300X70
রবিবার , ১২ মার্চ ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফ্রেইট ফরওয়ার্ডারদের জন্য দেশের সর্বপ্রথম কর্মশালা আয়োজন করলো ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১২, ২০২৩ ৫:৫৯ অপরাহ্ণ

টেকসই প্রবৃদ্ধি ও সম্ভাবনার পূর্ণ বিকাশের লক্ষ্যে ফ্রেইট ফরোয়ার্ডারদের সমর্থন

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশের ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানির জন্য সম্প্রতি একটি আলোচনাভিত্তিক কর্মশালার আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। ‘আনলকিং দ্য পটেনশিয়াল অব দ্য ফ্রেইট ফরওয়ার্ডিং ইন্ডাস্ট্রি: অপরচুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক কর্মশালাটি গত ৭ মার্চে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়।

ব্র্যাক ব্যাংক এবং বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশন (বিএফএফএ)-এর যৌথ উদ্যোগে দেশে এই প্রথমবারের মতো ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানিগুলো নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সাথে এই খাতের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা নিয়ে সরাসরি আলোচনা করার সুযোগ পায়।

ফ্রেইট ফরওয়ার্ডিং যেকোন দেশের লজিস্টিক শিল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশে ক্রমবর্ধমান বৈদেশিক বাণিজ্যের পেছনে ফ্রেইট ফরওয়ার্ডারের শতভাগ অবদান রয়েছে। বর্তমানে, ১,১০০ টিরও বেশি বিএফএফএ সদস্য বিশ্বব্যাপী আমদানি ও রপ্তানি কাজে দেশের আন্তর্জাতিক বাণিজ্যকে সহায়তা করছে।

বাংলাদেশের অন্যতম শীর্ষ টেকসই ব্যাংক এবং দেশের একমাত্র মূল্যবোধ-নির্ভর আর্থিক প্রতিষ্ঠান, ব্র্যাক ব্যাংক, সবসময়ই বিভিন্ন শিল্পখাতের টেকসই উন্নয়নে কাজ করে থাকে।

এই কর্মশালাটির উদ্দেশ্য ছিল ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানিগুলোর কাছে নিয়ন্ত্রক বিধানগুলি স্পষ্টভাবে তুলে ধরা, যাতে করে দেশের আন্তর্জাতিক বাণিজ্য আরও সমৃদ্ধ হয়। অনুষ্ঠানের ফলে ফ্রেইট ফরওয়ার্ডার ও বাংলাদেশ ব্যাংকের মতো নীতিনির্ধারক পর্যায়ে মত বিনিময় সহজতর করেছে, যা বাংলাদেশের রপ্তানি ও আমদানি কার্যক্রমকে আরও সুচারুভাবে চালাতে সাহায্য করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান। তিনি এই কর্মশালা আয়োজনের জন্য ব্র্যাক ব্যাংক-কে ধন্যবাদ জানান।

একটি সংক্ষিপ্ত উপস্থাপনায়, বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশনস বিভাগের অতিরিক্ত পরিচালক, মোহাম্মদ মোক্তার হোসেন, নিয়ন্ত্রক কাঠামো নিয়ে আলোচনা করেন এবং ব্যাংকিং ও ফ্রেইট ফরওয়ার্ডিং খাতের সাথে প্রাসঙ্গিক অনেক বিষয় স্পষ্ট করে তুলে ধরেন।

কর্মশালার এক প্যানেল আলোচনায়, বিভিন্ন ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানির প্রতিনিধিদের কাছে ফ্রেইট ফরওয়ার্ডারদের জন্য প্রয়োজনীয় ব্যাংকিং সেবা, মুখোমুখি হওয়া বাস্তবিক চ্যালেঞ্জ এবং নিয়ন্ত্রক বিধিমালা আরও স্পষ্ট করে বোঝার মাধ্যমে সম্ভাব্য সমাধান নিয়েও আলোচনা করেন বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংকের কর্মকর্তারা। তারা অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও সাব্বির হোসেন; ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং, তারেক রেফাত উল্লাহ খান; এবং বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কবির আহমেদ কর্মশালায় তাদের বক্তব্য প্রদান করেন।

তারেক রেফাত উল্লাহ খান বলেন, “ব্র্যাক ব্যাংক সব ধরণের কাজই তার উন্নয়নের লেন্স দিয়ে দেখে এবং প্রযুক্তি-সমর্থিত ব্যাংকিং সেবা প্রদানের মাধ্যমে চেষ্টা করে যেন ব্যাংকিং খাত, বিভিন্ন শিল্পের জন্য সহায়ক ভূমিকা পালন করতে পারে”।

বাংলাদেশে এটিই প্রথম কোন অনুষ্ঠান যেখানে ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানিগুলিকে একটি নিয়ন্ত্রক সংস্থার উপস্থিতিতে এই খাতের টেকসই ভবিষ্যত নিয়ে আলোচনা করার জন্য আমন্ত্রণ জানানো হয়।

খান আরও বলেন, “ব্র্যাক ব্যাংকের লক্ষ্য হলো দেশ ও মানুষের সমৃদ্ধি। এই অংশগ্রহণমূলক কর্মশালায় মত বিনিময় ও নীতিমালা সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন আমাদের ফ্রেইট ফরওয়ার্ডিং সেক্টরের উন্নতিতে সাহায্য করবে এবং তারা দেশের রপ্তানি ও আমদানিতে আরও উল্লেখযোগ্য অবদান রাখবেন – এ আমাদের দৃঢ় বিশ্বাস”।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আয়েশা আবেদ ফাউন্ডেশনের পাঁচ হাজার কারুশিল্পীকে প্রশিক্ষণ দিল বিকাশ

বাঁশখালীর নিহত শ্রমিক পরিবার দুই লাখ ও আহতরা পঞ্চাশ হাজার টাকা করে সহায়তা পাবে 

পদ্মা সেতু নির্মাণের ফলে সংস্কৃতির স্বতঃস্ফূর্ত আদান-প্রদান ঘটবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ইউএস-বাংলার বহরে যুক্ত হলো ৪৩৬ আসনের বৃহদাকার এয়ারবাস ৩৩০-৩০০

২য় রোসা কেবিএল এক্সপো বাংলাদেশ ২০২৩-এ এয়ারলাইন্স পার্টনার ইউ এস বাংলা এয়ারলাইন্স

সেরা করদাতা হলেন ১৪১ জন

‘সার্চ কমিটিতে জোটগতভাবে নয়, এককভাবে নাম পাঠাবে আ.লীগ : কৃষিমন্ত্রী

আলেশা কার্ড এবং প্রাভা হেলথের মধ্যে চুক্তি স্বাক্ষর

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু চার লাখ ছাড়াল

দুই বাসের রেষারেষির বলি হলেন মেহেদী

ব্রেকিং নিউজ :