300X70
শুক্রবার , ২৯ এপ্রিল ২০২২ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফুলবাড়ীতে আদা ও রসুনের দাম দ্বিগুণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৯, ২০২২ ৭:৩৭ অপরাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে মাত্র তিনদিনের ব্যবধানে আদা ও রসুনের দাম বেড়েছে দ্বিগুণ। গত তিনদিন আগেও রসুন ৩০ টাকা এবং আদা ৫০ টাকা কেজি দরে বিক্রি হলেও তিনদিনের ব্যবধানে সেগুলোর মূল্য দ্বিগুণ বৃদ্ধি পেয়ে রসুন ৬০ টাকা আর আদা ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আদা ও রসুনের দাম দ্বিগুণ হওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের লোকজন। চাহিদানুযায়ী রসুনের সরবরাহ না আসায় দাম দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় খুচরা ও পাইকারি ব্যবসায়িরা।

ফুলবাড়ী পৌর বাজারে নিত্যপণ্য কিনতে আসা কলেজ শিক্ষক এহতেশাম আহম্মেদ বলেন, বাজারে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। যে যার মতো করে নিজ খেয়ালখুশি মতো দাম বাড়িয়ে মুনাফা লুটছে। অবস্থা দেখে মনে হচ্ছে এসব দেখার কেউ নেই। আমাদের মতো চাকরিজীবীদের বাড়তি খরচের জোগান দিতে হিমশিম খেতে হচ্ছে।

এর উপর প্রতিদিন বাজারে কোন না কোন পণ্যের দাম বাড়ছেই। গত তিনদিন আগেও প্রতিকেজি রসুন ৩০ আর আদা ৫০ টাকা কেজিতে কিনতে পারলেও আজ সেই রসুন ৬০ টাকা আর আদা ৮০ টাকায় উঠেছে। ঈদ উল ফিতরের দিন যতই ঘনিয়ে আসছে সেই সুযোগে অসাধু ব্যবসায়িরা আদা ও রসুনের দাম বাড়িয়ে দ্বিগুণ করে দিয়েছে।

ফুলবাড়ী পৌর বাজারের আদা ও রসুনের বিক্রেতা আব্দুল জলিল, শাহ আলম ও শাহ জামাল বলেন, আদা ও রসুনের আমদানি বেশি হলে দাম কমে যায়। বর্তমানে বাজারে আদা ও রসুনের আমদানি কম হওয়ায় দাম একটু বাড়তির দিকে। তিনদিনের ব্যবধানে প্রতি কেজি রসুনের দাম বেড়েছে রসুন ২৮ থেকে ৩০ টাকা এবং আদা ২৫ থেকে ৩০ টাকা। তিনদিন আগে স্থানীয় বাজারে প্রতি কেজি রসুন বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা এবং আদা ৪৮ থেকে ৫০ টাকায়। এখন সেই রসুন বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকা এবং আদা ৮০ টাকা কেজি দরে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, সোয়াবিন তেলসহ নিত্যপণ্যের দাম নিয়ে যেন কোন ব্যবসায়ি কারসাজি করতে না পারেন সেজন্য বাজার মনিটরিংসহ ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রাখা হয়েছে। ব্যবসায়িরা মূল্য তালিকা না টানানোসহ বাড়তি মূল্যে পণ্য বিক্রির অপরাধে বেশ কয়েকজন ব্যবসায়িকে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুর জেলার সহকারী পরিচালক মমতাজ বেগম রুমি বলেন, নিত্যপণ্যের মূল্য নিয়ে যেন কেউ কারসাজি করতে না পারে সেজন্য অভিযান অব্যাহত রেখে অর্থদণ্ড করা হচ্ছে।

সর্বশেষ - খবর