300X70
বৃহস্পতিবার , ২৩ জুন ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্লাস্টিক ব্যাগের উপর প্রস্তাবিত সম্পূরক শুল্ক প্রত্যাহার পুনর্বিবেচনায় অর্থ মন্ত্রণালয়ে এসডোর আবেদন!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৩, ২০২২ ৪:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ”আমরা আশা করছি সরকার সব ধরনের পলিথিন ব্যাগের উপর বিদ্যমান সম্পূরক শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।” এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডোর আয়োজিত প্রেস ব্রিফিং এ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব এবং এসডোর চেয়ারপারসন সৈয়দ মার্গুব মোর্শেদ এ আহবান জানান।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, সম্প্রতি প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্লাস্টিক পলিথিন ব্যাগের উপর থেকে ৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত দেয়। এই প্রস্তাবনায়, স্থানীয় পর্যায়ে উৎপাদনের সুবিধার্থে প্লাস্টিক ব্যাগ এবং পলিথিনের তৈরি মোড়কজোড়ক দ্রব্যাদির উপর শুল্ক হ্রাসের সিদ্ধান্ত নেওয়া হয়।

সাম্প্রতিক বাজেট প্রস্তাবের বিষয়ে এসডো একটি বিবৃতি প্রকাশ করেছে। যেখানে প্রাধান্য পেয়েছে বাংলাদেশ হাইকোর্টের সাম্প্রতিক একটি রায় যেখানে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককে নিষিদ্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ হাইকোর্ট এর এই রায় অনুসারে, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় একটি গেজেটে, ২০২৩ সালের মধ্যে বাংলাদেশের উপকূলবর্তী ১২টি জেলাতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য যেমন প্লেট, গ্লাস, কাপ, চামচ, স্ট্র, স্যাশে, যা পুনর্ব্যবহারযোগ্য নয় এবং অপচনশীল পণ্য সম্পূর্ণভাবে বন্ধের নির্দেশ দেয়।

এসডোর এই বিবৃতিতে প্লাস্টিক দূষণ বন্ধ করার ঐতিহাসিক রেজোলিউশনকেও তুলে ধরা হয়েছে। জাতিসংঘের পরিবেশ পরিষদে (UNEA-5) একটি আন্তর্জাতিক আইনগতভাবে প্রয়োগযোগ্য চুক্তি তৈরি করা হয়েছে যা ২০২৪ সালের মধ্যে বাস্তবায়ন হবে। যেখানে বাংলাদেশ সহ ১৭৫টি দেশ চুক্তিটিকে সমর্থন করেছে।

সম্প্রতি এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, প্লাস্টিক দূষণ রোধে বাধ্যতামুলক আইন প্রণয়নের লক্ষ্যে সেনেগালে এডহক ওপেন এণ্ডেড ওয়ার্কিং গ্রুপ মিটিং অন প্লাস্টিক পলিউশন এ অংশ নিয়েছেন। তিনি বলেছেন, একটি বিশ্বব্যাপী প্লাস্টিক চুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং আমরা ২০২৪ সালের মধ্যে একটি রোডম্যাপ পাব। এখনই সময় আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।

আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারত এবং কানাডা প্লাস্টিক দূষণ রোধে অসাধারণ কাজ করে যাচ্ছে। বাংলাদেশসহ অন্যান্য দক্ষিণ এশিয়া দেশগুলোরও পরিবেশ রক্ষার্থে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি করা উচিৎ। তিনি আরও বলেন, একবার ব্যবহাযোগ্য প্লাস্টিক পণ্যগুলির উপর উচ্চ কর আরোপ করা দরকার যাতে এটির ব্যবহার হ্রাস পায়।

এসডোর নির্বাহী পরিচালক, সিদ্দীকা সুলতানা বলেন – যদি এই প্রস্তাবটি গৃহীত হয়, একবার ব্যবহাযোগ্য প্লাস্টিক পণ্যের ব্যবহার বৃদ্ধি পাবে, যেটি আমাদের পরিবেশের জন্য ক্ষতিকারক হবে। যেহেতু পার্শ্ববর্তী দেশ ভারত এই একবার ব্যবহাযোগ্য প্লাস্টিক পণ্যের উৎপাদন ও বিক্রয় নিষিদ্ধ করে দিচ্ছে। সেই ক্ষেত্রে আন্ত:সীমান্ত অবৈধ বাণিজ্য বৃদ্ধি পাওয়ার শংকা আছে এবং বাংলাদেশ একটি প্লাস্টিক হাবে পরিণত হবে।

এসডো এই বিবৃতির পাশাপাশি বাংলাদেশের অর্থ মন্ত্রীর বরাবর প্লাস্টিক ব্যাগের উপর প্রস্তাবিত সম্পূরক শুল্ক প্রত্যাহার পুনর্বিবেচনার জন্য এবং একবার ব্যবহাযোগ্য প্লাস্টিক পণ্যগুলির উপর উচ্চ কর আরোপ করা জন্য আবেদন করে একটি পিটিশন জমা দিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গোবিন্দগঞ্জে জমিতে সেচ দেয়ার সময় বজ্রপাতে কৃষকের মৃতু

কোস্ট গার্ড এবং ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসের মধ্যকার দুইটি হারবার প্যাট্রল বোট ক্রয়ের চুক্তি স্বাক্ষর

ওমিক্রনে প্রথম মৃত্যু যুক্তরাষ্ট্রে

১৯১ দেশে যেতে পারবেন এক পাসপোর্টেই

করোনায় বরিশাল, রামেক, মমেক ও কুমিল্লায় ৬১ জনের মৃত্যূ

দ্বার খুলল স্বপ্নের পদ্মা সেতুর

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানালেন স্পিকার ও চিফ হুইপরা

করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে কুষ্টিয়া, রাজশাহী ও খুলনায় ৫৮ জনের মৃত্যু

জিপিএইচ ইস্পাতের ডিলারদের ১ কোটি টাকা পর্যন্ত মর্টগেজ ফ্রি ঋণ দিবে প্রাইম ব্যাংক

ঈশ্বরদীতে ৭০ হাজার টাকার ইয়াবাসহ একজন আটক

ব্রেকিং নিউজ :