300X70
শুক্রবার , ১১ মার্চ ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুকে ভুট্টোর তারবার্তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১১, ২০২২ ১২:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বঙ্গবন্ধুর নির্দেশে সর্বস্তরের মানুষ অসহযোগিতা অব্যাহত রেখেছে। হাই কোর্টের বিচারক এবং প্রশাসনের কর্মকর্তাসহ সারা বাংলার সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানের সর্বস্তরের কর্মচারীর অফিস বর্জন করছেন। অগ্নিঝরা মার্চের দাপটে ভীত জুলফিকার আলী ভুট্টো ১১ মার্চ বঙ্গবন্ধুকে একটি তারবার্তা পাঠান। তিনি সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সমঝোতার আহবান জানান।

তারবার্তায় ভুট্টো বলেন, ‘উদ্ভূত সাম্প্রতিক ঘটনাবলীতে আমি গভীরভাবে মর্মাহত ও উদ্বিগ্ন হয়ে পড়েছি। আমরা আজ বিরাট সঙ্করে মুখোমুখি। দেশের ভবিষ্যৎ আজ অনিশ্চিত। এ ব্যাপারে আমাদের উভয়ের অনেক দায়িত্ব রয়েছে। ধ্বংস এড়ানোর জন্য সম্ভাব্য সবকিছুই আমাদের করতে হবে। যে কোনো মূল্যের বিনিময়ে দেশকে রক্ষা করতেই হবে।’

করাচিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানই কার্যত এখন বাংলার সরকার। সেখানে সব সরকারি কর্মচারী এবং সচিবরা তার নির্দেশ পালন করছেন। ঢাকায় কেবল সামরিক সদর দপ্তরে পাকিস্তানি পতাকা উড়ছে। সংখ্যাগরিষ্ঠ দলের নেতার হাতে অবিলম্বে ক্ষমতা ছাড়া না হলে দেশের দুই অংশকে এক রাখা কোনোভাবেই সম্ভব হবে না।’

ন্যাপ (ওয়ালী) পূর্ববাংলা শাখার সভাপতি মোজাফফর আহমদ, পাঞ্জাব আওয়ামী লীগ সভাপতি এম খুরশীদ, মুসলিম লীগ প্রধান মমতাজ দৌলতানার বিশেষ দূত পীর সাইফুদ্দিন এদিন বঙ্গবন্ধুর সঙ্গে তার ধানমণ্ডির বাসভবনে পৃথক আলোচনায় মিলিত হন।

গণ-আন্দোলনে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের একদিনের বেতন আওয়ামী লীগের ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নেন। গণহত্যার প্রতিবাদে চিত্রশিল্পী মুর্তজা বশীর পাকিস্তান সরকারের এক চিত্রপ্রদর্শনীতে যোগদানে অস্বীকৃতি জানান।

তিনি এ দেশের চিত্রশিল্পীদেরও সেখানে যোগদানে বিরত থাকার আহবান জানান। কর্মী না থাকায় দেশের সব আদালত ১১ মার্চ কার্যত অচল হয়ে পড়ে। কুমিল্লা কারাগার থেকে পালাতে গিয়ে এদিন পুলিশের গুলিতে পাঁচ কয়েদি নিহত হয়। বরিশাল কেন্দ্রীয় কারাগার ভেঙে ২৪ কয়েদি পালিয়ে যায়, গুলিতে নিহত হন দুজন।

১১ মার্চ দৈনিক ইত্তেফাক ‘আঁতে ঘা’ শিরোনামে একটি প্রদিবেদন ছাপে। সেখানে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের কাছে করাচি শিল্প ও বণিক সমিতির সভাপতি আহমদ আবদুল্লাহর পাঠানো তারবার্তার বরাতে লেখা হয়, পূর্ব বাংলা থেকে আর্থিক লেনদেন সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ায় পশ্চিম পাকিস্তানের ব্যবসায়ীরা আর্থিক দুর্দশার সম্মুখীন। তিনি সরকারকে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহবান জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পুরান ঢাকার সদরঘাটে ওয়াটার বাসডুবি, ৩ মরদেহ উদ্ধার

ভাষা আন্দোলনের রূপ নিলো বায়ান্নেই

জাতীয় প্রেসক্লাবে খ্যাতিমান সাংবাদিক রাহাত খানের কুলখানি অনুষ্ঠিত

চীন যাচ্ছেন সিডস ফর দ্য ফিউচার বাংলাদেশের বিজয়ী ছয় শিক্ষার্থী

চট্টগ্রামের মেয়েরা ফ্রিতে শিখবেন আত্মরক্ষার কৌশল

প্রধানমন্ত্রীর তামাকমুক্ত দেশ গড়ার ঘোষনা বাস্তবায়নে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ প্রতিশ্রুতিবদ্ধ

পৃথক দুটি অর্থপাচার মামলায় এনু-রুপনের বিচার শুরু

মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না : পার্বত্য প্রতিমন্ত্রী

মানুষ জানতে চায় বিদেশে লবিষ্ট নিয়োগে কারা কত টাকা পাচার করেছে : মুজিবুল হক চুন্নু

নোয়াখালীতে সুবিধা বঞ্চিত ২৫০ শিশুর ঈদ জামা উৎসব

ব্রেকিং নিউজ :