসূচিতে কোনো বাধা সৃষ্টি করেনি।’: স্বরাষ্ট্রমন্ত্রী

চৌমুহনীতে মন্দিরে হামলার ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেফতার ৮০

বৈশ্বিক পর্যায়ে বহুমুখী প্রচেষ্টা না নিলে বৈশ্বিক পুনরুদ্ধার হবে না: প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক সমরাস্ত্র প্রদর্শনীতে যোগ দিতে সংযুক্ত আরব আমিরাত সফরে নৌপ্রধান

নান্দাইলে ২৮ কেজি গাঁজাসহ ২ জন গ্রেপ্তার

ডিজিটাল বিপ্লব দেশে ডিজিটাল প্রযুক্তি বিকাশে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে : টেলিযোগাযোগ মন্ত্রী

ব্রেকিং নিউজ :